জমে উঠেছে এলেঙ্গা পৌরসভা নির্বাচন

বিশেষ প্রতিবেদক: আসন্ন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভা নির্বাচন। ইতিমধ্যেই প্রার্থীদের প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী এলাকা। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মোহাম্মদ নূর-এ-আলম সিদ্দিকী প্রচার প্রচারণা চালাচ্ছেন নৌকা প্রতীক নিয়ে, স্বতন্ত্র প্রার্থী কালিহাতী উপজেলার বিএনপির সদস্য ও সাবেক মেয়র মোঃ শাফী খান জগ প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী সদ্য ঘোষিত এলেঙ্গা পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি এলেঙ্গা ইউনিয়নের দুইবার সাবেক চেয়ারম্যান মরহুম মোজাম্মেল খান জিন্নাহর সহধর্মিণী রেজিনা আখতার নারিকেল গাছ প্রতীক নিয়ে। নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকার ভোটারদের মাঝে উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে। প্রার্থীরা জয়ী হওয়ার লক্ষ্যে সকাল থেকে রাত পর্যন্ত ভোটারদের মাঝে লিফলেট বিতরণ, কুশল বিনিময়, পথসভা, উঠান বৈঠক করে ভোট প্রার্থনা করছেন। পৌরসভার ৯টি ওয়ার্ডের প্রতিটি বাড়ি, চায়ের দোকান ও বিভিন্ন মহল্লায় নির্বাচনী পোষ্টারে ছেয়ে গেছে পুরো এলাকায়।

সরেজমিনে জানা যায়, এলেঙ্গা পৌরসভা নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মোহাম্মদ নূর-এ-আলম সিদ্দিকী (নৌকা), স্বতন্ত্র প্রার্থী এলেঙ্গা পৌরসভার প্রথম মেয়র আলহাজ্ব মোঃ শাফীখান (জগ) ও পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি স্বতন্ত্র প্রার্থী রেজিনা আখতার (নারিকেল গাছ) প্রতীক নিয়ে মাঠে রয়েছেন। বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক নিয়ে মেয়র প্রার্থী বর্তমান মেয়র মোহাম্মদ নূর-এ-আলম সিদ্দিকী টাঙ্গাইল প্রতিদিনকে বলেন, মেয়র থাকাকালীন সময়ে পৌরসভার ব্যাপক উন্নয়ন মূলক কাজ করেছেন। নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি, উঠান বৈঠক, নির্বাচনী সমাবেশ, বিভিন্ন খেলাধুলায় অংশগ্রহণ, সামাজিক এবং ধর্মীয় অনুষ্ঠানসহ শিক্ষামূলক কর্মসূচিতে অংশগ্রহণ করেন বলে তিনি জানান। তিনি আরও বলেন, সরকারের দৃশ্যমান উন্নয়ন মূলক কাজ দেখে এলেঙ্গা পৌরসভা ভোটারগণ পুনরায় আমাকে মেয়র নির্বাচিত করবেন ইনশাআল্লাহ। তিনি আরও বলেন, নৌকা মার্কার বিজয় মানে শেখ হাসিনার বিজয়।
স্বতন্ত্র মেয়র প্রার্থী এলেঙ্গা পৌরসভার প্রথম নির্বাচিত সাবেক মেয়র আলহাজ্ব মোঃ শাফীখান জগ প্রতীক নিয়ে লড়ছেন নির্বাচনী প্রচারণায়।
তিনি একান্ত সাক্ষাৎকারে টাঙ্গাইল প্রতিদিনকে বলেন, এলেঙ্গা পৌরসভা ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। আর ২০১৩ সালে আমি প্রথম নির্বাচিত মেয়র। তিনি আরও বলেন, আমাদের একটি পারিবারিক ঐতিহ্য রয়েছে, আমার বাবা ৭ বারের নির্বাচিত ৩৩ বছর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। আমি ও মেয়র ও চেয়ারম্যান সহ ১৪ বছর ৬ মাস ছিলাম। আমি মেয়র থাকাকালীন সময়ে বিশ্ব ব্যাংকের উন্নয়ন মূলক কাজ হয়েছে।

শাফীখান আরও বলেন, এলেঙ্গা পৌরসভা আধুনিকায়ন আমার সময়ে হয়েছে। এলেঙ্গা পৌরসভার ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, পাথালকান্দি থেকে চিনামুড়ার-ফটিকজানী থেকে কয়লা রাস্তাঘাটের উন্নয়নসহ ব্যাপক উন্নয়ন সাধন করেছি। শাফীখান আরও বলেন, আমি নির্বাচিত হলে এলেঙ্গা পৌরসভাকে মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত, অবহেলিত ও গরীব-দুখী মানুষের যতপ্রকার উন্নয়ন মূলক কাজ রয়েছে তার দিকে বিশেষ নজর দিব। বয়স্ক ভাতা, বিধবাভাতা, জন্ম নিয়ন্ত্রণ, স্বাস্থ্য ভাতা, কর মওকুফ সহ এলেঙ্গা পৌরসভাকে মডেল পৌরসভায় রুপান্তর করবো। তিনি আরও বলেন, এলেঙ্গা পৌরসভার সম্মানিত ভোটারগণ যদি ১৬ মার্চ বৃহস্পতিবার নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন তাহলে আমার জগ প্রতীকের বিজয় হবে ইনশাআল্লাহ।

অপরদিকে আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী দুইবারের সাবেক চেয়ারম্যান মরহুম মোজাম্মেল হক খান জিন্নাহর সহধর্মিণী পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি রেজিনা আখতার নারিকেল গাছ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি নির্বাচনে নতুন মুখ। ভাবলা গ্রামের ছেলের বউ হওয়ার তার রয়েছে ব্যাপক পরিচিতি। আসন্ন এলেঙ্গা পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী রেজিনা আখতার টাঙ্গাইলে প্রতিদিনের প্রতিবেদনক বলেন, আধুনিক এলেঙ্গার রূপকার এলেঙ্গা পৌরবাসীর নয়নমণি সাবেক এলেঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মরহুম মোজাম্মেল হক খান ভাবলা গ্রামের সন্তান হওয়ায় তাদের একটা পারিবারিক ঐতিহ্য রয়েছে। মেয়র প্রার্থী রেজিনা আখতার বলেন, আমি জনগণের মনোনিত প্রতিনিধি হিসেবে নারিকেল গাছ প্রতীক নিয়ে মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রচার প্রচারণা চালাচ্ছি। নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি উঠান বৈঠক নির্বাচনী সমাবেশ ও বাড়ি-বাড়ি গিয়ে ভোট প্রদান করছি। তিনি আরও বলেন, এলেঙ্গা পৌরসভার জনগণ যদি সুষ্ঠুভাবে ১৬ মার্চ ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে তাহলে নারিকেল গাছ প্রতীকের বিজয় কেউ ছিনিয়ে নিতে পারবেনা। তিনি আরও বলেন, নারিকেল গাছ প্রতীকের বিজয় মানে এলেঙ্গা পৌরসভার ৯ টি ওয়ার্ডের ভোটারদের বিজয়।

টাঙ্গাইলের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এ এইচ এম কামরুল হাসান জানান, এলেঙ্গা পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩ জন, সংরক্ষিত মহিলা আসনে ১৪ জন ও কাউন্সিলর পদে ৩৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত ২৮ ফেব্রুয়ারী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচনী এলাকায় প্রতীক বরাদ্দ হওয়ার দিন হতেই একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। তিনি আরও জানান, নির্বাচনকে সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের দুই দিন আগে থেকে নির্বাচনী এলাকায় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাব, বিজিবি মোতায়েন থাকবে। আগামী ১৬ মার্চ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

উল্লেখ্য, এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩৩ হাজার ৪৬৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ৬৯৬ জন এবং মহিলা ভোটার ১৬ হাজার ৭৭০ জন। এছাড়া এলেঙ্গা পৌরসভার ৪নং ওয়ার্ডের ৬ নম্বর কেন্দ্রে কুড়িঘুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন তৃতীয় লিঙ্গ তার ভোট প্রদান করবেন। এই নির্বাচনে মোট কেন্দ্র সংখ্যা ১২ টি এবং মোট কক্ষ ব্যবহার করা হবে ১০৪ টি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840