সংবাদ শিরোনাম:
মধুপুরে বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে মাভাবিপ্রবি পরিবারের শ্রদ্ধা নিবেদন টাঙ্গাইলে আওয়ামীলীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপিত বাসাইলে বজ্রাঘাতে কৃষকের মৃত্যু অচিরেই দেখা যাবে বিএনপি খণ্ডবিখণ্ড হয়ে পড়েছে: সাবেক কৃষিমন্ত্রী টাঙ্গাইলে প্রাইভেটকার-মাহিন্দ্রার সংঘর্ষে নিহত ২ স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষার পাশাপাশি খেলাধুলার বিকল্প নেই: শিক্ষা প্রতিমন্ত্রী টাঙ্গাইলে ২হাজার ৮২টি ঈদুল আজহার জামাতের মাঠ প্রস্তুত টাঙ্গাইলে গরুর হাটের নিরাপত্তা ও মহাসড়কের যানজট নিরসনে কাজ করছে RAB টাঙ্গাইলে ১০৮ বোতল বিদেশী মদসহ এক মাদক ব্যবসায়ী আটক
টাঙ্গাইলে চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে মানববন্ধন

টাঙ্গাইলে চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে মানববন্ধন

চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে মানববন্ধন

মো. সোহেল রানা: সারাদেশে চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে টাঙ্গাইলে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার দুপুরে বাংলাদেশ এবং প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি ) জেলা শাখার ও শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, শেখ হাসিনা মেডিকেল কলেজের সাবেক পরিচালক প্রফেসর মোহাম্মদ আলী, ওজিএসবি জেলা শাখার সভাপতি প্রফেসর ডা. আব্দুল হালিম, সাধারণ সম্পাদক ডা. রেহানা পাড়ভীন, সাংগঠনিক সম্পাদক ডা. সাদিয়া সিদ্দিকা, ডা. নাসরিন সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. শফিকুর রহমান লিটন, বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ) জেলার সভাপতি ডা. ফরিদ আহমেদ প্রমুখ।
মানববন্ধনে স্বাস্থ্য সুরক্ষা আইন বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা বলেন, অভিযোগের ভিত্তিতে চিকিৎসক নিগ্রহ মেনে নেয়া যায় না। অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই তাদের আটক ও গ্রেফতার করার বিষয়টিও অত্যন্ত নিন্দনীয়। এমন অবস্থা চলতে থাকলে চিকিৎসা সেবা ব্যাহত হয়ে দুর্ঘটনা বেড়ে যাওয়ার শঙ্কা জানান তারা। জটিল রোগীর চিকিৎসা করতে গিয়ে যদি চিকিৎসকরা হামলা-মামলার শিকার হয়, তাহলে চিকিৎসকরা আর জটিল রোগীর চিকিৎসা করতে সাহস পাবে না। এতে রোগীদের ভোগান্তি এবং মৃত্যুর হার বেড়ে যাবে। এটি কারোর কাম্য নয়। বিনা তদন্তে চিকিৎসক গ্রেপ্তার ও চিকিৎসকদের হয়রানী বন্ধসহ ডা. মুনা ও ডা. শাহজাদীর এবং ডা. মিলির নিঃশর্ত মুক্তির দাবি করছি। অন্যথায় কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।

এর আগে অভিযোগ প্রমাণ হওয়ার আগেই শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে দুই চিকিৎসককে গ্রেফতারসহ সারাদেশে চিকিৎসক নিগ্রহের প্রতিবাদে মাঠে নামার ঘোষণা দেয় প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠনটি। এক বিজ্ঞপ্তিতে কর্মসূচি পালনের ঘোষণা দেয় তারা। এই প্রতিবাদ বাংলাদেশের সর্বস্তরের চিকিৎসকদের জন্য উল্লেখ করে শহীদ মিনারের পাশাপাশি সারাদেশে একই সময়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের জন্য অনুরোধ জানায় তারা।

প্রসঙ্গত, সেন্ট্রাল হাসপাতালের অধ্যাপক ডা. সংযুক্তা সাহার (গাইনি) অধীনে গত ৯ জুন ভর্তি হয়েছিলেন মাহাবুবা রহমান আঁখি। কিন্তু সে দিন ডা. সংযুক্তা হাসপাতালেই ছিলেন না। পরে তার দুই সহযোগী চিকিৎসক আঁখির ডেলিভারি করানোর চেষ্টা করেন। কিন্তু জটিলতা দেখা দেওয়ায় নবজাতককে এনআইসিইউতে রাখা হয়। একই সঙ্গে আঁখির অবস্থার অবনতি হলে তাকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে ১০ জুন বিকেলে আঁখির নবজাতক সন্তান মারা যায়। এ ঘটনায় আঁখির স্বামী ইয়াকুব আলী ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র অভিযোগে একটি মামলা করেন। মামলায় ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা, ডা. মুনা সাহা, ডা. মিলি, সহকারী জমির, এহসান ও হাসপাতালের ম্যানেজার পারভেজকে আসামি করা হয়। এ ছাড়াও অজ্ঞাতনামা আরও কয়েকজনকেও আসামি করা হয়। মামলা দায়েরের পর ১৫ জুন রাতে ডা. শাহজাদী ও ডা. মুনা সাহাকে হাসপাতাল থেকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৮ জুন মারা যান মাহবুবা রহমান আঁখি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840