বাসাইলে সরকারি রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগ

বাসাইলে সরকারি রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগ

বাসাইলে সরকারি রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগ

বিশেষ প্রতিবেদক : টাঙ্গাইলের বাসাইল পৌরসভার ৭নং ওয়ার্ডের ব্রাহ্মণপাড়িল সরকারি রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগ উঠেছে শাহিনুর রহমান পান্নার বিরুদ্ধে। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন পৌরসভার মেয়র আব্দুর রহিম আহমেদ।

জানা যায়, বাসাইল উপজেলার পৌরসভার ৭নং ওয়ার্ডের ব্রাক্ষণপাড়িল সেকান্দার মাষ্টার বাড়ি হতে চেলা বাড়ি হয়ে বাসাইল-পাথর ঘাটারাস্তা পর্যন্ত রাস্তা রয়েছে। এই রাস্তা দিয়ে আশপাশের অন্তত একশতটি পরিবার মেইন রাস্তায় আসেন। কিন্তু ৩০/৩৫ বছর আগে স্থানীয় ব্যবসায়ী শাহিনুর রহমান পান্না রাস্তাটি দখল করে একটি ঘর নির্মান করেন। এলাকারবাসীর আপত্তির পরও সে টিনের ঘর নির্মান করেছেন। যার ফরে স্থানীয়দের চলাচলে অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে। অতিদ্রুত সময়ের মধ্যে সরকারি রাস্তা থেকে ঘর সরানোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

ষাটোর্ধ বৃদ্ধ আবু বকর সিদ্দিকী বলেন, রাস্তাটি এলাকাবাসীর জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই রাস্তা দিয়ে আমরা ছোট সময় বাজারে যাইতাম, ভ্যান গাড়িতে করে প্রয়োজনীয় মালপত্র বাড়িতে আনতাম। কিন্তু ৩০ বছর ধরে পান্না ঘর নির্মান করেছে, তাতে রাস্তাটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। এলাকাবাসির দাবীতে পৌর মেয়র আমাদের রাস্তাটি পুনরায় যেন চলতে পারি তার জন্য পাকা করনের কাজ করে দিবে। কিন্তু পান্নার ঘরের জন্য তা করা সম্ভভ হচ্ছে না। রুমা বেগম নামের এক নারী বলেন, রাস্তাটি দিয়ে আমরা চলাচল করলেও দীর্ঘ ৩০ বছর ধরে আমরা চলাচল করতে পারছিনা পান্নার ঘর নির্মাণের জন্য।

ঘরের মালিক শাহিনুর রহমান পান্না বলেন, আমি কোন সরকারি জমি দখল করিনি। এইটা সম্পন্ন আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দেওয়া হয়েছে।
পৌরমেয়র আব্দুর রহিম আহমেদ বলেন, এক বছর আগে এই রাস্তাটি ট্রেন্ডার করি, যা মাটি ও এইচবিবি দ্বারা নির্মাণ করবে কিন্তু রাস্তাটি পান্না নামে এক ব্যক্তি রাস্তা দখল করে ঘর নির্মাণের ফলে রাস্তাটি শেষ করা যায়নি। এ কারনে রাস্তাটি জনগনদের বুঝিয়ে দিতে পারছি না। এ বিষয়ে নিরসনের জন্য উপজেলা সহকারি কমিশনার ভুমি বরাবর আবেদন করেও কোন সুরাহা হয়নি। দখল কারী উল্টা আমাদের বিরুদ্ধে মামলা করেছে।
৭নং ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন বলেন, দীর্ঘদিন ধরে এই সড়কটি ইচ্ছে করেই দখল করে রেখেছে। এ নিয়ে আমরা কোন কিছু বলতে গেলে মেয়রসহ আমাদের উপর মিথ্যা মামলা দেয়। এ বিষয়ে স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে সরকারি রাস্তা দখলমুক্ত করতে ব্যবস্তা গ্রহন করা হবে।
এ বিষয়ে বাসাইল পৌরসভার ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন, ২০২১-২২ অর্থ বছরে ৩০ লাখ ১১ হাজার টাকা ব্যয় ধরে ওই সড়কের ট্রেন্ডার করা হয়। পরবর্তীতে শারমিন এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি পায়। কিন্তু এক ব্যক্তির কারনে সড়কটির কাজ বন্ধ হয়ে যায়। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের সাথে কথা বললে তারা সড়কের জায়গা নির্ধারণ করে দেয়। তারপরও ওই ব্যক্তি সড়কের মধ্য থেকে ঘর সরিয়ে নেয় নি। এখন আইনীভাবে এর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উপজেলা নিবার্হী কর্মকর্তা ও পৌর মেয়র জানিয়েছেন।
বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার বলেন, উপজেলা সার্ভেয়ার সীমানা নির্ধারণ করে দিয়েছে। প্রয়োজনে আইনগত ব্যবস্থা গ্রহন করবো।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840