করোনাভাইরাসে এক দিনে রেকর্ড মৃত্যু ও শনাক্তের

করোনাভাইরাসে এক দিনে রেকর্ড মৃত্যু ও শনাক্তের

অনলাইন ডেক্স : বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার তিন মাসের মাথায় এক দিনে (২৪ ঘণ্টায়) আরও ৪৫ জনের মৃত্যুর মধ্য দিয়ে সর্বাধিক মৃত্যুর রেকর্ড হলো। এ নিয়ে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৭৫ জন।

শনাক্ত রোগীর সংখ্যা প্রথমবারের মত তিন হাজার ছাড়িয়ে সবোচ্চ রেকর্ড করা খবর দিল স্বাস্থ্য অধিদপ্তর।

অপরদিকে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক যুগ্মসচিব মো. ফখরুল কবির করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এই এক দিনে আরও ৩ হাজার ১৭১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তাতে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৬৭৫ জনে।

সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন আরও ৭৭৭ জন। সব মিলে এ পর্যন্ত মোট ১৫ হাজার ৩৩৬ জন সুস্থ হয়ে উঠলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা মঙ্গলবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে।

এরপর গত ২ জুন দুই হাজার ৯১১ জন নতুন রোগী শনাক্তের তথ্য দেয় স্বাস্থ্য অধিদপ্তর, যা এতদিন একদিনের সর্বোচ্চ ছিল। আর রবি ও সোমবার ৪২ জন করে মৃত্যুর তথ্য দেওয়া হয়েছিল বুলেটিনে, মঙ্গলবার সেই রেকর্ডও ছাড়িয়ে গেল।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন পুরুষ, ১২ জন নারী।

তাদের মধ্যে ২৮ জন ঢাকা বিভাগের,  ১১ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন সিলেট বিভাগের, ২ জন রাজশাহী বিভাগের ও ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

এই ৪৫ জনের মধ্যে ৮ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। এছাড়া ১০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।  

বুলেটিনে জানানো হয়, সারা দেশে ৫৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার

নাসিমা সুলতানা জানান, সারা দেশে এখন কোভিড-১৯ পরীক্ষার জন্য ৫৬টি ল্যাব চালু হয়েছে। নতুন যুক্ত হয়েছে গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল। গত ২৪ ঘণ্টায় ফলাফল এসেছে ৫৫টি পরীক্ষাগার থেকে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৫৫৭ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ১২ হাজার ৪২৮ জন রোগী।

অপরদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত আড়াইটার দিকে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক যুগ্মসচিব মো. ফখরুল কবির-এর মৃত্যু হয় বলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে বলা হয়, জুনের শুরুতে ফখরুল কবিরের সংক্রমণ ধরা পড়ে। অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়, সোমবার স্থানান্তর করা হয় স্কয়ার হাসপাতালে। রাতে সেখানেই তার মৃত্যু হয়।

৫৫ বছর বয়সী ফখরুলের বাড়ি বরিশালের মুলাদীতে। তার স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। একটি মেয়ে আছে তাদের।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ত্রয়োদশ ব্যাচের কর্মকর্তা ফখরুল কবিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এবং সচিব কাজী রওশন আক্তার।

এক শোকবার্তায় প্রতিমন্ত্রী বলেন, “ফখরুল কবির ছিলেন একজন দক্ষ ও মেধাবী কর্মকর্তা। কর্মক্ষেত্রে তার একনিষ্ঠ অবদান তাকে স্মরণীয় করে রাখবে।”

তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840