সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত
ধলেশ্বরী নদী টাঙ্গাইল অংশে চলছে ড্রেজারের মহোৎসব

ধলেশ্বরী নদী টাঙ্গাইল অংশে চলছে ড্রেজারের মহোৎসব

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের প্রতিটি ইউনিয়নে ধলেশ্বরী নদী সংলগ্ন এলাকায় বাংলা ড্রেজারের মহোৎসব চলছে। সদর উপজেলার দাইন্যা ইউনিয়নের চর ফতেপুর থেকে শ্যামার ঘাট পর্যন্ত প্রায় এক কিলোমিটার নদী এলাকা জুড়ে ৫টি ড্রেজার বসিয়েছে বেপরোয়া বালু উত্তোলনকারীরা।

এতে চরম ভাঙন ঝুঁকির মধ্যে রয়েছে শাম্যার ঘাট ব্রীজ, ১২০টি পরিবারের জন্য নবনির্মিত গুচ্ছ গ্রামের আবাসন প্রকল্পের ঘরগুলো। এছাড়াও ইতোমধ্যে বন্যায় ব্যাপক ভাঙন কবলিত হয়েছে এই ইউনিয়নের নদী তীরবর্তী গ্রামগুলি।

ভাঙনে গ্রামবাসি হারিয়েছেন শত শত একর আবাদী জমি। ইউনিয়নের ওয়ার্ড মেম্বারসহ প্রভাবশালীদের ছত্রছায়ায় ড্রেজারগুলো চলমান থাকায় প্রতিবাদ করতে পারছেননা গ্রামবাসি।

একই ভাবে সদর উপজেলার বাঘিল ইউনিয়নের ব্যাপারী পাড়া গ্রামের ধলেশ্বরী নদীর অংশেও চলমান রয়েছে একাধিক ড্রেজার।

সরেজমিন ও অভিযোগে জানা যায়, সদর উপজেলার দাইন্যা ইউনিয়নের চরফতেপুর গ্রাম থেকে শ্যামার ঘাট পর্যন্ত প্রায় এক কিলোমিটার ধলেশ্বরী নদীর এলাকা জুড়ে অবাধে চলছে ৫টি বাংলা ড্রেজারে এই বালু উত্তোলন।

বছর জুড়ে এ বালু উত্তোলন আর বিক্রি চলমান থাকলে প্রশাসনের নেই কোন পদক্ষেপ।

ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মেম্বার মাদারী ও তার ছেলে রুবেল, কবির তালুকদার, কালাম নামের চার বালু ব্যবসায়ি ধলেশ্বরী নদীর চর ফতেপুর এলাকায় চালাচ্ছে এই উত্তোলন আর লিটন ও ফজলু নামের দুই বালু ব্যবসায়ি নদীর শ্যামার ঘাটে সদ্য নির্মিত ব্রীজের নিচ থেকে অবৈধভাবে ড্রেজারে করছেন বালু উত্তোলন।

এছাড়াও বাঘিল ইউনিয়নের ব্যাপারী পাড়া গ্রামের ধলেশ্বরী নদীর অংশেও অবৈধ ড্রেজার ব্যবসায় লিপ্ত রয়েছেন সুখচাঁন, শাহজাহান, শফিকুল নামের তিন বালু ব্যবসায়ি। অবৈধ এই বালু ব্যবসায়িরা এলাকার বাড়ি ও পুকুর ভরাট করার চুক্তি নিচ্ছেন।

স্থানীয় জুলহাস উদ্দিনসহ একাধিক গ্রামবাসির অভিযোগ, অবৈধ এই ড্রেজারে বালু উত্তোলনের ফলে তাদের ফসলী জমি, বসতবাড়ি ও গাছপালা নদী ভাঙনের কবলে পরেছে। গত তিন বছর যাবৎ নিয়মিতভাবে অবৈধ এই ড্রেজার চললেও স্থায়ীভাবে বন্ধ করার কোন উদ্যোগ নেয়নি প্রশাসন।

তবে মাঝে মাঝে পুলিশ ও প্রশাসনের লোকজন এসে ড্রেজারের পাইপ ভাংচুর কবলেও পরদিন থেকেই আবার চালু হয়েছে এই ড্রেজার ব্যবসা। এভাবে নিয়মিত ড্রেজার চলায় দিনদিনই বাড়ছে তাদের নদী ভাঙনের শঙ্কা।

তাদের অভিযোগ, বিভিন্ন উপজেলায় ড্রেজার বন্ধে নানা উদ্যোগ গ্রহণ করা হলেও সদর উপজেলায় কেন নেয়া হচ্ছেনা এই পদক্ষেপ এ নিয়ে প্রশ্নবিদ্ধ তারা। স্থায়ীভাবে ড্রেজার বন্ধের দাবি জানিয়েছেন তারা।

এ সময় দেখা গেছে, ৮০ হাজার টাকা চুক্তিতে শ্যামার ঘাট এলাকার সিদ্দিক ফকিরের বাড়ি ভরাটের কাজ নিয়েছেন লিটন ও ফজলু নামের দুই ড্রেজার ব্যবসায়ি।

ক্যামেরায় বক্তব্য না দেয়া শর্তে বালু ব্যবসায়ি লিটন জানান, প্রশাসনকে ম্যানেজ করেই তারা করছেন এ বালু উত্তোলন আর বিক্রি। আপনার যত পারেন ভিডিও করেন কোন সমস্যা নাই।

ব্রীজের নিচ থেকে বালু উত্তোলন এবং কারা এই অনুমতি দিলেন সে প্রশ্নের উত্তর এড়িয়ে যান তিনি।

অবৈধ ড্রেজার ব্যবসায়ি ও দাইন্যা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোতাল্লেব হোসেন মাদারী জানান, বর্তমানে ড্রেজার ব্যবসা পরিচালনা করছে আমার ছেলে রুবেল।

অবৈধ হওয়ায় গত দুই বছর আমি ব্যবসা বন্ধ রাখি। তবে এখন অন্যেরা ব্যবসা করায় আমিও শুরু করেছি। সকলের ড্রেজার বন্ধ হলে আমি বন্ধ করে দিব।

সত্যতা নিশ্চিত করে দাইন্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লাবলু মিয়া জানান, ওয়ার্ড মেম্বার মোতাল্লেব মাদারী, রুবেল, কালামসহ বেশ কয়েকজন নিয়মিত চালাচ্ছেন এই ড্রেজার ব্যবসা।

আমি প্রতিনিয়ত প্রশাসনকে অবগত করার পরও বন্ধ হয়নি অবৈধ ড্রেজারে এই বালু উত্তোলন আর বিক্রি। বন্ধ না হওয়ার ফলে এ ইউনিয়নে প্রতিনিয়তই বাড়ছে ড্রেজার ব্যবসায়ির সংখ্যা।

খোঁজ নিয়ে অবৈধ ড্রেজার বন্ধ করে দেয়ার আশ্বাস দিয়েছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইদুল ইসলাম

ড্রেজার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. আতাউল গণি।

টাঙ্গাইল-৫ (সদর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো.ছানোয়ার হোসেন জানান, ইতো মধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ড্রেজার বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840