সংবাদ শিরোনাম:
ভাসানী বিশ্ববিদ্যালয়ে ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত হয়েছে টাঙ্গাইলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ
রমজানে আল্লাহর রহমত পাওয়ার সাতটি উপায়

রমজানে আল্লাহর রহমত পাওয়ার সাতটি উপায়

ইসলাম ডেস্কঃ রহমতের মাস রমজান। গুনাহ মাফ করিয়ে আল্লাহ তা’য়ালার নিকটবর্তী হওয়ার এক সুবর্ণ সুযোগ এ মাস। এ মাসে অল্প আমলেই পাওয়া যায় অফুরন্ত সওয়াব। তবে নিম্নোল্লিখিত সাতটি বিশেষ আমলের মাধ্যমে সহজেই আল্লাহ তা’য়ালার রহমত হাসিল করা যায়।

ইফতারের সময় দুয়া করা

রাসুলুল্লাহ সা. বলেছেন, ইফতারের সময় যেকোনো দুয়া কবুল হয়; এবং কোনো দুয়াই ফিরিয়ে দেওয়া হয় না। তিরমিযী।

ইফতারের আগ মুহূর্ত পেটে ক্ষুধা নিয়ে আল্লাহ তা’য়ালার দরবারে রহমত ও মাগফিরাতের দুয়া করার সর্বোৎকৃষ্ট সময়। আল্লাহ তা’য়ালার দুটি গুণবাচক নাম হলো “আর রহমান” (পরম করুণাময়) ও “আর রহীম” (অসীম দয়ালু)। আল্লাহ তা’য়ালার কাছে রহমতের দুয়া করার সময় তাঁর এই গুণবাচক নাম দুটি ব্যবহার করা উত্তম।

বেশি বেশি অন্যের জন্য দুয়া করা

অন্যের জন্য বেশি বেশি রহমতের দুয়া করতে হবে। এতে করে নিজের জন্যও আল্লাহর রহমত পাওয়া যাবে। একটি হাদীসে রাসূলুল্লাহ সা. বলেছেন, কোনো মুসলমান যখন তার অপর মুসলমান ভাইয়ের জন্য দুয়া করে, তখন একজন ফেরেশতা (দুয়াকারীকে উদ্দেশ্য করে) বলতে থাকে, তোমার জন্যও তাই হোক। মুসলিম

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা

অনেকদিন যাবত যেসব আত্মীয় স্বজনের সাথে কথা হয় না, এই রমজানে তাদের সাথে যোগাযোগ করে তাদের খোঁজ-খবর নেয়া যেতে পারে। বিশেষত চলমান অনিশ্চয়তাপূর্ণ সময়ে সম্ভাব্য সকলের কাছ থেকে নিজের অনিচ্ছাকৃত সব ভুলত্রুটির জন্য ক্ষমা চেয়ে নেওয়া উচিত। এতে করে আত্মীয়তার বন্ধন সুদৃঢ় করে আল্লাহ তা’য়ালার নিকটবর্তী হওয়া সহজ হবে।

রাসুলুল্লাহ সা. বলেন, দয়ালুরাই রহমানের দয়ার অধিক হকদার। সুতরাং তোমরা পৃথিবীবাসীর উপর সদয় হও, আসমানের উপর থেকে আল্লাহ তা’য়ালা তোমাদের উপর সদয় হবেন। যে ব্যক্তি আত্মীয়তার বন্ধন মজবুত করবে, আল্লাহ তা’য়ালাও তার সাথে বন্ধন মজবুত করবেন। আর যে ব্যক্তি আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করবে, আল্লাহ তা’য়ালাও তার সাথে সম্পর্ক ছিন্ন করবেন। তিরমিযী।

সুতরাং আত্মীয়তার বন্ধন মজবুত করার মাধ্যমে আল্লাহ তা’য়ালার রহমত লাভ করা যায়।

জিকির বাড়িয়ে দেওয়া

আল্লাহ তা’য়ালার রহমত লাভের আরেকটি সহজ উপায় হলো বেশি বেশি জিকির করা। পবিত্র কুরআনে আল্লাহ তা’য়ালা বলেন, তোমরা আমাকে স্মরণ করো, আমি তোমাদের স্মরণ করবো। সূরা বাকারা: ১৫২

বেশি বেশি জিকিরের মাধ্যমে গুনাহ মাফ হয় ও আল্লাহ তা’য়ালার নৈকট্য অর্জন করা যায়। যেমন একটি হাদীসে এসেছে, যে ব্যক্তি প্রত্যেক সালাতের পর বিশ বার সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী পাঠ করবে, আল্লাহ তা’য়ালা তার সমস্ত গুনাহ মাফ করে দেবেন, এমনকি যদি তা সমুদ্রের ফেনা পরিমাণও হয়। মুসলিম।

পরিবার নিয়ে তাহাজ্জুদ আদায় করা

রমজানে দিনের বেলায় রোজা রেখে রাতের বেলা তাহাজ্জুদের জন্য ঘুম থেকে জাগা কিছুটা কঠিন। তবুও পরিবার নিয়ে তাহাজ্জুদ আদায় করার মাধ্যমে আল্লাহ তা’য়ালার অশেষ রহমত লাভ করা যায়।

রাসুলুল্লাহ সা. বলেছেন, ঐ ব্যক্তির উপর আল্লাহ তা’য়ালার রহমত বর্ষিত হয়, যে রাতের বেলা তাহাজ্জুদ আদায়ের জন্য জেগে ওঠে। এবং তার স্ত্রীকেও তাহাজ্জুদের জন্য জাগায়। যদি স্ত্রী ঘুম থেকে উঠতে না চায়, তাহলে সে তার মুখমন্ডলে পানির ছিটা দেয়। নাসায়ী।

সুতরাং নিজে তাহাজ্জুদ আদায় করা ও পরিবারের সদস্যদের তাহাজ্জুদের জন্য উৎসাহিত করা আল্লাহ তা’য়ালার রহমত লাভের একটি সহজ উপায়।

অন্যের প্রতি সদয় হওয়া

আল্লাহ তা’য়ালার দয়া লাভের আরেকটি উপায় হলো অন্যের প্রতি সদয় হওয়া। অন্যের প্রতি দয়ালু না হলে, নিজের জন্য আল্লাহ তা’য়ালার দয়া পাওয়া যাবে না। রাসূলুল্লাহ সা. বলেছেন, যে অন্যের প্রতি দয়া করে না, আল্লাহও তার প্রতি দয়া করেন না। তিরমিযী।

তবে মনে রাখতে হবে, যদিও দান করার মাধ্যমে অন্যের প্রতি সদয় হওয়া যায়, তথাপি শুধুমাত্র দানশীলতাই দয়া নয়; বরং অপরের সাথে হাসিমুখে কথা বলা, কল্যানকর যেকোনো কিছুতে নিজের চেয়ে অন্যকে প্রাধান্য দেওয়া, এমনকি বাচ্চাদের সাথে কোমল আচরণ করাও দয়াশীলতার অন্তর্ভুক্ত।

আল্লাহ তা’য়ালার কাছে রহমতের দুয়া করা

যেকোনোভাবেই আল্লাহ তা’য়ালার কাছে রহমতের দুয়া করা যায়। তবে কুরআন ও হাদীসে নির্দিষ্ট কিছু দুয়া পাওয়া যায় যেগুলোর মাধ্যমে অধিক পরিমাণে আল্লাহ তা’য়ালার রহমত লাভ করা যায়। যেমন-

رب اغفر وارحم وأنت أرحم الراحمين অর্থাৎ, হে আমার রব! আমাকে মাফ করে দিন, আমার উপর রহম করুন। আর আপনিই সর্বাধিক দয়ালু। আল-কুরআন ২৩:১১৮।

اللهم إني أسألك برحمتك التي وسعت كل شيء أن تغفر لي
অর্থাৎ, হে আল্লাহ! আমি আপনার কাছে, আপনার সর্বময় পরিবেষ্টনকারী রহমতের উসীলায়, ক্ষমা চাই।

اللهم اغفر لي وارحمني وألحقني بالفريق الأعلى
অর্থাৎ, হে আল্লাহ! আপনি আমাকে মাফ করে দিন, আমার উপর রহম করুন এবং আমাকে পরম বন্ধুর সাথে মিলিয়ে দিন।

আয়েশা রা. বলেন, আমি রাসুলুল্লাহ সা. কে তার মৃত্যুশয্যায় বার বার উক্ত দুয়া পাঠ করতে শুনেছি। তিরমিযী।

যেহেতু রমজান মাস রহমতের মাস। তাই রহমতের এই মৌসুমকে কাজে লাগিয়ে বেশি বেশি ইবাদাতের মাধ্যমে আল্লাহ তা’য়ালার নিকটবর্তী হওয়ার চেষ্টায় আত্মনিয়োগ করতে হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840