টাঙ্গাইল ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বাবনায় বিজ্ঞান মেলা

টাঙ্গাইল ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বাবনায় বিজ্ঞান মেলা

প্রতিদিন প্রতিবেদক: কেউ তৈরি করেছে ফায়ার ফাইটিং রোবোট, কেউ বা বানিয়ে এনেছে এন্টি স্লিপ এলার্ম। সবই ক্ষুদে বিজ্ঞানীদের উদ্বাবনা। নিজেদের মেধা ও মননকে কাজে লাগিয়ে বিজ্ঞানের বিভিন্ন প্রজেক্ট নিয়ে ক্ষুদে বিজ্ঞানীদের এই মেলা বসেছে।

রবিবার (৪ জুন) সকালে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড এর উদ্বোধন করা হয়েছে টাঙ্গাইল সদরের কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠ প্রাঙ্গনে।

জেলা প্রশাসনের আয়োজনে ২ দিনব্যাপি এ মেলার উদ্বোধন করেন টাঙ্গাইল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। বিজ্ঞান বিষয়ক প্রায় শতাধিক প্রকল্প নিয়ে টাঙ্গাইল জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত স্কুল কলেজের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলা চলবে সোমবার পর্যন্ত। এ মেলায় ২১ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্বাবনী প্রজেক্ট নিয়ে স্টল সাজিয়ে বসেছে।

তন্মধ্যে মেলায় ‘অটোমেটিক ফায়ার ফাইটিং রোবট নিয়ে এসেছে ভূঞাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী রাবেয়া, নিশাত তাসনীম তামান্না, সামিয়া জামান মিথিলা,সানজিদা মাহমুদ এবং সাবিহা তাসনিম নিসা এর সমন্বয়ে উদ্বাবন কৃত প্রজেক্টের মধ্যে রয়েছে ইকো ফ্রেন্ডলি স্মার্ট সিটি,সমুদ্রের পানি থেকে লবণ ও বিশুদ্ধ পানি পৃথকীকরণ এবং স্মার্ট সিকিউরিটি সিস্টেম।

এছাড়া মেলায় অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর মধ্যে- বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজ, বাসাইলের হাজী মালেক মাজেদা খাতুন উচ্চ বিদ্যালয়, নাগরপুরের নয়ানখান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, ঘাটাইল সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, খলিলুর রহমান ডিগ্রি কলেজ, মধুপুর শহীদ স্মৃতি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, কালিহাতি আর এস সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, বেলায়েত হোসেন বহুমুখী উচ্চ বিদ্যালয়, বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউট, মির্জাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি যগুনাথ পাইলট মডেল স্কুল এন্ড কলেজ, ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ মহাবিদ্যালয় ও বাসাইল ডিগ্রি কলেজ।

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840