কালিহাতীতে ভূমি অফিসের যোগসাজসে খালের উপর ঘর নির্মাণ

কালিহাতীতে ভূমি অফিসের যোগসাজসে খালের উপর ঘর নির্মাণ

প্রতিদিন প্রতিবেদক : কালিহাতীর নারান্দিয়া ইউনিয়ন ভূমি অফিসের যোগসাজসে খাল দখল করে ঘর নির্মাণে ভোগান্তির শিকার শতাধিক পরিবার।

উপজেলার নারান্দিয়া ইউনিয়নের লুহুরিয়া গ্রামের মৃত হাসু শেখের ছেলে বাবুল শেখ খালের উপর ঘর নির্মাণ করেছেন।

গ্রামবাসীর পক্ষে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নুরুল ইসলাম তালুকদার প্রতিকার চেয়ে কালিহাতীর সহকারি কমিশনার (ভূমি) বরাবর আবেদন করেছেন।

অভিযোগ থেকে জানা যায়, লুহুরিয়া মৌজার ২৩৩নং দাগের সরকারি খাল বন্ধ করে বাবুল শেখ পাকা ঘর নির্মাণ করেছেন। খালের পাশে রয়েছে প্রায় ৭০ বছরের পুরানো গ্রামীণ রাস্তা।

গ্রামের শতশত মানুষ প্রতিদিন এ রাস্তা দিয়ে চলাচল করেন। কিন্তু বাবুল শেখ কারো তোয়াক্কা না করে খালের উপর রাস্তা বন্ধ করে পাকা ঘর নির্মাণ করেছেন।

বিষয়টি সহকারি কমিশনারকে (ভূমি) লিখিত আকারে জানানো হলে তিনি নারান্দিয়া ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও উপজেলা সার্ভেয়ার মতিয়ার রহমানকে সরেজমিনে তদন্তের নির্দেশ দেন।

অভিযোগকারী নুরুল ইসলাম তালুকদার জানান, যুগ যুগ ধরে গ্রামবাসীর চলাচলের জন্য এ রাস্তাটি ব্যবহৃত হচ্ছে। ২৩৩নং দাগের কোনায় খাল থাকায় সরকারী অর্থায়নে খালের উপর দীর্ঘদিন আগে একটি বক্স কালভার্ট নির্মাণ করা হয়।

বাবুল শেখ বক্স কালভার্টের উপর দিয়ে ঘর নির্মাণ করে রাস্তাটি প্রায় বন্ধ করে দিয়েছেন। এর প্রতিকার চেয়ে উপজেলা কালিহাতীর এসিল্যান্ডের কাছে আবেদন করা হলে সার্ভেয়ার ২৩৩নং দাগের পরিবর্তে ২৯৪ দাগের ভূমি পরিমাপ করে একটি দায়সারা পদক্ষেপ গ্রহণ করেন।

এতে গ্রামবাসী চরম ভোগান্তির শিকার হচ্ছেন। আশা করছি জনগণের ভোগান্তি দূর করতে কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ গ্রহণ করবে।

অভিযুক্ত বাবুল শেখের বাড়ীতে গেলে তাকে পাওয়া যায়নি। তার ছেলে সাবিত ইসলাম রিপন জানান, আমরা আমাদের ক্রয়কৃত জায়গায় ঘর নির্মাণ করেছি।

উপজেলার নারান্দিয়া ইউনিয়ন ভূমি কমকর্তা মাসুদ কোন মন্তব্য করতে রাজী হননি। তিনি বলেন সার্ভেয়ার ও এসিল্যান্ড স্যার ভাল বলতে পারবেন।

কালিহাতীর সহকারি কমিশনারকে (ভূমি) শাহ্রিয়ার রহমান জানান, সার্ভেয়ার জায়গাটি পরিমাপ করেছেন। পুরাতন নকশায় ২৩৩ দাগের কোনা পর্যন্ত খাল রয়েছে। তবে নতুন নকশা না পাওয়া পর্যন্ত এ বিষয়ে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারছিনা।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840