কালিহাতীতে নতুন ৬ জন আক্রান্ত! সুস্থ ৩৮

কালিহাতীতে নতুন ৬ জন আক্রান্ত! সুস্থ ৩৮

মনির হোসেন কালিহাতী : টাঙ্গাইলের কালিহাতীতে নতুন করে আরও ৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

আক্রান্তরা হলেন, কালিহাতী পৌরসভার বেতডোবা গ্রামের হানিফ উদ্দিন (৭০), সাতুটিয়া গ্রামের রেজোওয়ানা ইসলাম (১০), রাশিদা আক্তার (৬২),কালিহাতী উপ- স্বাস্থ্য কেন্দ্রের  উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শাজাহান (৫৭), বল্লা ইউনিয়নের বল্লা ইডেন পাড়া গ্রামের মোস্তফা আশরাফি (৬০), ও দশকিয়া ইউনিয়নের দশকিয়া(দোগাংগী) গ্রামের রাসেল ভূঁইয়া (৩২)।

এ নিয়ে এ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৭ জনে। এদিকে এ উপজেলায় মোট সুস্থ হয়েছেন ৩৮ জন।

শুক্রবার (২৪ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সাইদুর রহমান।

এর পূর্বে টাঙ্গাইলের কালিহাতীতে নতুন করে এক পুলিশ ও একই পরিবারের ৪ জন সহ সর্বোচ্চ ৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

নতুন আক্রান্তরা হলেন, উপজেলার মগড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাব-ইন্সপেক্টর মশিউর রহমান (৩৩), সিরাজগঞ্জ জেলার চৌহালী উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এবং কালিহাতী উপজেলার বাংড়া ইউনিয়নের বিলপালিমা গ্রামের ছমির উদ্দিনের ছেলে আবুল কালাম আজাদ (৩৩),

বল্লা ইউনিয়নের বল্লা গ্রামের বেলাল হোসেন (৪৫), গোহালিয়াবাড়ী ইউনিয়নের গোহালিয়াবাড়ী গ্রামের মাসুদুল ইসলাম (৪১) এবং কালিহাতী পৌরসভার সালেংকা গ্রামের রহিমা (৬৫), একই পরিবারের বিথি (২৩), হোসনেয়ারা (৫০), ও তৌহিদ (৪)‌।

এ নিয়ে এ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬০ জনে।

এদিকে নতুন করে আরও তিনজন সুস্থ হয়েছেন। এ নিয়ে এ উপজেলায় মোট সুস্থতার সংখ্যা দাঁড়ালো ৩৫ জনে।

মঙ্গলবার (২১ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সাইদুর রহমান।

নতুন আক্রান্ত সবাই নিজ নিজ হোম আইসোলেশনে থাকবে বলেও জানা গেছে।

এরপূর্বে টাঙ্গাইলের কালিহাতীতে হাসপাতালে নেওয়ার সময় করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে অমল শীল (৬৫) নামের বৃদ্ধের মৃত্যু হয়েছে। এরপর লাশ রাস্তায় ফেলে চলে যায় বহনকারী অটোর রিক্সার চালক। প্রথমে সৎকার কেউ এগিয়ে না আসেন নি।

পরে প্রশাসন সহযোগিতায় বিকালে তার দাহ সম্পন্ন হয়। শুক্রবার কালিহাতী পৌরসভার উত্তর চামুরিয়া গ্রামে এ ঘটনা ঘটে। জানা যায় ১০ দিন যাবত অমল শীল ঠান্ডা-জ্বরে ভুগছিলেন।

শুক্রবার (১০ জুলাই) সকালে অটোরিক্সা যোগে হাসপাতালে নেওয়ার পথেই তিনি মারা যান। অটো চালক রাস্তার পাশে ফেলে গেলে স্ত্রী ছাড়া কেউ প্রথমে লাশের কাছে আসে নাই। পরে বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়।

মৃত অমল শীলের স্ত্রী পবন রানী শীল বলেন আমার স্বামীকে কয়েকদিন আগে হাসপাতালে ভর্তিও করেছিলাম। বাড়িতে নিয়ে আসার ঠান্ডা জ¦র ও কাশিতে সকালে মারা গেছেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক জানান, যখন জানতে পারলাম করোনার ভয়ে গ্রামের কেউ সৎকারে এগিয়ে আসছে না, তখন পুলিশ প্রশাসনের সহযোগিতায় লাশ সৎকারের ব্যবস্থা করা হয়।

এবিষয়ে কালিহাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান আল মামুন জানান, অমল শীল করোনায় মারা গেছেন এই ভয়ে আত্মীয় স্বজনরা কেউ সৎকারে এগিয়ে আসছে না, এমন খবর পাওয়া মাত্রই এসআই হেলাল মাহমুদকে সেখানে পাঠাই। পরে স্থানীয় লোকজন এবং ইসলামী ফাউন্ডেশনের উপজেলা কমিটির সহযোগিতায় লাশ দাহ করা হয়।

করোনা ভাইরাসে মৃত ব্যক্তিদের দাফন সংক্রান্ত ইসলামী ফাউন্ডেশনের কালিহাতী কমিটির লিডার মওলানা মোহাম্মদ আবু হানিফ জানান, লাশ দীর্ঘ সময় রাস্তায় পড়ে ছিল। পুলিশ ও আমরা সেখানে উপস্থিত হই। পরে স্থানীয় হিন্দু লোকজন এগিয়ে আসে।

তারপর শ্মশানঘাটে লাশ দাহ করার ব্যবস্থা করি। কালিহাতী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইদুর রহমান জানান, মৃত ব্যক্তির করোনা হয়েছিল কি না সেই পরীক্ষা করার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে।

উল্লেখ্য, সোমবার (৬ জুলাই) কালিহাতীতে একজন করোনায় আক্রান্ত হয়। বৃহস্পতিবার (২ জুলাই) দুই জন, বুধবার (১ জুলাই) একজন, রোববার (২৮ জুন) একজন, ১৬ জুন নতুন করে আরো দুইজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তারা হলেন, উপজেলার নারান্দিয়া ইউনিয়নের ঘড়িয়া গ্রামের পূর্বের আক্রান্ত বন্যা আলমের ঝা মায়া (২২) এবং গোহালিয়াবাড়ি ইউনিয়নের কুর্শাবেনু গ্রামের জামাল (৪৮)।

এ নিয়ে এ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৫ জনে। বিষয়টি নিশ্চিত করেছেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সাইদুর রহমান।

আক্রান্ত মায়ার স্বামীর সাথে মুঠোফোনে কথা বলে জানা যায়, তাদের বাড়িতে সর্বপ্রথম তার বড় ভাবী (বন্যা আলম) আক্রান্ত হওয়ার কয়েকদিন পর আরো ৩ জন আক্রান্ত হয়।

পরে সচেতন ও সন্দেহ মিটানোর জন্য তার পরিবারের আরো ৪ সদস্য গত ৯ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে তাদের নমুনা পরীক্ষার জন্য দিয়ে আসলে কর্তৃপক্ষ তাদের নমুনাগুলো গত ১০ জুন ঢাকায় পাঠিয়ে দেন।

তাদের মধ্য থেকে ১৬ জুন রাতে তার স্ত্রীর ফলাফল পজেটিভ আসে। তার স্বামী আরো জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর তারা বর্তমানে তাদের গ্রামে একটি অবহেলিত পরিবার হিসেবে অনেক কষ্টে জীবন যাপন করছে, সবাই তাদের পরিবারের সদস্যদের বাঁকা চোখে দেখছে।

গ্রামের কেউ তাদের কোন প্রকার সহযোগিতা করছে না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকেও একটি নাপা ট্যাবলেট পর্যন্ত তারা পাচ্ছে না।

এদিকে লকডাউনের কারনে বাড়ি থেকে বের হতে না পারায় ঔষধসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বাজারে/বাহিরে গিয়ে কিনতে পারছেন না এবং এই সময়ে কেনার মতো কাউকে তারা পাচ্ছেও না।

তিনি আরো জানান,বর্তমানে তার পরিবারের আক্রান্ত সকলেই সুস্থ রয়েছেন।

আক্রান্ত অপরজন জামালের সাথে মুঠোফোনে কথা বলে জানা যায়, কিছুদিন আগে তার দুই-তিনদিন জ্বর ছিল। ঔষধ খাওয়ার পর জ্বর ভালো হলে সন্দেহ মিটানোর জন্য গত ৯ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে নমুনা দিয়ে আসলে কর্তৃপক্ষ গত ১০ জুন নমুনাটি ঢাকায় পাঠিয়ে দেন।

পরে ১৬ জুন রাতে তার নমুনা পরীক্ষার ফলাফল পজেটিভ আসে। তিনি বর্তমানে সুস্থ রয়েছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি নাপা ট্যাবলেট পাচ্ছে না আক্রান্ত মায়ার স্বামীর এমন অভিযোগের বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সাইদুর রহমান নিকট জানতে চাইলে তিনি জানান, বাড়ি বাড়ি গিয়ে ঔষধ দেওয়ার বিধান নেই।

হাসপাতালের জরুরী বিভাগের ফোন নম্বর দেয়া আছে সেখানে ফোন করে স্বাস্থ্য বিষয়ে ডাক্তারের পরামর্শ নিতে পারবেন এবং সে যদি নিতান্তই গরীব থেকে থাকে তাহলে আমাদের কাছে আবেদন করলে আমরা বিবেচনা করতে পারি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840