ভাসানী বিশ্ববিদ্যালয়ে ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

ভাসানী বিশ্ববিদ্যালয়ে ২য় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

প্রতিদিন প্রতিবেদক : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সম্যান্ট ইন লাইফ সায়েন্স’ শীর্ষক দুই দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

১২ মার্চ শুক্রবার সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের মিলনায়তনে এ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলন উদ্বোধন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন।

সভাপতিত্ব করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং কনফারেন্স এর আহবায়ক প্রফেসর ড. রোকেয়া বেগম।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি ভার্চুয়ালি বলেন, করোনাভাইরাস মহামারি সফলভাবে মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানায় বিশ্ব সাস্থ্য সংস্থা। আমরা মোকাবেলা করছি মহামারি পরিস্থিতি, জলবায়ু পরিবতন, বৈশ্বিক উষ্ণতা, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন সমস্যা। এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন থেকে এ ধরনের সমস্যা মোকাবেলা করার
শিক্ষা নিতে পারি।

সম্মেলনের প্লেনারি সেশনে মূল প্রবন্ধকার ও আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ফার্মাসিউটিক্যাল এনালিটিক্যাল কেমেস্ট্রির জন্য আন্তর্জাতিকভাবে পরিচিত, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজির প্রখ্যাত অধ্যাপক ড. এম. আনোয়ার হোসেন, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর এমিরেটাস সায়েনটিস্ট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিষয়ক বৈজ্ঞানিক উপদেষ্টামন্ডলীর সদস্য ড. ফেরদৌসী কাদরী, নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ক্যানটারবেরি এর স্কুল অব ফিজিক্যাল এন্ড সায়েন্স এর প্রফেসর ড. ব্রেট রবিনসন।

বিদেশী গবেষক ও অধ্যাপকদের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ মোট চারটি টেকনিক্যাল সেশনে ৮২ টি প্রবন্ধ পাঠসহ ৫৮টি পোষ্টার উপস্থাপন করেন। ‘লাইফ সায়েন্স ফর হিউম্যান ওয়েলবিইং এন্ড সেফ ওয়ার্ল্ড’ শীর্ষক মূল থিমকে সামনে রেখে সম্মেলনে ২৫০ এর অধিক দেশী বিদেশী স্বনামধন্য প্রফেসর, একাডেমিশিয়ান, গবেষকগণ প্রবন্ধ পাঠের পাশাপাশি আলোচক, মূল প্রবন্ধ উপস্থাপন ও দাওয়াতপ্রাপ্ত অতিথি হিসেবে জীববিজ্ঞান অনুষদের ৬টি বিভাগের অধীনে অপরাধ বিজ্ঞান, বায়োটেকনোলজি, ফার্মেসি, খাদ্য-প্রযুক্তি, বায়োকেমেষ্ট্রি এবং পরিবেশবিজ্ঞানের বিভিন্ন শাখা উপশাখা সম্পর্কিত সমসাময়িক গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি বক্তব্য রাখেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840