সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে পৃথক অভিযানে ট্যাপেন্টাডল ট্যাবলেট ও ফেন্সিডিলসহ গ্রেফতার ২ টাঙ্গাইলে করোনায় মৃত্যু ৩, নতুন করে আক্রান্ত ২৩ টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতুর উপর বাস ও লরির সংঘর্ষে আগুন, নিহত ২ জন, দীর্ঘ যানজট টাঙ্গাই‌লে পৃথক দুটি এলাকা থেকে দুই‌ ব্যক্তির লাশ উদ্ধার জাতীয় বাজেটে সংখ্যালঘু আদিবাসীদের সম-অধিকার বিষয়ক মতবিনিমিয় সভা সখীপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক নারীকে ধর্ষণের চেষ্টা জীবনের নিরাপত্তা চেয়ে নিজ এলাকার কাউন্সিলরের বিরুদ্ধে নারীর সংবাদ সম্মেলন টাঙ্গাইলে একদিনে ৭০ জন করোনায় আক্রান্ত টাঙ্গাইলে র‌্যাবের পৃথক অভিযানে দেশীয় চোলাই মদ ও হেরোইনসহ গ্রেফতার ৪ টাঙ্গাইলে দৈ‌নিক দেশের কণ্ঠের চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
বিদেশে রপ্তানী হচ্ছে মধুপুরে শাক-সবজি

বিদেশে রপ্তানী হচ্ছে মধুপুরে শাক-সবজি

প্রতিদিন প্রতিবেদক, মধুপুর : টাঙ্গাইলের মধুপুরে উৎপাদিত শাক-সবজি মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে।

জানা যায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মধুপুরের তত্ত্বাবধানে উৎপাদিত চাল কুমড়া, চিচিঙ্গা, ধুন্দল, বেগুন, পটল,পাট শাক, লাল শাক, পেপেসহ বিভিন্ন প্রকার শাক সবজি মধ্যপ্রাচ্যসহ ইউরোপের যুক্তরাজ্য, ইটালি, জার্মানি, ফ্রান্সসহ বিভিন্ন দেশে রপ্তানী দিন দিন বৃদ্দি পাচ্ছে। এ ক্ষেত্রে রপ্তানীযোগ্য সবজি সটিং, গ্রেডিং ও মোড়কজাত করনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং হর্টেক্স ফাউন্ডেশনের মাধ্যমে স্থাপিত সিসিএমসি সেন্টার। সিসিএমসি সেন্টার স্থাপনের ফলে স্থানীয় সবজি চাষীগণ তাদের উৎপাদিত সবজি এ সিসিএমসি সেন্টারে নিয়ে আসছেন। পরে সে সকল শাক-সবজি গ্রেডিং করে প্রক্রিয়াজাতকরনের মাধ্যমে বিদেশে রপ্তানী করা হচ্ছে। ফলে এক দিকে যেমন স্থানীয় চাষীরা তাদের উৎপাদিত সবজির ন্যায্য মূল্য পাচ্ছেন অপরদিকে নিরাপদ সবজি উৎপাদন বৃদ্দি পাওয়ায় সবজি চাষে বালাই নাশকের ব্যাবহার কমে যাচ্ছে। ফলে বৈদেশিক মূদ্রা অর্জন এবং এলাকার সামাজিক অবস্থার উন্নয়নের গুরুত্বপুর্ন ভুমিকা পালন করছে।

মধুপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বর্তমানে এস আর এন্ট্রারপ্রাইজ,তাসফিক ইন্টার ন্যশনাল এবং এস আর এন্টারপ্রাইজ মধুপুর হতে বিদেশে সবজি রপ্তানী করছেন। মধুপুর হতে ইতিমধ্যে প্রায় ৫ মেট্রিক টন বিভিন্ন প্রকার সবজি যুক্তরাজ্য, ফ্রান্স, ইটালীসহ ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানী হয়েছে।

উপজেলার কুড়াগাছা এলাকার সবজি চাষী হাবিবুর রহমান তারা ও হাজী ছবর আলী জানান, বালাইনাশক বিহীন আমাদের উৎপাদিত সবজি বিদেশের বাজারে রপ্তানি হওয়ায় এবং দেশেও এর চাহিদা বৃদ্দি পাওয়ায় আমরা নিজেরা যেমন গর্বিত, তেমন লাভবান হচ্ছি।

সবজি রফতানিকারক প্রতিষ্ঠান এস আর এন্টার প্রাইজের সত্ত্বাধীকারী শাহাব উদ্দিন জানান, বালাই নাশক বিহীন এসব সবজির চাহিদা বিশ্বের বাজারে দিন দিন বৃদ্দি পাচ্ছে। ফলে আমরাও আশাবাদি আগামী দিন গুলোতেও বিশ্বের বাজারে মধুপুরের বালাইনাশক বিহীন উৎপাদিত মান সম্মত এসব সবজী রপ্তানী করতে পারবো।

মধুপুর উপজেলা কৃষিকর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান জানান, উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের তত্বাবধানে বালাইনাশক বিহীন এসব শাক সবজি বিদেশে রপ্তানীসহ দেশে এর চাহিদা দিন দিন বৃদ্দি পাওয়ায় মধুপুরের সবজী চাষীগণ বালাইনাশক বিহীন এসব সবজি চাষে আগ্রহ প্রকাশ করছেন। যার ফলে মধুপুরে সবজি চাষে বালাই নাশক ব্যাবহার কমে যাচ্ছে। আর এসব সবজি চাষ করার ফলে বৈদেশিক মূদ্রা অর্জনসহ এলাকার অার্থ সামাজিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840