নাগরপুরে রথযাত্রা উৎসব

নাগরপুরে রথযাত্রা উৎসব

প্রতিদিন প্রতিবেদক নাগরপুর: নাগরপুরে বিপুল উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে বৃহস্পতিবার হতে ৯ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে।

বিকালে কেন্দ্রীয় রথবাড়ী থেকে সনাতন ধর্মাবলম্বী সকল বয়সী নারী পুরুষের সমন্বয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিন করে কেন্দ্রীয় কালীবাড়ি প্রাঙ্গনে পূজার্চনা, রথটান ও মেলা অনুষ্ঠিত হয়।

প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর।তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরুপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

রথযাত্রা উপলক্ষে নাগরপুরে ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে নাগরপুর কেন্দ্রীয় রথবাড়ীসহ উপজেলার বিভিন্ন সংগঠন। অনুষ্ঠানের মধ্যে রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ

বিতরণ, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, শ্রীমদভাগবত গীতা পাঠ। এছাড়া উপজেলার মামুদনগর, শুনসী ও আগদিঘুলিয়ায় পৃথক পৃথক রথটান উৎসব ও মেলা অনুষ্ঠিত হচ্ছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840