ড্রেজারের বিরুদ্ধে টাঙ্গাইলে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ড্রেজারের বিরুদ্ধে টাঙ্গাইলে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের বিভিন্ন উপজেলার নদী সংলগ্ন এলাকাগুলোতে ক্রমশ বেড়েই চলছে বালু খেকোদের তৎপরতা।বন্যার পানি নামতে না নামতেই তারা প্রতিযোগিতা মূলক ভাবে বাংলা ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন।এতে করে বসতভিটা ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে।

প্রতিবাদ করলেই আসে প্রাণনাশের নানা ধরনের হুমকি। তাই ভয়ে কেউ মুখ খোলার সাহস পাচ্ছে না।

টাঙ্গাইল সদরের বড় বাসালিয়া, কাতুলী ইউনিয়ন, ঘারিন্দা ইউনিয়নে, বাসাইল উপজেলার ফুলকী, দেলদুয়ারে উপজেলার লাউহাটি এলাকায় ধলেশ্বরী নদী, কালিহাতী, মির্জাপুর, নাগরপুর ও ভূঞাপুর উপজেলায় বন্যার পানি নেমে যেতেই মরিয়া হয়ে উঠেছে বালুখেকোরা।

তারা উপজেলার সারপলশিয়া, সিরাজকান্দী, লেংড়া বাজার, পাটিতাপাড়া, মাটিকাটা, চিতুলিয়াপাড়া, কষ্টাপাড়া, খানুরবাড়ী, জিগাতলা, বামনহাটা, বাসাইলা, বলরামপুর, তেঘুরিসহ বিভিন্ন পয়েন্টে বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে এক শ্রেণির অসাধু বালুখেকো ব্যবসায়ীরা।

বুধবার (২৫ নভেম্বর) ভূঞাপুর উপজেলার চর গাবাসারা মৌজায় নদী খনন প্রকল্পের নামে ড্রেজারের মাধ্যমে আবাদি জমি কেটে নদী তৈরীর প্রতিবাদে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।

পরে একটি প্রতিবাদ মিছিল নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক মিয়া, গাবসারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেন তালুকদার জিন্নাহ, মো. মহর আলী মন্ডল, মো. ওয়াজেদ আলী সরকার, আব্দুস সালাম।

বক্তারা বলেন, ফসলি জমির উপর নিশান লাগিয়ে চিহ্নিত করা হয়েছে। যেভাবে অপরিকল্পিতভাবে ড্রেজিং করা হচ্ছে এতে হাজার হাজার কৃষক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কৃৃষকের ১০০ একর জমিতে ইতিমধ্যে বাদাম, ধান, তরমুজ, কালাই, গম ইত্যাদি ফসল রোপন করা হয়েছে।

ড্রেজিং করা হলে সকল সম্পত্তি নদীতে চলে যাবে। নদীর পাড়ের ফসলি জমিও ভাঙ্গনের কবলে পড়বে। এভাবে অপরিকল্পিত ড্রেজিং করলে চরে মানুষ বসবাস করতে পারবে না।

তাই ফসলি জমি রক্ষায় অপরিকল্পিত ড্রেজিং বন্ধের দাবি জানান। অন্যথায় কঠোর থেকে কঠোরতর আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।

উল্লেখ্য, টাঙ্গাইল সদরের বড় বাসালিয়া, কাতুলী ইউনিয়ন, বাসাইল উপজেলার ফুলকী, দেলদুয়ারে উপজেলার লাউহাটি এলাকায় ধলেশ্বরী নদী, মির্জাপুর, নাগরপুরের কিছু এলাকায় ও ভূঞাপুরে কিছুতেই থামছে না বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন। যমুনা, ধলেশ্বরী ও লৌহজং নদীর বন্যার পানি কমতে না কমতেই বেপরোয়া হয়ে উঠেছে অবৈধভাবে বালু উত্তোলনকারীরা।

যার কারণে নদীর বিভিন্ন অংশে টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় কিছুতেই থামছে না বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন। এতে করে একদিকে হুমকিতে পড়ছে দেশের বৃহত্তম স্থাপনা বঙ্গবন্ধু সেতু’সহ অন্যান্য স্থাপনা, অন্যদিকে, ভাঙন আতঙ্কে দিন কাটে যমুনা পূর্বপাড়ের মানুষের।

বিশেষ করে ভুঞাপুর উপজেলার সারপলশিয়া, সিরাজকান্দী, লেংড়া বাজার, পাটিতাপাড়া, মাটিকাটা, চিতুলিয়াপাড়া, কষ্টাপাড়া, খানুরবাড়ী, জিগাতলা, বামনহাটা, বাসাইলা, বলরামপুর, তেঘুরিসহ বিভিন্ন পয়েন্টে বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে এক শ্রেণির অসাধু বালুখেকো ব্যবসায়ীরা।

এতে করে নদীর গর্ভে চলে যাচ্ছে ফসলি জমি। হুমকিতে রয়েছে বসত ভিটাসহ অন্যান্য স্থাপনা। বিরুদ্ধে স্থানীয় প্রশাসন মাঝে মধ্যে অভিযান চালালেও একদিন পার না হতেই অদৃশ্য কারণে আবার সেই স্থানে একইভাবে বালু উত্তোলনে নেমে পড়েন অসাধু বালুখেকো ব্যবসায়ীরা।

ক্ষতিগ্রস্থরা জানান- নদীতে বাংলা ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে বসতভিটা ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে। এসবের বিষয়ে কেউ কথা বললেই আসে নানা ধরনের হুমকি। তাই ভয়ে কেউ মুখ খোলার সাহস পাননা।

বসতভিটা ও ফলসি জমি রক্ষায় বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধ এবং ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান তারা।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840