সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী কালিহাতীতে আওয়ামীলীগ-সিদ্দিকী পরিবার মুখোমুখি টাঙ্গাইলের তিন উপজেলায় মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন প্রার্থীরা টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু রংপুরে শুরু হয়েছে শেখ হাসিনা অনুর্ধ্ব-১৫ টি টোয়েন্টি প্রমীলা ক্রিকেট টুর্নামেন্ট ঘাটাইল উপজেলা পরিষদ নির্বাচনে চশমা প্রতীক নিয়ে সাংবাদিক আতিক জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে ঘাটাইলে সেলাই মেশিন মার্কায় ভোট চাইলেন পৌর মেয়র আব্দুর রশীদ মিয়া টাঙ্গাইলে পুটিয়াজানী বাজারে দোকান ঘর ভাঙ্গচুরের অভিযোগ দেবরের বিরুদ্ধে সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত
কালিহাতীর সবজিতে বিষ প্রয়োগ

কালিহাতীর সবজিতে বিষ প্রয়োগ

প্রতিদিন প্রতিবেদক কালিহাতী : কালিহাতীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সবজি ক্ষেতে ক্ষতিকারক বিষ প্রয়োগের অভিযোগ উঠেছে। এতে ৪৫ শতাংশ ভূমিতে রোপন করা পাঁচ হাজার ফুলকপি বিনষ্ট হয়ে প্রায় দেড় লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

জানা গেছে, টাঙ্গাইলের কালিহাতী উপজেলার দক্ষিণ চামুরিয়া গ্রামের মৃত আলী চাঁন প্রামানিকের ছেলে নুরুল ইসলাম প্রামানিকের সাথে প্রতিবেশি চাচাত ভাই তোতা প্রামানিকের ছেলে তোফাজ্জল হোসেন ভুট্টু প্রামানিকদের জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে।

ওই বিরোধের জের ধরে নুরুল ইসলাম প্রামানিকের রোপন করা পাঁচ সহস্রাধিক ফুলকপি চারায় প্রতিপক্ষরা সম্প্রতি ক্ষতিকারক বিষ প্রয়োগ করে। বিষের প্রভাবে ৪৫ শতাংশ ভূমির প্রায় সবগুলো ফুলকপির চারা মরে গেছে। এতে নুরুল ইসলাম প্রামানিক প্রায় দেড় লাখ টাকার ক্ষতির শিকার হয়েছেন।

সরেজমিনে প্রতিবেশি গাজী, লাল চাঁন, সেকান্দার আলী, সাকিম উদ্দিনসহ অনেকেই বলেন, শীতকালীন সবজি ফুলকপি রোপন করা জমিটি দীর্ঘদিন যাবত নুরুল ইসলামরা ভোগদখল করছে। এবারও ফুলকপি রোপন করেছিল। সম্প্রতি রাতের আঁধারে কে বা কারা ক্ষতিকারক বিষ প্রয়োগ করায় চারাগুলো পঁচে শুকিয়ে মরে যাচ্ছে।

নুরুল ইসলাম প্রামানিক জানান, তার প্রতিপক্ষের তোফাজ্জল হোসেন ভুট্টু প্রামানিক, জাহাঙ্গীর প্রামানিক, আনোয়ার হোসেন, আবুল কালাম প্রামানিকরা তার সবজি ক্ষেতে ক্ষতিকারক বিষ প্রয়োগ করেছে।

বিগত ২০১৬ সালের (২৯ এপ্রিল) রাতে তার ওই একই ক্ষেতে রোপন করা শশা প্রতিপক্ষের লোকজন কেটে-ছিঁড়ে বিনষ্ট করে।

মামলা (কালিহাতী থানার মামলা নং-৩০, তাং-২৯/৪/২০১৬) দায়ের করলে কালিহাতী থানা পুলিশ তদন্ত করে একই বছরের (২৪ মে) প্রতিপক্ষের ৬ জনের নামে চার্জশীট দাখিল করে। মামলাটি বর্তমানে বিচারিক আদালতে রায়ের অপেক্ষায় রয়েছে।

তিনি আরো জানান, তিনি দুই মেয়ে ও এক ছেলের (৫ বছর) জনক। পক্ষান্তরে প্রতিপক্ষের ভাতিজারা সাত ভাই হওয়ার কারণে জবরদস্তি তার জমি ভোগ করতে চায়। এ নিয়ে স্থানীয় পর্যায়ে একাধিকবার গ্রাম্য সালিশ হয়েছে।

কিন্তু তারা জমির কোন কাগজপত্র উপস্থাপন করতে পারেনি। প্রতিপক্ষের তোফাজ্জল হোসেন ভুট্টু প্রামানিক জানান, ওই জমিটি তারা পৈত্রিক সূত্রে পেয়েছেন। এ বিষয়ে আদালতে একটি বাটোয়ারা মামলা চলছে।

নুরুল ইসলামরা জোর করে বিরোধীয় জমিতে ফুলকপি চাষ করেছে। তবে তারা কেউ ফুলকপির চারায় বিষ বা ক্ষতিকারক অন্যকিছু প্রয়োগ করেনি।স্থানীয় ইউপি সদস্য (৯নং ওয়ার্ড) ইফসুফ আলী মল্লিক জানান, কয়েকদিন আগে ফুলকপির ক্ষেতে বালি জাতীয় কোন এক পদার্থ ছিটানো থাকার খবর পেয়ে তিনি পরিদর্শন করেন এবং এরপরই চারাগুলো ধীরে ধীরে মরে যেতে থাকে।

জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষরা এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে।
ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসলেম উদ্দিন জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করে জীবানু নাশক ‘ডাইথেন এম-৪৫’ পানির সাথে মিশিয়ে ক্ষেতে প্রয়োগের পরামর্শ দেন।

সহদেবপুর ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান বালা জানান, জমি নিয়ে বিরোধের বিষয়টি তিনি জানেন। এ নিয়ে একাধিকবার গ্রাম্য সালিশ হলেও কোন সমাধান না হওয়ায় বিষয়টি আদালতে গড়িয়েছে। সবজি ক্ষেতে ক্ষতিকারক বিষ দেয়ার বিষয়টি তিনি লোকমুখে শুনেছেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840