হাইকোর্টের নির্দেশ অমান্য করে নদী খনন, ক্ষতিগ্রস্তদের মানববন্ধন

হাইকোর্টের নির্দেশ অমান্য করে নদী খনন, ক্ষতিগ্রস্তদের মানববন্ধন

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলায় যমুনা নদী খনন বন্ধে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে খননের কাজ করা হচ্ছে। খননের এ প্রতিবাদে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন ক্ষতিগ্রস্তরা।

শনিবার (২০ মার্চ) দুপুরে ভূঞাপুর উপজেলা পরিষদের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে ক্ষতিগ্রস্ত অর্জুনা ইউনিয়ন চরাঞ্চলের মানুষজন। এ সময় নদী শাসনের নামে ফসলি জমি নষ্ট করে মালিকানা জমিতে অপরিকল্পিতভাবে ড্রেজারের মাধ্যমে খনন করার প্রতিবাদ জানানো হয়।

মানববন্ধনে বক্তারা জানান, হাইকোর্টের রায় অমান্য করে ফসলি জমি কেটে নদী খনন করা হচ্ছে। সম্প্রতি হাইকোর্টের সেই নিষেধাজ্ঞার কপি টাঙ্গাইল জেলা প্রশাসক (ডিসি) ও ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) দেওয়া হলেও তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেননি। দেদারছে খননের কাজ চালাচ্ছে টাঙ্গাইল পাউবো।

পাউবো টাঙ্গাইলের কর্মকর্তাদের যোগসাজস্যে যমুনা নদীর ভূঞাপুর অংশে অসাধু বালু ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করে নদীর মূল গতিপথ পরিবর্তন করে উপজেলার অর্জুনা, কুঠিবয়ড়া, ভরুয়া জগৎপুরা, তালতলা, সুবর্ণচর, রাজাপুর, রামপুর, গোবিনাথপুর, জুঙ্গীপুর, চাঁনগঞ্জ রুলিপাড়া, বেলটিয়াপাড়া, ডিগ্রিচরসহ বেশকিছু গ্রামের হাজার হাজার একর ফসলি জমি অবৈধভাবে খননের কাজ করা চলছে।

মানববন্ধন শেষে ভূঞাপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন অর্জুনা ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান খান, হাজী ইসমাইল খাঁ কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার খান, বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী তালুকদার, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, অর্জুনা ইউনিয়ন যুবলীগ নেতা মোফজ্জল হোসেন সরকার, মাসুদ খান তুষার প্রমুখ।

ভূঞাপুর ইউএনও মোছা. ইশরাত জাহান জানান, হাইকোর্টের নদী খননের নিষেধাজ্ঞার সার্টিফাইড কপি এখনও পাইনি। হাইকোর্টের কপি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840