সংবাদ শিরোনাম:
মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬ ভলেন্টিয়ার ফর বাংলাদেশ টাঙ্গাইল জেলার উদ্যােগে শ্রমজীবী মানুষের মাঝে ছাতা ও শরবত বিতরণ টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন
বন্যার্তদের পাশে জাহাঙ্গীরনগরের শিক্ষার্থীরা

বন্যার্তদের পাশে জাহাঙ্গীরনগরের শিক্ষার্থীরা

খায়রুল খন্দকার ভূঞাপুর : টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নে ৬০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের গঠিত জু সলিডারিটি ও ইচ্ছা গ্রুপ।

২২ আগস্ট (শনিবার) উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের প্রায় ১০টি গ্রামের বানভাসী মানুষের মাঝে ত্রাণ বিতরণ করে জু সলিডারিটি ও ইচ্ছা গ্রুপ।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায় এই শতকের বন্যাকে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা হিসেবে আখ্যায়িত করেছে। সরকারি তথ্যমতে বিগত সময়ের  ১৯৮৮১৯৯৮ সালের সকল বন্যাকে অতিক্রম করে সবচেয়ে দীর্ঘস্থায়ী রূপ নিয়েছে এবারে বন্যা। যার ফলে পুরো দেশ বন্যার জলে ভাসছে। সারাদেশের ন্যায় এবারের বন্যায় উপজেলার প্রায় ৭ লক্ষ মানুষ পানিবন্দি। এতে ঘরবাড়ি তলিয়ে কেউ কেউ আশ্রয় নিয়েছে খোলা আকাশের নিচে মহাসড়কগুলোতে। কেউবা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

দেশের এমন ক্রান্তিকালে সরকারের সহায়তার পাশাপাশি জু সলিডারিটি ও ইচ্ছা গ্রুপ গোবিন্দাসীর ১০গ্রামের ৬০টি পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করে। এই ত্রাণ বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি ইচ্ছা গ্রুপ তানিয়া আশা ও জু সলিডারিটি এর টিম লিডার আবদুল্লাহ মামুন। আরো উপস্থিত ছিলেন শহীদুল্লাহ, মোমিন, রবিউল, সাদ্দাম, সাইদুল সহ সংগঠনের কর্মীবৃন্দ, সাংবাদিক খাইরুল খন্দকার, প্রমুখ।

থানা অফিসার ইনচার্জ মো রাশিদুল ইসলাম বলেন, সরকারের সহায়তার কিছুটা সীমাবদ্ধতা থাকার পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এমন মহতী উদ্যোগ আমাকে মুগ্ধ করেছে। এভাবেই দেশের ক্রান্তিকালে তোমাদের তরুণদের এগিয়ে আসতে হবে। তরুণরা এরকমভাবে সামাজিক কাজে যুক্ত থাকলে একদিন এই সমাজ মাদকমুক্ত হবে বলে আশা করছি।

সংগটনটির সহ-সভাপতি তানিয়া আশা বলেন, আমরা দেশের ক্রান্তিকালে যে কোন পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়াই। শুরু থেকেই আমরা বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছি। তারই ধারাবাহিকতায় এবারও আমাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে। এই সংকটময় পরিস্থিতি যতদিন দীর্ঘই হোক, আমরা পাশে আছি ইনশাআল্লাহ।

খানুর বাড়ির বৃদ্ধা হাজেরা বেগম এই খাদ্য সহায়তা পেয়ে অনেক আনন্দিত হয়ে গ্রুপের গ্রুপের সকলের মঙ্গল কামনা করেন।

উল্লেখ্য সংগঠন দুটো দেশের বিদ্যাপীঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ভূগোল ও পরিবেশ ৪৪ তম ব্যাচ ও
ইতিহাস ৪৫ ব্যাচের শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত। সংগঠনগুলো প্রতিষ্ঠাকাল থেকেই দেশের ক্রান্তিকালে ত্রান সাহায্য, দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে ত্রাণ ও বস্ত্র বিতরণ, মেডিক্যাল ক্যাম্প সহ বিভিন্ন সামাজিক ও মানবিক কাজ করে যাচ্ছে। 

আরও পড়ুন, বন্যার পানি বৃদ্ধিতে দিশেহারা মানুষ

প্রথম বন্যার রেশ শেষ হতে না হতেই  টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর পানি আবারো নতুন করে বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর ফলে নতুন করে যমুনা চরাঞ্চলসহ তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। ইতিমধ্যে শত শত হেক্টর জমির ফসল পানির নিচে  তলিয়ে গেছে।

উপজেলার অর্জুনা, গাবসারা, গোবিন্দাসী ও নিকরাইল ইউনিয়নের যমুনা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু হয়েছে। বেশ কিছু এলাকা ইতিমধ্যে প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার।

এছাড়া  উপজেলার গোবিন্দাসী, গাবসারা, ভালকুটিয়া, কষ্টাপাড়া, ও খানুরবাড়ি এলাকায় নতুন করে দেখা দিয়েছে ভাঙন। দ্বিতীয় দফায় ভাঙন শুরু হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে নদীপাড়ের মানুষ।

ভাঙন কবলিত এবং পানিবন্দি মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরন শুরু করেছেন টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। এছাড়াও উপজেলা প্রশাসন ও পানিবন্দি এলাকার নিজ নিজ ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ত্রাণ বিতরন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল হালিম জানান, ইতিমধ্যে বন্যা কবলিতদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত ত্রাণ সামগ্রী ও সহযোগীতা শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার বন্যা কবলিত বানিবন্দি মানুষের মধ্যে সরকারের পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রীসহ শিশু খাদ্য বিতরন করা হবে।

ভাঙন কবলিত লোকজন জানান, গত কয়েক বছর ধরে যমুনার পূর্বপাড়ে ভাঙন শুরু হয়েছে। শতশত একর ফসলি জমি, হাট-বাজার, মসজিদ-মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও হাজার হাজার ঘর-বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এখনো বর্ষা অাসলেই শুরু হয় তীব্র ভাঙন। এবছর বর্ষার প্রথম থেকেই শুরু হয়েছে ভাঙন দ্বিতীয় দফায় পানি বৃদ্ধি শুরু হওয়ায় নদী ভাঙন তীব্র অাকার ধারন করেছে।

আমরা সরকারের কাছে কোন প্রকার ত্রাণ চাইনা। যমুনার পূর্বপাড়ে স্থায়ী বাঁধ চাই। প্রতি বছর ভাঙন শুরু হলে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় নেতা-কর্মীরা যমুনা পূর্বপাড়ে একটি স্থায়ী বাঁধ নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে যান।

কিন্তু বর্ষা চলে গেলে আমরা সেটির আর কোন কার্যকর পদক্ষেপ দেখতে পাইনা। এখন পর্যন্তও ভাঙন প্রতিরোধে কোন উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড।

এরআগে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা নদীর পাড়ে যাত্রী ছাউনীর একাংশ ফাটল ধরে নদী গর্ভে বিলীন হওয়ার পথে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের পশ্চিম পাশ দিয়ে বয়ে চলেছে যমুনা নদী। এই নদী পথে পার্শ্ববর্তী সিরাজগঞ্জ জেলা ও নদীর ভিতরে শতাধিক চরের প্রায় লক্ষাধিক মানুষ নৌকা দিয়ে গোবিন্দাসী ঘাট হয়ে বাজারে চলাচল করে।

এই লক্ষাধিক মানুষের নৌকার অপেক্ষারত ও বিশ্রাম করার জন্য স্থানীয় সরকার (এলজিইডি) একটি যাত্রী ছাউনি তৈরি করে। যা সত্যিকার অর্থে নৌপথে চলাচল করা যাত্রীদের জন্য বেশ আরামদায়ক হয়।

বিশেষ করে বর্ষাকালে বৃষ্টির সময় ও অতি রোদে গরমে যাত্রী ছাউনিটি সকল যাত্রীদের উপকার হয়।যাত্রী ছাউনির একটি দেয়াল ব্যবহার করে স্থানীয় সামাজিক সংগঠন ইবরাহীম খাঁ’র আলোকিত ভূঞাপুর গ্রুপ গরীব অসহায়দের জন্য একটি মানবতার দেয়াল স্থাপন করে। যেখানে যাত্রীরা অসহায় যাত্রীরা পছন্দমত কাপড় সংগ্রহ ও বিশ্রাম করতে পারে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840