টাঙ্গাইল অটোরিক্সার ঝটে ভোগান্তি পথচারীদের

টাঙ্গাইল অটোরিক্সার ঝটে ভোগান্তি পথচারীদের

মো.আবু জুবায়ের উজ্জল : টাঙ্গাইল শহরের ক্রমশ বেড়েই চলছে ব্যাটারী চালিত অটোরিকশার সংখ্যা।

এ কারণে প্রতিনিয়ত শহরে যানঝট লেগেই থাকে। এতে চরম ভোগান্তি ও দুর্ভোগের শিকার হতে হচ্ছে নগরবাসীকে।

যানঝট নিরসনে পৌর কর্তৃপক্ষ গত বছর দুই শিফটে চলাচলের জন্য অটো চলাচলের নির্দেশ দেন। এতে প্রথমদিকে যানজটমুক্ত শহর পাওয়া গেলেও কিছুদিন পরেই চিত্র পূর্বে মতোই হয়ে যায়।

সরোজমিনে টাঙ্গাইল শহরের বিভিন্ন স্থানে গিয়ে জানা যায়, শহরের নতুন বাস টার্মিনাল থেকে শুরু হয়ে দক্ষিণ দিকে ফিলিং স্টেশন পর্যন্ত প্রায়ই যানজট লেগে থাকে। এটি কখনো কখনো হাসপাতাল গেট হয়ে শামসুল হক তোরণ মোড় পর্যন্ত ছড়িয়ে পড়ে।

এছাড়া কুমুদিনী কলেজ মোড়, সুপারি বাগান মোড়, পুরাতন বাসস্ট্যান্ড, কালিবাড়ী মোড়, বটতলা, পৌরউদ্যানের সামনে, নিরালা মোড়, বেবীস্ট্যান্ড এলাকায় প্রায়ই তীব্র যানজটের সৃষ্টি হয়।

নতুন বাসটার্মিনালের দক্ষিণ পাশ থেকে হাসপাতাল গেট পর্যন্ত রাস্তার পাশে প্রায়ই বাসাইল-সখীপুর সড়কসহ বিভিন্ন সড়কের বাস পার্কিং করে রাখা হয়।

যানজটে আটকা পড়লে অধিকাংশ সময় অটো চালকরা সেখানে যাত্রী নামিয়ে অটো ঘুরিয়ে অন্যদিকে যাওয়ার চেষ্টা করে। এসময় আটকা পড়ে যানজট আরো তীব্র হয়।

অটোর যাত্রীরা জানান, ‘যানজট নিরসনে দুই শিফটে অটো চলাচল করলেও শহরের যানজট কমেনি। এক্ষেত্রে যাত্রীদেরও দোষ রয়েছে। অনেকে পাঁচ-দশ টাকা ভাড়া দিতে একশ টাকার নোট দিয়ে থাকেন। অটো চালক রাস্তার পাশে রেখে ভাংতি দিতে গিয়েও যানজটের সৃষ্টি হয়।

মহিলা যাত্রীরা জানান, ‘যত্রতত্র যাত্রী উঠা-নামা করা হয়। যাত্রী উঠা নামানোর জন্য নির্দিষ্ট স্থান থাকলে যানজট কম হবে।

অটো চালকরা জানান, অটো চালকদের প্রতিযোগিতা বন্ধ করতে হবে। ট্রাফিক আইন মেনে চলে অটো চালালে যানজট কম হবে। আর রাস্তার উপর পার্কিং বন্ধ করতে হবে। আর রমজান শুরু হওয়ায় ইফতারের সময় শহরের গুরুত্বপূর্ণ স্থানে যানজট লক্ষ করা গেছে।

রোজাদাররা ইফতারের আগে হোটেল ও দোকানগুলোতে ভিড় জমায় ইফতার সামগ্রী ক্রয় করার জন্য। এতে করে শহরের গুরুত্বপূর্ণ স্থানে দেখা দিয়েছে তীব্র যানজট।

টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন জানান, ‘শহরের যানজট নিরসনের জন্য তিন হাজার অটো দুই শিফটে চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

তারপরও বিভিন্ন সময় শহরের কিছু কিছু এলাকায় যানজট হচ্ছে। এর কারণ চিহিৃত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও রমজান উপলক্ষে যানজট নিরসনে বিশেষ পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840