সংবাদ শিরোনাম:
ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ঝুঁকি নিয়ে ট্রাক-পিকআপে বাড়ি ফিরছে ঘরমুখো মানুষ টাঙ্গাইলে “সেফ লাইফ বাংলাদেশ” এর ঈদ উপহার বিতরণ  শিশুদের নিয়ে ঈদ উৎসব করলো দশমিক ফাউন্ডেশন বাসাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ ফেসবুকে ভুয়া আইডি, থানায় জিডি করলেন নবনির্বাচিত ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান টাঙ্গাইলের ঐতিহ্যবাহী গোপালপুরে শত বছর পুরানো হাটে কুরবানীর পশু ক্রয় বিক্রয় মাভাবিপ্রবিতে রংপুর ডিভিশনাল অ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন টাঙ্গাইলে প্রাইভেটকার ও গরুবাহীট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে তিন নিহত, আহত দুই দেলদুয়ারে আরমৈষ্টা গ্রামে  জামিলা একাডেমির শুভ উদ্বোধন ৯ মাসে ৭ বার টাঙ্গাইল জেলায় শ্রেষ্ঠ অফিসার নির্বাচিত হলেন  মোল্লা আজিজুর রহমান
ভূঞাপুরে কবি-সাহিত্যিকের পদচারণায় মুখরিত পাঠাগার সম্মেলন

ভূঞাপুরে কবি-সাহিত্যিকের পদচারণায় মুখরিত পাঠাগার সম্মেলন

প্রতিদিন প্রতিবেদক: জ্ঞান-নির্ভর এবং ন্যায়-ভিত্তিক সমাজ নির্মাণে “পাঠাগার হোক গণমানুষের বিশ্ববিদ্যালয়” এই স্লোগানকে সামনে রেখে দেশের সকল বেসরকারি পাঠাগার নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে ৩ দিনব্যাপি পাঠাগার সম্মেলন শুরু হয়েছে।

উপজেলার অর্জুনা হাজী ইসমাইল খাঁ বেসরকারি কারিগরি কলেজ মাঠে বৃহস্পতিবার ২২ ডিসেম্বর বিকাল ৪ টায় পাঠাগার সম্মেলনের উদ্বোধন করা হয়।

শনিবার ২৪ ডিসেম্বর সম্মেলন শেষ হবে।

পাঠাগার সম্মেলন কমিটির আহবায়ক আবদুস ছাত্তার খানের সভাপতিত্বে উদ্বোধনের প্রথম দিন সম্মেলনে অংশ নেন, টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক ও গ্রন্থ বিশেষজ্ঞ লেখক খান মাহবুব, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলাল হোসেন, উপজেলা আওয়ামী আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা মাসুদুল হক মাসুদ, এফবিসিসিআই’র পরিচালক আবু নাসের প্রমুখ।

পাঠাগার সম্মেলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার দেশ বরণ্য কবি, সাহিত্যেক, লেখক, গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে সম্মেলনস্থল। সম্মেলনে দেশের ১৭০ টি পাঠাগারের লোকজন সমবেত হন। পাশাপাশি সম্মেলনে অর্ধশতাধিক বিভিন্ন স্টল অংশগ্রহণ করে। এছাড়া তিনব্যাপি এই পাঠাগার সম্মেলনে রাতে গ্রামীণ লোকসংগীত, বাউল গান, পালাগান, জারিগানসহ রয়েছে নানা আয়োজন। উদ্বোধনের প্রথম দিনে পাঠাগারের সংকট, সম্ভাবনা, বেঁচে থাকার কৌশল, পাঠক বৃদ্ধির উপায়, সরকারের করণীয়, দাবি-দাওয়া সমাজে পাঠাগারের ভূমিকা ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। তুলে ধরা হয় গ্রাম পাঠাগারের নানাবিধ গুরুত্ব ও প্রয়োজনীয়তা। এছাড়া দেশের প্রতিটা গ্রামে পাঠাগার বা লাইব্রেরি গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840