টাঙ্গাইলের নাগরপুরের গয়হাটায় নিরাপদ খাবার সম্পর্কে সচেতনতা বাড়াতে বুট ক্যাম্প অনুষ্ঠিত

টাঙ্গাইলের নাগরপুরের গয়হাটায় নিরাপদ খাবার সম্পর্কে সচেতনতা বাড়াতে বুট ক্যাম্প অনুষ্ঠিত

প্রতিদিন প্রতিবেদক : বৃহস্পতিবার দিনব্যাপী টাঙ্গাইলের নাগরপুরের গয়হাটায় নিরাপদ খাবার সম্পর্কে সচেতনতা বাড়াতে বুট ক্যাম্প অনুষ্ঠিত হয়।
এতে “নিরাপদ ও পুষ্টিকর খাবার, সুস্বাস্থ্য সবার’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প উপজেলা পর্যায়ে নিরাপদ ও পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসচেতনতা মূলক কর্মসূচী আয়োজন করে। উক্ত কর্মসূচীর আওতায় বিড ফাউন্ডেশন গয়হাটা শহীদ শামস্ উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের নিউট্রিশন ক্লাব একটি বুট ক্যাম্প আয়োজন করা হয়। উল্লেখ্য, দেশের ভবিষ্যত প্রজন্মকে নিরাপদ খাদ্য ও পুষ্টি গ্রহনের মধ্যদিয়ে দক্ষ মানবসম্পদে পরিনত করার লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ গ্রহন করেছেন।
বুট ক্যাম্পে নিউট্রিশন ক্লাবের প্রায় ১০০ জন সদস্য খাদ্য নিরাপদতা ও পুষ্টি বিষয়ক ছবি আঁকা, নিরাপদ ও পুষ্টিকর খাবার সংশ্লিষ্ট সমস্যা ও সমাধান এবং শপিং স্প্রিং প্রতিযোগিতার আয়োজন করে। বুট ক্যাম্প শেষে সকল শিক্ষার্থী, শিক্ষক এবং স্থানীয় নিরাপদ খাদ্য কর্মকর্তারা একটি আলোচনা সভায় অংশ গ্রহন করে ।

আমন্ত্রিত বক্তা ও শিক্ষার্থীরা নিরাপদ ও পুষ্টিকর খাবার নিশ্চিত করার জন্য বিদ্যালয়, ব্যাবসায়ী, প্রশাসন, অভিভাবক এবং ছাত্রছাত্রীদের দায়িত্বশীল আচরন ও সচেতনতা বৃদ্ধির প্রতি গুরুত্ব আরোপ করেন। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, উপজেলা আই সি টি প্রোগ্রামার, বিড ফাউন্ডেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা রিয়াদ রায়হান আবির।বিশেয অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গয়হাটা শহীদ শামস্ উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিমা আকতার,এছাড়াও বিড ফাউন্ডেশন কর্মকর্তা ছালেহ্ উদ্দিন আকবর ও মোঃ রাশেদ হোসাইন।
জেলার দেলদুয়ার উপজেলার এলাসিনে নাসিমুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় ও মধুপুর উপজেলার আউশনারা উচ্চ বিদ্যালয়ে এই বুট ক্যাম্প অনুষ্ঠিত হয়। এ ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীদের রাস্তার পাশে ছোট ছোট খাবার দোকানের খোলা খাবার সম্পর্কে বাস্তবসম্মত সচেতনতামুলক জ্ঞানদান করা হয়। পাশাপাশি পুষ্টিকর খাবার সম্পর্কে শিক্ষার্থীদের বিজ্ঞানসম্মত জ্ঞানদান ও দেশীয় ফলমুল ও শাকসবজি সম্পর্কে ধারনা দেয়া হয়। সম্পুর্ন ভিন্নধর্মী এই কার্যক্রমে ছাত্রছাত্রীদের অভিবাবকরাও দারুন খুশী। অভিবাবকদের প্রতিক্রিয়ায় জানা গেছে, তাদের আদরের সন্তানদের জেন্যে নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ে যে জ্ঞানদান করা হয়েছে তাতে সন্তানেরা দারুনভাবে সচেতন হয়েছে। েএই ধরনের কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেয়া হলে আগামীর প্রজন্ম স্বাস্থ্যসচেতন হিসেবে গড়ে উঠবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840