সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন জোয়াহেরের আইনজীবি সনদ ও মুক্তিযোদ্ধা হওয়া নিয়ে এবার প্রশ্ন তুলেছেন ছোট মনির এমপি টাঙ্গাইলে স্বেচ্ছাসেবক লীগের পানি-স্যালাইন-শরবত বিতরণ টাঙ্গাইলে চরম উত্তেজনার মধ্য দিয়ে আওয়ামী লীগের দু’পক্ষের মহান মে দিবস পৃথকভাবে পালিত টাঙ্গাইলে মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধের মৃত্যু কালিহাতীতে প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা লালমাটি যাচ্ছে ইটভাটায়, টাঙ্গাইলের পাহাড়ি টিলা হচ্ছে সমতল ভূমি! ভূঞাপুর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এক প্রার্থী, লড়াই হবে বিএনপিসহ ৪ জনের টাঙ্গাইল শহরের প্রবেশ পথে ময়লা আবর্জনার ভাগাড়, জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকিতে সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত
কালিহাতীতে তুচ্ছ ঘটনায় বাড়ি ঘর ভাংচুর

কালিহাতীতে তুচ্ছ ঘটনায় বাড়ি ঘর ভাংচুর

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের কালিহাতী উপজেলার মালতী গ্রামে ইবরাহীম(৬২) ও তার তিন ছেলে জামরুল (৪৫), করিম (২৭), সাদ্দাম (২৪) তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গ্রামবাসীর ওপর নানা প্রকার নির্যাতন চালিয়ে আসছে।

এ ঘটনায় বৃহস্পতিবার (৯ জুলাই) বিকেলে মালতী গ্রামে পোষ্য কুকুরকে আঘাত করা নিয়ে লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে প্রতিবেশী জোসনা  বেগম-এর বাড়ীতে হামলা চালিয়ে ভাংচুর ও প্রাণনাশের হুমকী প্রদান করে।

প্রতিবেশী জোসনা  বেগম (৫৮) জানায়, তার ছাগলকে ইবরাহীমদের পোষ্য কুকুর কামড় দেওয়ার চেষ্টা করলে সে হাতের কাছে থাকা কাঠ কাটার লোহার দা দিয়ে কুকুরকে আঘাত করে।

এতে কুকুরের ডান পা কিছুটা কেটে যায়। এটি নিয়ে তারা তাদের লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে বাড়িতে আসে। বাড়ির গেইট বন্ধ পেয়ে বাড়িতে ঢুকতে না পেরে তাদের বাড়ির সীমানা টিনের বেড়া ভাংচুর ও বিভিন্ন প্রকার হুমকী দিয়ে দিয়েছে।

গ্রামবাসী অভিযু্ক্ত ওই পরিবারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরে।এলাকায় তাদের প্রভাবে মানুষ অতিষ্ট। জমির সীমানা গাছ, পোষ্য কুকুর, জোরপূর্বক জমি বেদখলসহ নানা অভিযোগ করেন।

প্রতিবেশী মৃত জোহের আলীর স্ত্রী জোহরা খাতুন জানায় (৫৫), তার ছেলে লিটন (২৯) জন্মগত ভাবে মানসিক প্রতিবন্দী। লিটনকে তার বউ কেউ নিয়ে গেছে সাদ্দাম এমন মন্তব্য করলে তার সাথে কথা কাটাকাটি হয়।

পরে এক পর্যায়ে সাদ্দামের মা তার জামার কলার ধরে বাড়ি তুলে নিয়ে গেলে সাদ্দাম ও তার ভাইয়েরা মিলে শারিরীক নির্যাতন চালায়। সে অনেককে বলেও কোন বিচার পায়নি।

অন্য প্রতিবেশী সাবিনা ও ফজল অভিযোগ করেন, তাদের ছাগলকে কুকুরটি মেরে ফেলেছিল। জানাতে গেলে তারা আমাদের ওপর আরো ক্ষিপ্ত হয়। গ্রামবাসী মিলে কুকুরটিকে মেরে ফেলতে বললেও তারা শুনতে নারাজ।

স্থানীয় ইউপি চেয়্যারম্যান শুক্কুর মাহমুদ জানান, ঘটনাটি শুনে আমি তাক্ষনিক আমার প্রতিনিধি পাঠিয়ে ঘটনা সম্পর্কে অবগত হইয়াছি। এর আগেও ওদের বিরুদ্ধে অনেক গুলো অভিযোগ এসেছে তা সমাধান করার চেষ্টা করলেই তারা তাতে সংশোধন হওয়ার বিন্দুমাত্র চেষ্টা করে নাই।

ওরা ওদের বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে এলাকায় এই ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করে। তাই ক্ষতিগ্রস্ত পরিবারদকে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছি।

কালিহাতীর থানার অফিসার ইনচার্জ হাসান আল মামুন জানায়, তাদের কুকুরের ব্যাপার ও গ্রামে ঝামেলার কথা জানতে পেরেছি। বাড়ি ভাংচুরে ভুক্তভোগী পরিবার অভিযোগ করলে আমি ব্যবস্থা গ্রহণ করব।

আরো খবরে জানতে পারবেন http://3.0.107.7/?p=28138 কালিহাতীতে চারান বিলে মাছের বংশ বিস্তারের জন্য অভয়শ্রম খননের ঠিকাদার মোশারফ হোসেন কালিহাতী উপজেলার পাছচারান গ্রামের কাশেম খানের ছেলে দবির খান (২৫) কে অভয়শ্রম খননের কাজ দেখাশুনা জন্য রাখা হয়।

কতিপয় দুস্কুতিকারীদের চাঁদা না দেয়ায় অভয়শ্রম খননেন দেখাশুনাকারী দবির খানের ওপর হামলা করে তার দু পা ভেঙ্গে ফেলা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা জানান, এলাকার কতিপয় দুস্কৃতিকারীরা দবির খানের কাছে টাকা চায়। বৃহস্পতিবার বিকালে মটরসাইকেল যোগে চারান বাজারে ওই দুস্কৃতিকারীরা দবিরের কাছে টাকা চায়। টাকা দিতে অস্বীকৃতি জানালে তার ওপর অতর্কিত দা, হকিস্টেক নিয়ে হামলা করে।

এতে তার দুই পা ভেঙ্গে ফেলে ও শলীরের বিভিন্নস্থানে জখম করে। গুরুত্বর আহত অবস্থায় স্থানীয়রা উদ্ধার করে কালিহাতী হাসপাতালে নিয়ে গেলে কতব্যরত চিকিৎসক তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে রেফার্ড করেন।

বতর্মানে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছে আহত দবির খান। এবিষয়ে অভয়শ্রম খননের দেখাশুনাকারী উপজেলা পাছচারান গ্রামের কাশেম খানের ছেলে দবির খান জানান, কুষ্টিয়ার ঠিকাদার মোশারফ হোসেন কালিহাতী উপজেলা চারান বিলে মাছের বংশ বিস্তারের জন্য অভয়শ্রম খননের কাজ পায়।

অভয়শ্রম খননের কাজ আমাকে দেখাশুনার জন্য রাখে। উপজেলা পাছচারান গ্রামের মৃত দুলাল মিয়ার ছেলে রুমেল (২২), সুনীল খানের ছেলে স্বাধীন খান(২০), কামার্থী গ্রামের আতিক(২০)। আমার কাছে চাঁদা চায়।

ঠিকাদার মোশারফ হোসেন জানান, জানালে তিনি বলেন আমি শুক্রবার আসতাছি। বৃহস্পতিবার বিকালে উপজেলার চারান বাজারে মটর সাইকেল যোগে রুমেল, স্বাধীন ও আতিক আমার কাছে চাঁদা চায়। চাঁদা দিতে অস্বকৃতি জানালে দা, হকিস্টেক নিয়ে অতর্কিত হামলা করে আমার দু পা ভেঙ্গে ফেলে ও আমার শরীরের বিভিন্নস্থানে আঘাত করে জখম করেন।

কালিহাতী থানায় উপজেলা পাছচারান গ্রামের মৃত দুলাল মিয়ার ছেলে রুমেল (২২), সুনীল খানের ছেলে স্বাধীন খান (২০), কামার্থী গ্রামের আতিক (২০), মৃত ওয়াহাব খানের ছেলে শাহানুর খান (৫০), মৃত মিজানুর রহমানের ছেলে শাহীন (৫০) কে অভিযুক্ত করে অভিযোগ দায়ের করা হয়েছে।

কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান আল মামুন জানান, অভিযোগ পেয়েছি তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, কালিহাতীতে স্ত্রী আঁখি আক্তারের চোখ উপড়ে ফেলার ঘটনায় ঘাতক স্বামী ফারুক হোসাইনের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবীতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বুধবার (৮ জুলাই) উপজেলার নারান্দিয়া বাসস্ট্যান্ডে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।
মানববন্ধনে ঘাতক স্বামী ফারুক হোসাইনের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবীতে নারান্দিয়া ইউনিয়নের সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, নারান্দিয়া ইউপি সদস্য আনোয়ার হোসেন, তাসলিমা বেগম,
সাবেক ব্যাংক কর্মকর্তা আব্দুল মান্নান তালুকদার, ফারুক চৌধুরী, জাহিদ হোসেন, মিথিলা চৌধুরী।

এসময় বক্তারা বলেন, আর যেন কোন মেয়ে স্বামী কর্তৃক নির্যাতিত না হয়। এজন্য  ঘাতক স্বামী ফারুক হোসাইনের দৃষ্টান্তমূলক শাস্তি ও ফাঁসি দাবী করেন।

উল্লেখ্য, গত ৫ জুলাই উপজেলার নারান্দিয়া ইউনিয়নের মাইস্তা চৌধুরীপাড়া গ্রামের মজিবর রহমানের মেয়ে আঁখি আক্তার মাদক ব্যবসায় রাজি না হওয়ায় রাতের আঁধারে সিঁধ কেটে ঘরে প্রবেশ করে চোখ উপড়ে ফেলে স্বামী ফারুক হোসাইন (২৫)। পরে আহত আঁখি আক্তারকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করা হয়।

আঁখি আক্তারের কাকা মো. খোকন মিয়া জানান, গত সাত বছর আগে মির্জাপুর উপজেলার বুসুন্দী গ্রামের আব্দুল রহমানের ছেলে ফারুক হোসাইনের সাথে তার ভাতিজির বিয়ে হয়। বিয়ের কিছুদিন তাদের ভাল চলছিলো। তাদের সংসারে দুই বছরের একটি কন্যা সন্তানও রয়েছে।

ফারুকের বাবা বিদেশ থাকায় ফারুক ও তার মা মাদক ব্যবসা করতে থাকে। পরবর্তীতে ফারুক তার স্ত্রী আখি আক্তারকে মাদক বিক্রি করতে বললে তাদের সাথে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে আঁখি তার বাবার বাড়ি চলে আসে।

পরবর্তীতে শালিসী বৈঠকের মাধ্যমে মীমাংশা করে আঁখি আক্তারকে ফারুকের বাড়ি পাঠানো হয়। কিন্তু তারপরও ফারুক তার স্ত্রীকে মাদক বিক্রি করতে বলে। কিন্তু আঁখি আক্তার রাজি না হওয়া একাধিক বার সাথে সাথে ঝগড়া হয় ও একাধিকবার শালিসী বৈঠক হয়।

তিনি আরও জানান, গত এক বছর আগে ফারুকের কাছ থেকে আঁখি চলে এসে গাজীপুরে এক গার্মেন্টসে চাকুরী করতে থাকে। সেখানেও তাকে ফোন করে চোখ উপড়ে ফেলাসহ প্রাণনাশের হুমকি দেয় স্বামী ফারুক।

গত রমজান মাসে ফারুক গাজীপুরে আঁখির বাসায় গিয়ে ছুরি দিয়ে এলোপাথারী কুপিয়ে আঁখি আক্তারকে আহত করে। ওই ঘটনায় গাজীপুর সদর থানায় এক সাধারণ ডায়েরী করা হয়েছে। তার পরেও একাধিকবার মোবাইল ফোনে আঁখি আক্তারসহ তার পরিবারের চার সদস্যকে প্রাণে মেরে ফেলার হুমকি দেয়।

রোববার ভোর রাতে সিঁধ কেটে স্ত্রী আঁখির ঘরে প্রবেশ করে মাটিতে নিজের নাম লিখে রেখে কাচি (সিজার) দিয়ে আঁখির চোখে ঘা দিয়ে পালিয়ে যায় স্বামী ফারুক হোসাইন। আঁখির আত্মচিৎকারে আশে পাশের লোকজন এগিয়ে এসে ফারুককে খুঁজতে থাকে।

অনেক খোঁজাখুজির পর ফারুককে পাওয়া যায়নি। পরে আঁখিকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়।

এরঅঅগে কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের ৩ টি গ্রামে ১৩ দিনে ৬ টি স্থানে দুর্ধর্ষ ও ছিনতাই হওয়ায় এলাকায় আতংক বিরাজ করছে। দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী এলাকাবাসীর।

জানা যায়, ২৯ জুন সোমবার ভোররাতে উপজেলার বাঁশজানা গ্রামের সাদেক আলী তালুকদারের স্ত্রীর কান থেকে সোনার দুল ছিড়ে দৌঁড়ে পালিয়ে যায় এক চোর। ওই মহিলার কানে ৬ টি সেলাাই দেওয়া হয়েছে।

এছাড়া লুহুরিয়া গ্রামের এক বাড়িতে চুরি হয়েছে বলে জানা গেছে। ইউনিয়নের নগরাবাড়ী গ্রামের সুশীল মোদকের বাড়িতে রাতে চুরির প্রস্তুতি নিচ্ছিল চোরের দল। বাড়ির লোকজন টের পেলে চোররা পালিয়ে যায়।

২৮ জুন রবিবার দিবাগত রাতে নগরবাড়ী গ্রামের গৌরাঙ্গ ভৌমিকের ৩ টি গরু চুরি হয়। গরুগুলোর দাম ১ লাখ ৫০ হাজার টাকার উপরে। গৌতম ভৌমিক বলেন সম্প্রতি আমি গার্মেন্টেসের চাকরি ছেড়ে দিয়ে বাড়িতে এসে গরু পালন শুরু করছি।

২৪ জুন বুধবার রাত সাড়ে ৯ টায় নারান্দিয়া বাসস্ট্যান্ডের বিকাশ ব্যবসায়ী জাহাঙ্গীল আলম দোকান থেকে বাড়ি ফিরতেছিলেন। বাড়ির নিকটে আসলে হাতে থাকা টাকার ব্যাগ ছিনতাই করে দৌঁড়ে পালিয়ে যায় এক ছিনতাইকারী।এ কারনে ব্যবসায়ীদের মাঝেও আতংক বিরাজ করছে।

২৩ জুন মঙ্গলবার রাতে নারান্দিয়া গ্রামের সিদ্দিকুর রহমান চৌধুরীর বাড়ি থেকে ২ লাখ ৮২ হাজার টাকা ও ৬ ভরি সোনার অলংকার নিয়ে গেছে। একই রাতে পাশের বাড়ির কাজী রফিকুল ইসলামের বাড়ি থেকে ১ লাখ ৪৩ হাজার টাকা ও ১ ভরি স্বর্ণ চুরি হয়।

উপজেলার নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের জয়দেব মোদকের বাড়িতে ১৬ জুন মঙ্গলবার রাতে টিন কেটে ঘরে ঢুকে আলমারি ভেঙে নগদ ২৫ হাজার টাকা ও ১০ ভরি সোনার অলংকার নিয়ে যায়।

সম্প্রতি অনেকগুলো চুরি ও ছিনতাই ঘটনা এলাকায় আতংক বিরাজ করায় চুরি রোধে নারান্দিয়ার নির্জন চন্দ্র ভৌমিকের বাড়িতে এলাকাবাসী ও পুলিশ বৈঠক করেন। বৈঠক থেকে সন্দেহভাজন কয়েকজনকে ধরে ইউনিয়ন পরিষদে আটকে রাখা হয়। পরে ইউপি চেয়ারম্যান শুকুর মামুদ অভিভাবকদের জিম্বায় তাদের ছেড়ে দেন।

এলাকাবাসী ও ব্যবসায়ীরা বলেন আমরা রাতে শান্তিতে ঘুমাতে পারছি না।

কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান আল মামুন জানান, পুলিশ প্রশাসন বর্তমানে করোনা প্রতিরোধে ব্যস্ত। এই সুযোগে চুরি ছিনতাই শুরু করেছে একটি চক্র। একই এলাকায় একাধিক ঘটনা অত্যন্ত উদ্বেগজনক। আমরা অপরাধীদের ধরার চেষ্টা করছি।

এরওপূর্বে কালিহাতী উপজেলার কদিমহামজানি গ্রামে জমির দখল দাবিতে সংবাদ সম্মেলন করেছে তিনটি পরিবার। সোমবার দুপুরের দিকে টাঙ্গাইল প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে ওই গ্রামের আসাদুজ্জামান তালুকদার জানান, কালিহাতী উপজেলার কদিমহামজানী মৌজার সাবেক ৮২৮ নং দাগে মোট ১৪ শতাংশ ভূমি রয়েছে।

এর মধ্যে এস এ রেকর্ডের মালিক ওমর খান পন্নি, ওসমান খান পন্নি ও মাহবুবর রহমান পন্নি হলেন ১২ শতাংশ জমির মালিক। অবশিষ্ট দুই শতাংশের মালিক পৈত্রিসুত্রে সৈয়দা নুসরাত জাহান।

কিন্তু ভুলক্রমে বর্তমান হাল রেকর্ডে সরকার এই ১৪ শতাংশ জমি খাসভুক্ত করে। এর বিরুদ্ধে ৩১ ধারায় আপিল মামলার মাধ্যমে রায় পেয়ে ২ শতাংশের মালিক হন ক্রয়সুত্রে আসাদুজ্জামান তালুকদার ও শরীফুজ্জামান তালুকদার আর পৈত্তিকসূত্রে মালিক হন সৈয়দা নুসরাত জাহান।

এ অবস্থায় গত ২৩ জুন সকাল ১০টার দিকে বিনা নোটিশে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) শাহারিয়ার রহমানের উপস্থিতিতে ও নির্দেশে ওই দুই শতাংশ জমির উপর নির্মিত চারটি দোকানঘর ভেঙে ফেলা হয়।

এরপর উক্ত জমি স্থানীয় দূর্গাপুর গ্রামের নূরুল আলম নামের এক ব্যক্তির দখলে বুঝিয়ে দেয়া হয়। খোঁজ নিয়ে জানা যায়, একই মৌজার সাবেক ৮০৯ দাগে এক শতাংশ জমি নুরুল আলম লিজ প্রাপ্ত হয়েছেন। কিন্তু ৮০৯ দাগের পরিবর্তে ৮২৮ দাগে তাকে দখল বুঝিয়ে দেন এসিল্যান্ড।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভুমি) শাহারিয়ার রহমানের সাথে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সাক্ষাত করা হয়। কিন্তু কোনোভাবেই তাকে বুঝানো যায়নি যে, তিনি ভুল দাগে নুরুল আলমকে ২ শতাংশ জমি বুঝিয়ে দিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এর আগেও নুরুল আলম ওই দুই শতাংশ জমি দাবি করেন। তার দাবির প্রেক্ষিতে তৎকালীন এসিল্যান্ড ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জমির প্রয়োজনীয় কাগজপত্র পর্যালোচনা করে নুরুল আলমের দাবি নাকচ করে দেন।

কিন্তু বর্তমান এসিল্যান্ড তাদের কোন কথাই আমলে নিচ্ছেন না বলেও সম্মেলনে অভিযোগ করা হয়। এব্যাপারে গত ২৮ জুন জেলা প্রশাসকের কাছে অনলাইনে আবেদন করা হয়েছে বলে জানান আসাদুজ্জামান তালুকদার।

সম্মেলনে আসাদুজ্জামান তালুকদার ছাড়াও শরীফুজ্জামান তালুকদার উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840