সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত
টাঙ্গাইলে যমুনা নদীতে দুই দিনব্যাপী নৌকা বাইচ শুরু, অর্ধলাখ মানুষের ঢল

টাঙ্গাইলে যমুনা নদীতে দুই দিনব্যাপী নৌকা বাইচ শুরু, অর্ধলাখ মানুষের ঢল

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে দুই দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের গোবিন্দাসী গরুর হাটের উত্তর পশ্চিমে যমুনা নদীতে এ প্রতিযোগিতা শুরু হয়। ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে দুপুর থেকেই বিনোদন পিপাসু হাজারো মানুষের ঢল নামে যমুনার দু’পাড়ে। জেলার বিভিন্ন এলাকা থেকে বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন বয়সের প্রায় অর্ধ লাখ মানুষ নৌকা বাইচ দেখতে আসেন। কেউ কেউ ছোট কিংবা বড় নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে নদীর বিভিন্ন স্থানে অবস্থান নেয়। রঙ-বেরঙের বাহারি নৌকা, বাদ্যযন্ত্রসহ সব মিলিয়ে যমুনা নদীর গোবিন্দাসী এলাকায় বইছিল উৎসবের আমেজ। জেলার বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত নৌকা আর রং-বেরঙের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রথম দিনে ১৬ টি নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পানির মধ্যে নেমে, নদীরচরসহ বিভিন্ন জায়গায় অবস্থান নিয়ে প্রতিযোগিতা উপভোগ করছেন অনেকে। নৌকায় ঘুরে পরিবার পরিজনকে নিয়ে বাইচ দেখতে আনন্দে উম্মুখ হয়ে উঠে গ্রামাঞ্চলের মানুষ। আর এ প্রতিযোগিতা উপলক্ষে নদীর পাড়ে বিভিন্ন ধরনের দোকান বসে।
প্রতিযোগীতায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। আয়োজক কমিটির আহবায়ক ও গোবিন্দাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দুলাল চকদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলাল হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান নার্গিস বেগম, ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, জেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহান প্রমুখ।

নৌকা বাইচ দেখতে আসা বৃদ্ধা ফজল শেখ বলেন, বর্তমানে গ্রাম বাংলা নৌকা বাইচ প্রতিযোগিতা হারিয়ে যাচ্ছে। এখন আগের মতো নৌকা বাইচ প্রতিযোগিতা দেখা যায় না। তাই একটু আনন্দ উপভোগ করতে সিরাজগঞ্জ জেলার চৌহালী থেকে নৌকা বাইচ দেখতে যমুনার গোবিন্দাসীতে এসেছি। পরিবারকে বলে এসেছি মরেই যাব শেষবার নৌকা বাইচ দেখে আছি। খুব ভালো লেগেছে।

চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী দুলা আক্তার বলেন, আমি নৌকা বাইচ দেখতে এসেছি। নৌকা বাইচ দেখে অনেক ভালো লাগলো। ভবিষ্যতে এ প্রতিযোগিতা আয়োজন করার জন্য কর্তৃপক্ষের কাছে আহবান জানাচ্ছি।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ও যমুনার ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের আনন্দ দিতে এ আয়োজন করা হয়েছে। আগামীতে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অব্যাহত থাকবে।

আগামীকাল বুধবার এ প্রতিযোগিতার ফাইনাল নৌকা বাইচ অনুষ্ঠিত হবে।

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840