সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে ১৬ সরকারি প্রতিষ্ঠানে উড়ছে না জাতীয় পতাকা টাঙ্গাইলে ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী কালিহাতীতে আওয়ামীলীগ-সিদ্দিকী পরিবার মুখোমুখি টাঙ্গাইলের তিন উপজেলায় মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন প্রার্থীরা টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু রংপুরে শুরু হয়েছে শেখ হাসিনা অনুর্ধ্ব-১৫ টি টোয়েন্টি প্রমীলা ক্রিকেট টুর্নামেন্ট ঘাটাইল উপজেলা পরিষদ নির্বাচনে চশমা প্রতীক নিয়ে সাংবাদিক আতিক জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে ঘাটাইলে সেলাই মেশিন মার্কায় ভোট চাইলেন পৌর মেয়র আব্দুর রশীদ মিয়া টাঙ্গাইলে পুটিয়াজানী বাজারে দোকান ঘর ভাঙ্গচুরের অভিযোগ দেবরের বিরুদ্ধে সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫
টাঙ্গাইল মাভাবিওপ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

টাঙ্গাইল মাভাবিওপ্র বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্মেলন

প্রতিদিন প্রতিবেদক মাভাবিপ্রবি : টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সম্যান্ট ইন লাইফ সায়েন্স’ শীর্ষক দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ এপ্রিল) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের এনভায়রন মেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজ মেন্ট বিভাগের মিলনায়তনে শুরু হয়েছে।

সম্মেলন উদ্বোধন করেন প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টাঙ্গাইল সদর আসনের সংসদ সদস্য ও বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ড সদস্য আলহাজ্ব মোঃ ছানোয়ার হোসেন।

সভাপতিত্ব করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং কনফারেন্স এর আহবায়ক প্রফেসর ড. এ.এস.এম সাইফুল্লাহ্।

উদ্বোধন কালে সম্মেলনের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন, আগামী ৫০ বছর পর বাংলাদেশের পরিবেশ কেমন হবে তা নিয়ে পরিবেশ গবেষকদের এখনই গবেষণা শুরু করতে হবে।

দেশের বিশ্ববিদ্যাল গুলোতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জ্ঞান চর্চার ওপর গুরুত্ব দিতে হবে। এর জন্য বর্তমান বিজ্ঞান মনোস্ক প্রধান মন্ত্রী তাঁর প্রজ্ঞা ও রাজনৈতিক দূর দর্শিতা দিয়ে দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রতিনিয়ত ভাবছেন।

বর্তমান সরকার যখন ১৯৯৬ সনে ক্ষমতায় ছিল তখন কৃষি ও শিক্ষা বিভাগে সর্বোচ্চ বরাদ্ধ দেয়ার কারণে তার ফলাফল এখন পাওয়া যাচ্ছে। শিক্ষা ক্ষেত্রে গবেষণার জন্য বর্তমান সরকার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে বড় ধরণের পরিবর্তন করার চেষ্টা করছে।

তিনি আরও বলেন ‘লাইফ সায়েন্স বিষয়টি’একটি যুগপোযোগী বিষয়। এ বিষয়ে সংশ্লিষ্ট গবেষকদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব।প্রধান অতিথি সম্মেলনে যোগদানের আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস্থ মাওলানা ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ করে তাঁর রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

সম্মেলনের প্লেনারি সেশনেমূল প্রবন্ধকার ও আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফার্মাসিউটিক্যাল এনালিটিক্যাল কেমেস্ট্রির জন্য আন্তর্জাতিক ভাবে পরিচিত, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়ো কেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজির প্রখ্যাত অধ্যাপক ড. এম. আনোয়ার হোসেন, বাংলাদেশ একাডেমী অব সায়েন্স এর সম্মানিত ফেলো এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজির প্রফেসর ও পাটের জিনোম সিকোয়েন্সিং এর জন্য আন্তর্জাতিক ভাবে স্বীকৃত অধ্যাপক ড. হাসিনা খান, ইউনিভার্সিটি অব ফিলিপাইনের নগর অঞ্চল ও পরিকল্পনা স্কুলের প্রফেসর ও সাবেক ডিন, নগর অঞ্চল ও পরিকল্পনা রিসার্চ ফাউন্ডেশান এর সাবেক প্রেসিডেন্ট ড. মারিও ডেলো সরায়োস, নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিজ্ঞান/ইকোলজি বিভাগের প্রফেসর ও সেন্টার ফর এক্সিলেন্স ফর পিএইচডি স্টাডিজ এর ফাউন্ডার পরিচালক ড. তাতওয়াপি. তিমসিনা, ইউনি ভার্সিটি অব মালয় এর রসায়নের অধ্যাপক ড. এইচ.এন.এম একরামুল মাহমুদ, ভারতের ড. ভারত সিন্দ পন্ডরি নাথ, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) এর সম্মানিত বিজ্ঞানী প্রফেসর ড. শাহএম. ফারুক।

বিদেশী গবেষক ও অধ্যাপকদের পাশা পাশি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগ এর সাথে সম্পর্কিত পরিবেশ নিরাপত্তা ও ঝুঁকি হ্রাস, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, প্রাকৃতিক সম্পদের ব্যবহার ও ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন ও উপয়োজন; অপরাধতত্ত্ব ও পুলিশ বিজ্ঞান বিভাগ (সিপিএস) এর সাথে সম্পর্কিত উদ্ভাবন মূলক পুলিশিং, জৈব সন্ত্রাস বাদ, অপরাধ ও জাস্টিজ, কারাগার, জেল এবং সংশোধন; বায়ো টেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি) এর সাথে সম্পর্কিত জৈব প্রযুক্তি বিষয়ক উদ্ভাবন, কৃষিতে জৈবপ্রযুক্তি, অনুজীব বিজ্ঞান ও ঔষধ প্রযুক্তি, জেনেটিক ম্যাপিং, ফরেনসিক, জীব বিজ্ঞানে জৈব রসায়ন, মলিকুলার বায়োলজিতে অত্যাধুনিক বিকাশ, রোগ নির্মূলে মলিকুলার বায়োলজি; ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগ ও ফার্মেসী বিভাগের সাথে সম্পর্কিত খাদ্য নিরাপত্তা ও কৌশল, জিএমখাদ্য, পুষ্টি বিজ্ঞান উদ্ভাবন, ঔষধ শিল্পের আধুনিক বিকাশ, অল্টারনেটিভ মেডিসিন বিষয়ে মোট চার টি টেকনিক্যাল সেশনে ১২০ টি প্রবন্ধ পাঠ সহ ৮৩টি পোষ্টার উপস্থাপন করবেন।
‘লাইফ সায়েন্স ফর ইমার্জিং ফিউচার এ্যান্ড সাস্টেই নেবল ডেভেলপমেন্ট ’শীর্ষক মূলথিমকে সামনে রেখে সম্মেলনে ৩০০ এর অধিক দেশী বিদেশী স্বনামধন্য প্রফেসর, একাডেমি শিয়ান, গবেষকগণ প্রবন্ধ পাঠের পাশাপাশি আলোচক, মূলপ্রবন্ধ উপস্থাপন ও দাওয়াত প্রাপ্ত অতিথি হিসেবে জীব বিজ্ঞান অনুষদের ৬টি বিভাগের অধীনে অপরাধ, বায়োটেকনোলজি, ফার্মেসি, খাদ্য-প্রযুক্তি, বায়োকেমেষ্ট্রি এবং পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন শাখা উপশাখা সম্পর্কিত সমসা ময়িক গবেষণা মূলক ১৮৩ টির বেশী প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি বক্তব্য রাখবেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840