সংবাদ শিরোনাম:
মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
নাগরপুরে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

নাগরপুরে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

প্রতিদিন প্রতিবেদক নাগরপুর : “সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে টাঙ্গাইলের নাগরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গনে গাছের চারা রোপনের মাধ্যমে এ বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম।

বৃক্ষরোপনে ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্য্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা রোপন করা হবে।নাগরপুর উপজেলার সকল ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ বৃক্ষরোপন কর্মসূচী বাস্তবায়ন করা হবে যা মাসব্যাপী চলমান থাকবে। এ বছর উপজেলার প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার বৃক্ষরোপন করা হবে ।

এ সময় সহকারী কমিশনার (ভুমি) তারন মসরুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর, মহিলা ভাইস চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান মনি, মো.শওকত হোসেন, ছিদ্দিকুর রহমান সিদ্দিক , উপজেলা বন বিভাগ (ভারঃ) কর্মকর্তা মো.লুৎফর রহমান, নাগরপুর থানার ওসি (তদন্ত) গোলাম মোস্তফা মন্ডলসহ সকল ইউপি চেয়ারম্যান এবং উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গন্যম্যান ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষার লক্ষ্যে জাতির পিতার জন্মশতবার্ষিকীকে বিশেষ অর্থবহ করে তুলতে সকলকে স্বতঃপ্রণোদিত হয়ে উদ্যোগ নিতে উৎসাহিত করাই এই বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্দেশ্যে।

এরআগে নাগরপুরে ননএমপিও স্কুল ও কলেজের ৬৯ জন শিক্ষক-কর্মচারির মাঝে ৩ লাখ টাকা প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক বিতরণ করা হয়েছে। সোমবার (৬ জুলাই) সকালে উপজেলা পরিষদ হল রুমে এ প্রণোদনার চেক বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম।

এ সময় মাধ্যমিক অফিস সুত্রে জানা যায়, শিক্ষক প্রতি ৫ হাজার ও কর্মচারি প্রতি ২ হাজার ৫শ টাকার চেক বিতরণ করা হয়। করোনাকালীন সময়ে স্কুল-কলেজ বন্ধ থাকায় ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা বেকার হয়ে পড়েন।

কারন তাদের বেতন ভাতা চলত শিক্ষার্থীদের ফি’র টাকায়। সেটা বন্ধ থাকায় পরিবার পরিজন নিয়ে চরম বিপাকে পড়েছিল উপজেলার ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। এখন এ প্রণোদনার টাকা কিছুটা হলেও তাদের সংসারে স্বস্তি নিয়ে আসবে।

প্রনোদণা পাওয়া মামুদনগর উচ্চ বিদ্যালয়ের সহকারি গ্রন্থাগারিক মালেকা ইয়াসমীন প্রনোদণার চেক হাতে পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ প্রনোদণা আমাদের সংসার চালাতে সহায়তা করবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর প্রণোদনার চেক উপজেলার ননএমপিও স্কুল-কলেজের ৬৯ জন শিক্ষক-কর্মচারিদের মাঝে বিতরণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর এ মানবিক সহায়তা পেয়ে নন এমপিও শিক্ষক কর্মচারীদের উপকার হবে।

এছাড়াও টাঙ্গাইলের নাগরপুরে বন্যাদূর্গত অসহায় ৬ শত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার দপ্তিয়র ইউনিয়ন পরিষদ মাঠ প্রাঙ্গনে সরকারি বরাদ্দ পরিবার প্রতি ১০ কেজি চাল ও ১ কেজি করে ডাল বানভাসী এসব পরিবারের মাঝে বিতরণ করা হয়।

গত কয়েকদিনে যমুনা নদীর পানি অব্যাহত ভাবে বৃদ্ধি পেয়ে নাগরপুর উপজেলার ভারড়া, সলিমাবাদ ও দপ্তিয়র ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়। ফলে এসব এলাকার মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাবারের সংকট দেখা দেয়।

নদী পাড়ের ক্ষতিগ্রস্থ মানুষের দূর্দশা বিবেচনা করে সরকার তাদের দিকে সাহয্যের হাত বাড়িয়ে দেন। মঙ্গলবার সকালে দপ্তিয়র ইউপি চেয়ারম্যান এম ফিরোজ সিদ্দিকী প্রশাসনের পক্ষে দূর্গত এ সকল পরিবারের মাঝে চাল ডাল বিতরণ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, ইউপি সদস্য মোহাম্মদ আলী জিন্নাহ, আব্দুস ছালাম, আব্দুল জব্বার, ইউপি সচিব মো.জহিরুল ইসলাম জুয়েল।

উল্লেখ্য, নাগরপুরে যমুনা নদীর পানি গত ২৪ ঘন্টায় বিপদ সীমার ৩৪ সেন্টিমিটার ও ধলেশ্বরী নদীর পানি বিপদ সীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে করে শনিবার সকালে নাগরপুর উপজেলার ধলেশ্বরী নদীর ঘোনাপাড়া পয়েন্টে ১৩৪ কোটি টাকা ব্যয়ে সদ্য নির্মিত বেড়িবাধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়।

বন্যার পানি উপজেলার বিভিন্ন ইউনিয়নে ডুকে পড়ে। এর মধ্যে নদী সংলগ্ন অনেকে দুস্থ পরিবার ঘর-বাড়ী ফেলে অন্যত্র নিরাপদ আশ্রয়ে চলে গেছেন।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, বারপাখিয়া থেকে ঘোনাপাড়া পর্যন্ত ধলেশ্বরী নদীতে ১ শত ৩৪ কোটি টাকা ব্যয়ে তিনমাস আগে বেরিবাধ নির্মান করা হয়। বেরিবাধটি মূলত ঘোনাপাড়াসহ আশপাশের বিস্তীর্ণ এলাকাকে ধলেশ্বরী নদীর ভাঙ্গন থেকে রক্ষা করার জন্য নির্মান করা হয়।

অথচ তিনমাস আগে বাধ নির্মিত হলেও তা এলাকাবাসীর কোন উপকারে আসলো না। গত কয়েক দিনে ধলেশ্বরী নদীর পারি বৃদ্ধি পাওয়ায় শনিবার সকালে নির্মিত বেরিবাধ ভেঙ্গে বেশ কিছু নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে। চরাঞ্চলের তিল, পাট সহ বিভিন্ন ফসল পানিতে তলিয়ে গেছে।

এতে নাগরপুরের হাজার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দী এসব মানুষ অভিযোগের সূরে বলেন নদীর ভাঙ্গন ও প্লাবন থেকে বাচতে বাধ নির্মান করা হলেও তা আমাদের কোন কাজেই আসলো না। এদিকে হঠাৎ করে পানি ঢুকে পড়ায় গবাদী পশু ও ফসল নিয়ে চরম বিপাকে পড়েছেন পানিবন্দি এসব মানুষ।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সিরাজুল ইসলাম জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টির কারনে যমুনা নদীর পানি বিপদ সীমার ৩৪ সেন্টিমিটার, ধলেশ্বরী নদীর পানি বিপদ সীমার ৯০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে করে বেরিবাধের নিচের অংশের ব্যকগুলো সরে গিয়ে এবং নদীর পানি বৃদ্ধি পেয়ে বাধের উপর দিয়ে উঠে পানি লোকালয়ে ঢুকে পড়েছে। এছাড়া মাটির তৈরি আরো একটি বাধ ভেঙ্গে পানি ঢুকে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আমরা আপদকালীন সময়ে বেরিবাধের ভেঙ্গে যাওয়া অংশে পাথরের ব্যক ফেলে মেরামত করার উদ্যোগ নিয়েছি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840