রেলপথের দূর্ঘটনা প্রতিরোধে হামিদুরের আবিস্কার

রেলপথের দূর্ঘটনা প্রতিরোধে হামিদুরের আবিস্কার

হামিদুরের আবিস্কার

মো: সোহেল রানা: টাঙ্গাইলের করটিয়া সরকারি সা’দত কলেজের বাংলায় অনার্স পাশ করা কালিহাতী উপজেলার হাসড়া গ্রামের হামিদুর রহমান আবিস্কার করলেন বাংলাদেশ রেলপথের দূঘটনা প্রতিরোধের জন্য ”সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিঘন্যাল”। ইতোমধ্যে প্রস্তাবিত পদ্ধতিটি বাস্তবায়নের জন্য উদ্ভাবন ডিজাইন টি পরীক্ষামূলকভাবে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলায় হাতিয়া লেভেল ক্রসিংয়ে রেল গেটে স্থাপন করা হয়েছে।
বুধবার সকালে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে হামিদুর রহমান এ বিষয়টি নিশ্চিত করেন। হামিদুর রহমান বর্তমানে কালিহাতী উপজেলায় পরিবার পরিকল্পনা পরিদর্শক হিসেবে কর্মরত আছেন। তিনি ২০১৫ সালে অনার্স পাশ করার পর টাঙ্গাইলের ভাসানি টেকনিক্যান কলেজে ৬ মাসের ইলেকট্রিক্যাল টেকনিক্যাল কোর্সে ভর্তি হন। পরবর্তীতে ২০১৭ সালে টেলি কমিউনিক্যাশন টেকনিক্যাল কোর্স করেন। ২০১৮ সাল হতে তিনি তার নিজেস্ব অর্থায়নে একটি গবেষনা গারে সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিঘন্যাল আবিস্কার করেন। এই উদ্ভোদনের জন্য উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে স্বীকৃত সনদ ও কপিরাইট সনদ অর্জন করেন।
হামিদুর রহমান বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যোগাযোগের অন্যতম নিরাপদ, আরামদায়ক ও পরিবেশ বান্ধব মাধ্যম হল রেলপথ। দেশের প্রায় ৩০০০ কিলোমিটার রেলপথ ২৭৫৬ টি লেভেল ক্রসিংয়ের মাধ্যমে ৮৯ শতাংশ অরক্ষিত। দেশের এই অরক্ষিত রেলপথের জন্যই আমি সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিঘন্যাল টি আবিস্কার করেছি। এই উদ্ভোবনটি সোলার পাওয়ারের সাহায্যে সেন্সর অথবা ট্যাগ আইসোলেশনের মাধ্যমে জিএসএম নেটওয়ার্ক দ্বারা অথবা রেলপথের লেভেল ক্রসিংয়ে অটোমেটিক সিগন্যাল প্রদান করবে। আমার এই ডিভাইসটি তিনটি অংশে কাজ করে। পেরক, গ্রাহক ও সম্প্রচার। ট্রেন আসার এক বা দুই কিলোমিটার আগে থেকে সিগন্যাল মাধ্যমে পেরক অংশ থেকে অটোমেটিক ভাবে জানিয়ে দেওয়া হবে এবং গ্রাহক সিগন্যালটি রিসিভ করে সম্প্রচার অংশে মেসেজ দিবে। সম্প্রচার অংশটি ডিজিটাল মনিটরে ডিসপ্লেয়ে করবে এবং সাউন্ড সিস্টেমের মাধ্যমে সয়ংক্রিয় ভাবে বলে দেবে ”আপনারা থামুন ট্রেন আসছে”। তিনি আরও বলেন, এই উদ্ভোবনটি রেল মন্ত্রী গত বছরের ২৩ মার্চ অনুমোদন সাপেক্ষে চলতি বছরের গত ২০ জানুয়ারি পরীক্ষামূলকভাবে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার হাতিয়া লেভেল ক্রসিংয়ে রেল গেটে স্থাপন করা হয়। আমি আশা করি আমার এই উদ্ভোবনটি বাংলাদেশ রেলপথের দূর্ঘটনা প্রতিরোধের জন্য বাস্তবমূখী কাজ করবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840