সখীপুর ও বাসাইল সীমান্তবর্তী বংশাই নদীতে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন- হুমকিতে কমিউনিটি ক্লিনিক,কবরস্থান,ফসলিজমি ও রাস্তাঘাট

সখীপুর ও বাসাইল সীমান্তবর্তী বংশাই নদীতে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন- হুমকিতে কমিউনিটি ক্লিনিক,কবরস্থান,ফসলিজমি ও রাস্তাঘাট

সখিপুর ও বাসাইল

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলে সখীপুর ও বাসাইল দুই উপজেলার সীমান্তবর্তী বংশাই নদীতে অবৈধভাবে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।

জানা যায়, সখীপুর উপজেলায় কাঞ্চনপুর ইউপি চেয়ারম্যান শামীম আল মামুনের নেতৃত্বে হাতীবান্ধা ইউনিয়নের পশ্চিমের শেষ সীমানা চাকদহ বাজারের পাশে একটি বাংলা ড্রেজার এবং বাসাইল উপজেলায় রাশড়া গ্রামের শিমুল গংরা বাসাইল সদর ইউনিয়নের রাশড়া গ্রামে একটি বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে।

সরেজমিনে দেখা যায়, সখীপুর উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের পশ্চিমের শেষ সীমানায় চাকদহ বাজারের পাশ দিয়ে এবং বাসাইল উপজেলার বাসাইল সদর ইউনিয়নের রাশড়া গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া বংশাই নদীতে দুইটি বাংলা ড্রেজার বসিয়ে অবাধে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করছে। ফলে বাসাইল উপজেলার বাসাইল সদর ইউনিয়নের রাশড়া গ্রামের স্বাস্থ্য অধিদপ্তরের রাশড়া কমিউনিটি ক্লিনিক ভাঙ্গনের কবলে হুমকির মুখে পড়েছে। এছাড়াও রাশড়া গ্রামের কবরস্থানসহ, রাস্তাঘাট, বসতভিটা নদীর গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংঙ্খা রয়েছে। আশেপাশের ফসলি জমি দেবে যাচ্ছে, ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষক। নদীর অপর প্রান্ত সখীপুর উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের পশ্চিমের শেষ সীমানা চাকদহ গ্রাম। চাকদহ হাটে যাওয়ার মূল রাস্তাটির বেহাল অবস্থা এবং শতবছরের পুরাতন চাকদহ হাট বিলীনের পথে। রতনপুর, বালিয়াটাপাড়া, কুমরাঝুরি,হাতীবান্ধা, চাকদহ গ্রামের মানুষের বাসাইল উপজেলায় প্রবেশের মূল রাস্তাসহ আবাদি জমি বংশাই নদীতে অবৈধ ভাবে ড্রেজার চালানোর কারনে ভাঙ্গনের মুখে পরেছে। অন্যদিকে বালু খেকোরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায় না। এভাবে বালু উত্তোলন করা হলে নদীর দুইপাড়ের ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাবে বলে অভিযোগ করেছে এলাকাবাসী।

ভুক্তভোগী গ্রামবাসী জানায়, তারা ইতি মধ্যে জেলা প্রশাসক বরাবর বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন বন্ধের প্রসঙ্গে একটি লিখিত অভিযোগ করেছেন এবং তার অনুলিপি এডিসি(ভূমি) টাঙ্গাইল, ইউএনও সখীপুর টাঙ্গাইল, ইউএনও বাসাইল টাঙ্গাইল, সহকারী কমিশনার (ভূমি) সখীপুর, সহকারী কমিশনার (ভূমি) বাসাইল, ওসি সখীপুর, ওসি বাসাইল এবং সখীপুর বাসাইল প্রেসক্লাব বরাবর দিয়েছেন।

কাঞ্চনপুর ইউপি চেয়ারম্যান শামীম আল মামুন জানান, আমি একা না আর অনেক ড্রেজার চলছে। আপনি আসলে সরেজমিনে দেখতে পারবেন। আমি এই বালু রাস্তা উন্নয়নের কাজে ব্যবহার করছি।

সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম জানান, আমরা এ ব্যাপারে একটা লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার জানান, আমাদের কাছে তো অনেক অভিযোগ আসে, আমি এখনও পায়নি ,তবে এটা আমাকে দেখতে হবে। অভিযোগ পেলে আমরা অবশ্যই ভ্রাম্যমান আদালত পরিচালনা করবো।

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840