সংবাদ শিরোনাম:
তীব্র গরম ও তাপদাহে অতিষ্ঠ মধুপুরবাসী বাড়ছে নানা রোগ সখীপুরে প্রকৃতি ও শান্তি সংঘের উদ্যোগে গাছের চারা বিতরণ টাঙ্গাইলের বাসাইল থেকে ৪৯ কেজি গাঁজা সহ ০৪ মাদক ব্যবসায়ী আটক পৌর উদ্যানের শতবর্ষী গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন  টাঙ্গাইলে পারিবারিক কলহে পিতাকে পিটিয়ে আহত করেছে ছেলে সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আ.লীগ নেতার স্ত্রী আটক সরকারী জলাশয় ভরাট করে মার্কেট নির্মাণের প্রতিবাদে মানববন্ধন টাঙ্গাইলে টিচার্স ফাউন্ডেশনের উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের সনদ ও বৃত্তি প্রদান কালিহাতীতে নিখোঁজের ৮ দিন পর ধান ব্যবসায়ীর লাশ উদ্ধার সখীপুরে ৫৩ তম মুক্তিবাহিনী দিবস পালিত
ধনবাড়ী জমি বেদখল করে মাছ চাষ!

ধনবাড়ী জমি বেদখল করে মাছ চাষ!

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইলের ধনবাড়ীতে জমি বেদখল করে পুকুর তৈরী করে মাছ চাষ করার অভিযোগ উঠেছে। এব্যাপারে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় ঘটতে পারে রক্তক্ষয়ী সংর্ঘষ বলে আশংষ্কা করছে এলাকাবাসী। উপজেলার যদুনাথপুর ইউনিয়নের উখারিয়াবাড়ী গ্রামে এ ঘটনা ঘটেছে।

সরেজমিনে জমির মালিক ওয়াহেদ আলী জানায়, উখারিয়াবাড়ী গ্রামের এলাকার ইন্তাজ আলীর কাছ থেকে ২০০১ সালে দলিল মূলে ক্রয় করি। এর পরেই আমি সেই জমিতে ধান চাষ পরে পুকুর দিয়ে মাছ চাষ করে আসছিলাম।  হঠাৎ করেই এলাকার মৃত গেন্দা চৌধুরীর ছেলে মজিদ চৌধুরী, শুকুর আলীর ছেলে লিটন, তাহের, আজিজ গংরা সকলেই মিলে ভূমিহীন সমিতির নাম ব্যবহার করে আমার জমিটা বেদখল করে নেন এবং পাশের এক পুকুরের সাথে পুকুর বানিয়ে ফেলেন। এলাকায় তারা প্রভাব শালী হওয়ায় উক্ত সমিতির নাম ব্যবহার করে বওলা বিল নামক একটি বিলের এলাকার আরো অনেকের জায়গা দখল করে । তারা সরকারী অনেক খাস জায়গা (বিল) দখল করে  পুকুর বানিয়ে মাছ চাষ করে । এলাকার কোন লোকে কিছু বলতে গেলেই মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে । আমি গরীব অসহায় মানুষ আমি আমার জমি ফেরত চাই। এজন্য প্রশাসনের কাছে জোর হস্তক্ষেপ কামনা করছি। তারা  নিজেরা করি ভূমিহীন সমিতির নাম ভাঙ্গিয়ে সরকারী খাস জায়গা দখল করে নিয়েছে।

এব্যাপারে বিবাদী বওলা বিল কমিটির সাধারণ সম্পাদক আক্তার হোসেন তালুকদার জানান, জলা ধার, জেল মালিক তার, এই হিসেবেই আমরা এই বিলটিতে মাছ চাষ করে আসছি। তবে এখানে এলাকার ওয়াহেদ আলী তার নিজের ৩৬ শতাংশ জমি দাবী করেন। তবে এখানে তার কোন জমি নেই এটি সরকারী খাস জমির বিল। এখানে আমরা এলাকার ১শ থেকে দেড় শ পরিবার বিলটি দখল করে মাছ চাষ করে খেয়ে আসছি । এখানে যে মাছ  বিক্রি হয় , সে অর্থ দিয়ে মামলা পরিচালনার কাজে ব্যায়ভার করে থাকি। পরে একটি বিল কমিটি করা হয়েছে সে কমিটির সাধারণ সম্পাদকও আমি। তবে, সরকারী খাস বিল টি ইজারার মাধ্যমে তারা নিয়েছেন কীনা জানতে চাইলে তিনি বলেন না এটি আগে থেকেই খেয়ে আসছি মাছ চাষ করে।

স্থানীয় এলাকার শামীম হোসেন, ইকবাল হোসেন তালুকদার সহ এলাকাবাসী জানান, আক্তার তালুকদার, মজিদ চৌধুরী, তাহের আলী গংরা ভূমিহীন সমিতির সদস্য হয়েছে। এরা প্রকৃতপক্ষে ভূমিহীন নয়। এরা ভূমিহীন সমিতির নাম ব্যবহার করে সরকারী জালাধার দখল করে নিজেরা স্বাবলম্বী হচ্ছে। এই পুকুরে ওয়াহেদ আলীর কিছু জমি রয়েছে তাকে তো নামতেই দেন না । এলাকার কোন মানুষকেই একটি মাছও ধরতে দেন না। তবে সরকারী খাস জমির বিল কীভাবে তারা দখল করে আছে ব্যাক্তি স্বার্থে বিষয়টি নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে দখলদারদের খুঁটির জোর কোথায়?

ধনবাড়ী উপজেলা নির্বাহী নির্বাহী কর্মকর্তা মো: আসলাম হোসাইন বলেন, যদি সরকারী খাস জায়গা জলা ধার (বিল) বেদখল হয়ে থাকে তাহলে বিষয়টি খতিয়ে দেখে অবশ্যই বিধি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840