যমুনা নদী ভাঙ্গনে নৌপথের যাত্রী ছাউনি ফাটল।।দূর্ঘটনার আশঙ্কা

যমুনা নদী ভাঙ্গনে নৌপথের যাত্রী ছাউনি ফাটল।।দূর্ঘটনার আশঙ্কা

খায়রুল খন্দকার ভূঞাপুর : টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা নদীর পাড়ে যাত্রী ছাউনীর একাংশ ফাটল ধরে নদী গর্ভে বিলীন হওয়ার পথে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের পশ্চিম পাশ দিয়ে বয়ে চলেছে যমুনা নদী। এই নদী পথে পার্শ্ববর্তী সিরাজগঞ্জ জেলা ও নদীর ভিতরে শতাধিক চরের প্রায় লক্ষাধিক মানুষ নৌকা দিয়ে গোবিন্দাসী ঘাট হয়ে বাজারে চলাচল করে।

এই লক্ষাধিক মানুষের নৌকার অপেক্ষারত ও বিশ্রাম করার জন্য স্থানীয় সরকার (এলজিইডি) একটি যাত্রী ছাউনি তৈরি করে। যা সত্যিকার অর্থে নৌপথে চলাচল করা যাত্রীদের জন্য বেশ আরামদায়ক হয়।

বিশেষ করে বর্ষাকালে বৃষ্টির সময় ও অতি রোদে গরমে যাত্রী ছাউনিটি সকল যাত্রীদের উপকার হয়।যাত্রী ছাউনির একটি দেয়াল ব্যবহার করে স্থানীয় সামাজিক সংগঠন ইবরাহীম খাঁ’র আলোকিত ভূঞাপুর গ্রুপ গরীব অসহায়দের জন্য একটি মানবতার দেয়াল স্থাপন করে। যেখানে যাত্রীরা অসহায় যাত্রীরা পছন্দমত কাপড় সংগ্রহ ও বিশ্রাম করতে পারে।

ইবরাহীম খাঁ সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষ পড়ুয়া সজীব হোসাইন জানান, গতবছর এইচএসসি পরীক্ষা চলাকালীন সময়ে তার পরীক্ষার যাওয়ার আগ মুহূর্তে হঠাৎ বৃষ্টি শুরু হলে দৌড়ে নৌকা থেকে নেমে যাত্রী ছাউনিতে আশ্রয় নেন। যেটি না থাকলে সেদিন তার জামা-কাপড়সহ পরীক্ষার প্রবেশপত্র ভিজে যেত।

হাসপাতাল থেকে ফেরত আসা প্রচন্ড রোদে নৌকার জন্য অপেক্ষারত জুঙ্গিপারা চরের সালেহা বেগম যাত্রী ছাউনিতে আশ্রয় নিয়েছিলেন। যেখানে এই যাত্রী ছাউনী না থাকলে তাকে আবারও অসুস্থ হয়ে পড়তে হতো। 

রাজাপুর চরের বাদাম চাষী জুলু চাকদার গোবিন্দাসী হাটে বিক্রির জন্য নৌকা দিয়ে ক্ষেতের বাদাম ঘাটে আনেন। হঠাৎ বৃষ্টিতে ও যানবাহন না পেয়ে বাদাম নিয়ে খুব ভোগান্তিতে পড়েন। পরে যাত্রী ছাউনিতে বাদামগুলো ঠিকভাবে সংরক্ষণ করতে পেরে তিনি তার ফসল হারানো থেকে রক্ষা পান।

বিশেষ করে ঐতিহ্যবাহী গোবিন্দাসী সাপ্তাহিক দুইদিন হাট থাকার কারণে হাট চলাকালীন দিনগুলোতে হাজার হাজার মানুষের যাতায়াত থাকে এই যাত্রী ছাউনী ঘাট দিয়ে।

যাত্রী ছাউনিটি যেমনটি মানুষের উপকারের জন্য স্থাপিত হয়েছিল তেমনি ভাবে নদীর পাড় ভাঙন ও যাত্রী ছাউনি রক্ষণাবেক্ষণের অবহেলায় এখন সেটি নদীগর্ভে বিলীন হওয়ার পথে। আর গভীর রাতে মাদকাসক্তদের আড্ডাখানা হয়ে উঠে।

যাত্রী ছাউনির নদীর পাড়ের অংশ ভেঙে পড়ায় দিনদিন এটি নদীর দিকে হেলে যাচ্ছে। রক্ষণাবেক্ষণের অভাবে এখন সেটি ফাটল ধরে একটি অংশ নদীগর্ভে বিলীন হওয়ার পথে।

গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাবলু টাঙ্গাইল প্রতিদিন কে জানান, আজ ৮জুলাই (বুধবার) যাত্রী ছাউনির ফাটলের ব্যাপারটি আমাকে জানানো হলো। কাজের ব্যস্ততায় আমি দূরে অবস্থান করছি। আগামীকালের মধ্যে আমি এটি সংস্কার কাজ সম্পন্ন করার চেষ্টা করব।

উপজেলা প্রকৌশলী আলী আকবর জানান, ইউএনও স্যার আমাকে বিষয়টি অবগত করেন। আমি প্রতিনিধিদল পাঠিয়ে সমস্যা চিহ্নিত করে দ্রুত সংস্কার ও মেরামতের জন্য উদ্যোগ গ্রহণ করব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভিন যাত্রী ছাউনী সংস্কার প্রসঙ্গে জানান, গোবিন্দাসী যাত্রী ছাউনির ফাটলের বিষয়টি ব্যাপারে আমি অবগত হয়েছি। আমি এলজিইডি কে বিষয়টি দ্রুত সংস্কার ও মেরামত করার জন্য নির্দেশ প্রদান করেছি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840