সংবাদ শিরোনাম:
নাগরপুরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বাসাইলে বাথরুমের পাশে মিললো নবজাতক শিশু টাঙ্গাইলে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ মধুপুরে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা  টাঙ্গাইলে উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তী প্রথম সাধারণ সভা টাঙ্গাইলে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন বসতভিটা বিক্রি করে ছেলে শ্বশুর বাড়িতে, জমি উদ্ধারে বৃদ্ধা মা ঘুরছেন দ্বারে দ্বারে মাভাবিপ্রবির এফটিএনএস বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান ড. মো. আজিজুল হক টাঙ্গাইলে ৩ উপজেলার নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ ভূঞাপুরে নব নির্বাচিত উপজেলা জনপ্রতিনিধিদের সাথে মত বিনিময় ও ভিক্ষুকদের মাঝে গরু ও ছাগল বিতরণ
বসতভিটা বিক্রি করে ছেলে শ্বশুর বাড়িতে, জমি উদ্ধারে বৃদ্ধা মা ঘুরছেন দ্বারে দ্বারে

বসতভিটা বিক্রি করে ছেলে শ্বশুর বাড়িতে, জমি উদ্ধারে বৃদ্ধা মা ঘুরছেন দ্বারে দ্বারে

প্রতিদিন প্রতিবেদক,সখীপুর: “এইড্যা আমার স্বামীর ভিটা, এই জমির দলিল আমার নামে। আমার পুলায় (ছেলে) আমারে না জানাইয়া এই বাড়ি ভিটা বেইচা দিছে। চেয়ারম্যান-মেম্বর কেউ তার বিচার করবার পারতাছেনা। তাইলে কি দেশে আইন নাই? বিচার নাই?”-এভাবেই বিলাপ করছেন টাঙ্গাইলের সখীপুর উপজেলার কালমেঘা গ্রামের শতবর্ষী বৃদ্ধা বাছিরন বেগম। তিনি ওই গ্রামের মৃত খবরুদ্দিনের স্ত্রী।

বৃদ্ধা বাছিরনের অভিযোগ, প্রায় ছয় মাস আগে বাছিরনের বসতভিটার ঘরসহ ছয় শতাংশ জমি গোপনে বিক্রি করেছেন তাঁরই সন্তান মো. বাছেদ মিয়া। জমি উদ্ধার করতে বাছিরন বেগম স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্যসহ মাতাব্বরদের দ্বারে দ্বারে ঘুরছেন, কিন্তু একরোখা ছেলে বাছেদ মিয়া ও ক্রেতা আব্দুল গফুর মিয়া বিচার-সালিশের দ্বারে-কাছেই ভিড়ছেন না।

সরেজমিনে কালমেঘা গ্রামের সুবহান মার্কেট এলাকার ওই বৃদ্ধা বাছিরন ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাস ছয়েক আগে অভিযুক্ত বাছেদ মিয়া গোপনে তাঁর বৃদ্ধা মা বাছিরনের ছয় শতাংশ জমি স্থানীয় গফুর মিয়ার কাছে বিক্রি করেন। স্থানীয়দের মতে ক্রেতা গফুর মিয়ার কাজই হলো বিরোধপূর্ণ জমি কিনে নিজের দখলে নেওয়া। জমি বিক্রির পরপরই ছেলে বাছেদ মিয়া বউ-বাচ্চা নিয়ে পার্শ্ববর্তী গ্রামে তাঁর শ্বশুর বাড়িতে চলে গেছেন।

এদিকে জমির ক্রেতা গফুর মিয়া ওই বৃদ্ধাকে বসতভিটা ছেড়ে দিতে বারবার চাপ দিচ্ছেন। এ ঘটনায় বাছিরন বেগম বসতভিটা রক্ষা করতে বহুরিয়া ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে সন্তানের বিরুদ্ধে অভিযোগ করেন। গ্রাম আদালত অভিযুক্ত বাছেদকে আদালতে হাজির হওয়ার জন্যে পরপর তিনটি নোটিশ দেন। দ্বিতীয় নোটিশে বাছেদ ইউনিয়ন পরিষদে হাজির হয়ে মায়ের নামে জমি বিক্রির বিষয়টি স্বীকারও করেন। তবে জমির ক্রেতা গফুর মিয়াকে নিয়ে মিমাংসা করতে আর তিনি গ্রাম আদালতে উপস্থিত হননি।

পরে গ্রাম আদালত বৃদ্ধার পক্ষে একটি প্রতিবেদন দিয়েছেন। এ বিষয়ে জানতে অভিযুক্ত ছেলে বাছেদ মিয়ার মোবাইল ফোনে একাধিকবার ফোন করা হয়। একবার ফোন ধরে বাছেদের ছেলে পরিচয় দিয়ে বলেন, বাবা কানে কম শোনেন, তিনি অন্য কারো জমি বিক্রি করেন নাই। তিনি তাঁর নিজের জমিই বিক্রি করেছেন।

স্থানীয় ইউপি সদস্য মোশারফ খান বলেন, বিষয়টি মীমাংসার লক্ষ্যে আমরা চেষ্টা করেছি। কিন্তু বয়স্ক মহিলার ছেলে বাছেদ এবং ওই জমি ক্রয়কারী গফুর আমাদের কারও কথা শুনেনা। বহুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেন, আমরা একাধিকবার বিষয়টি মীমাংসার চেষ্টা করেছি, কিন্তু বাছেদ ও গফুর কারও কথা শোনেনা। আমরা অবাধ্য সন্তান বাছেদ ও দুষ্কৃতিকারী গফুরের শাস্তি দাবি করছি। এ বিষয়ে জানতে চাইলে

বহরিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সরকার নূরে আলম মুক্তা বলেন, ঘটনাটি সত্যিই দুঃখজনক। জমিটুকুর মালিক বৃদ্ধা বাছিরন। তাঁর ছেলে না জানিয়ে বিক্রি করেছে এবং যে ক্রয় করেছে সেও একরোখা প্রকৃতির মানুষ।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840