কালিহাতীতে জমির দখল দাবিতে সংবাদ সম্মেলন

কালিহাতীতে জমির দখল দাবিতে সংবাদ সম্মেলন

প্রতিদিন প্রতিবেদক : কালিহাতী উপজেলার কদিমহামজানি গ্রামে জমির দখল দাবিতে সংবাদ সম্মেলন করেছে তিনটি পরিবার। সোমবার দুপুরের দিকে টাঙ্গাইল প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে ওই গ্রামের আসাদুজ্জামান তালুকদার জানান, কালিহাতী উপজেলার কদিমহামজানী মৌজার সাবেক ৮২৮ নং দাগে মোট ১৪ শতাংশ ভূমি রয়েছে।

এর মধ্যে এস এ রেকর্ডের মালিক ওমর খান পন্নি, ওসমান খান পন্নি ও মাহবুবর রহমান পন্নি হলেন ১২ শতাংশ জমির মালিক। অবশিষ্ট দুই শতাংশের মালিক পৈত্রিসুত্রে সৈয়দা নুসরাত জাহান।

কিন্তু ভুলক্রমে বর্তমান হাল রেকর্ডে সরকার এই ১৪ শতাংশ জমি খাসভুক্ত করে। এর বিরুদ্ধে ৩১ ধারায় আপিল মামলার মাধ্যমে রায় পেয়ে ২ শতাংশের মালিক হন ক্রয়সুত্রে আসাদুজ্জামান তালুকদার ও শরীফুজ্জামান তালুকদার আর পৈত্তিকসূত্রে মালিক হন সৈয়দা নুসরাত জাহান।

এ অবস্থায় গত ২৩ জুন সকাল ১০টার দিকে বিনা নোটিশে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) শাহারিয়ার রহমানের উপস্থিতিতে ও নির্দেশে ওই দুই শতাংশ জমির উপর নির্মিত চারটি দোকানঘর ভেঙে ফেলা হয়।

এরপর উক্ত জমি স্থানীয় দূর্গাপুর গ্রামের নূরুল আলম নামের এক ব্যক্তির দখলে বুঝিয়ে দেয়া হয়। খোঁজ নিয়ে জানা যায়, একই মৌজার সাবেক ৮০৯ দাগে এক শতাংশ জমি নুরুল আলম লিজ প্রাপ্ত হয়েছেন। কিন্তু ৮০৯ দাগের পরিবর্তে ৮২৮ দাগে তাকে দখল বুঝিয়ে দেন এসিল্যান্ড।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভুমি) শাহারিয়ার রহমানের সাথে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সাক্ষাত করা হয়। কিন্তু কোনোভাবেই তাকে বুঝানো যায়নি যে, তিনি ভুল দাগে নুরুল আলমকে ২ শতাংশ জমি বুঝিয়ে দিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এর আগেও নুরুল আলম ওই দুই শতাংশ জমি দাবি করেন। তার দাবির প্রেক্ষিতে তৎকালীন এসিল্যান্ড ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জমির প্রয়োজনীয় কাগজপত্র পর্যালোচনা করে নুরুল আলমের দাবি নাকচ করে দেন।

কিন্তু বর্তমান এসিল্যান্ড তাদের কোন কথাই আমলে নিচ্ছেন না বলেও সম্মেলনে অভিযোগ করা হয়। এব্যাপারে গত ২৮ জুন জেলা প্রশাসকের কাছে অনলাইনে আবেদন করা হয়েছে বলে জানান আসাদুজ্জামান তালুকদার।

সম্মেলনে আসাদুজ্জামান তালুকদার ছাড়াও শরীফুজ্জামান তালুকদার উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840