সংবাদ শিরোনাম:
লালমাটি যাচ্ছে ইটভাটায়, টাঙ্গাইলের পাহাড়ি টিলা হচ্ছে সমতল ভূমি! ভূঞাপুর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এক প্রার্থী, লড়াই হবে বিএনপিসহ ৪ জনের টাঙ্গাইল শহরের প্রবেশ পথে ময়লা আবর্জনার ভাগাড়, জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকিতে সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত টাঙ্গাইলে দশমিক ফাউন্ডেশন এর উদ্যোগে শীতল শরবত বিতরণ মাভাবিপ্রবিতে বিতর্কে জয়ী জয়ের বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’ টাঙ্গাইলে প্রবাসীকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেপ্তার ২ টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত 
ঘারিন্দায় ঝিনাই নদী থেকে রাতের আধারে মাটি বিক্রির মহোৎসব

ঘারিন্দায় ঝিনাই নদী থেকে রাতের আধারে মাটি বিক্রির মহোৎসব

প্রতিদিন প্রতিবদক: টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের সুরুজ চরপাড়া ঝিনাই নদীর পাড় থেকে ভূমিদস্যু মুকুল এর নেতৃত্বে বেকু দিয়ে অবৈধ ভাবে মাটি বিক্রির মহোৎসব চলচ্ছে বলে অভিযোগ করেছে এলাকাবাসী। এতে গ্রামীন রাস্তা, ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে। ভুক্তভোগী এলাকাবাসী এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন।

সরজমিনে দেখা যায়, সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের সুরুজ চরপাড়া ঝিনাই নদীতে অবাদে মাটি কাটার ফলে নদীর পাড়ে যে ব্লক রয়েছে তা বর্ষামৌসুমে ভেঙ্গে পড়বে। এছাড়াও দিনের বেলায় মাটি কাটা বন্ধ থাকলেও বিগত ১৫ থেকে ২০দিন যাবৎ অভিনব কায়দায় রাতের বেলায় মাটি কাটছে। দিনের বেলায় বেকু থাকে পর্দার আরালে আর রাতে স্থানীয় প্রভাবশালী মুকুলসহ আরো কয়েকজন মিলে বেকু ও ট্রাক্টর দিয়ে মাটি কেটে বিক্রি করার চিত্র দেখা যায়।এলাকাবাসী এবং স্থানীয় চেয়ারম্যানের কথা উপেক্ষা করে তিনি তার একক প্রভাবেই এই কাজ করে বেরাচ্ছেন বলে জানা যায়। এতে পার্শ্ববর্তী রাস্তা ভেঙ্গে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। মাটি বহনের কারণে আশেপাশের বাড়িগুলো ধুলোয় ছেয়ে যাচ্ছে। ফলে ওই এলাকায় বসবাস করা অনুপোযোগী হয়ে যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, ধুলোবালিতে ঘড়-বাড়ি নষ্ট হয়ে যাচ্ছে। সন্ধ্যার পর থেকেই রাত ভর ট্রাকে মাটি পরিবহন করায় গ্রামীণ সড়কগুলো ধসে চলাচলের অযোগ্য হয়ে পড়ছে। রাস্তায় পানি দিয়ে গাড়ি চালাতে বললে তারা কোন কথা শুনছে না। আমরা প্রতিবাদ করলে আমাদের বিভিন্ন হুমকি-ধামকি দেয়। সারারাত গাড়ির শব্দে ঘুম পাড়াতো দূরের কথা ছোট, ছোট বাচ্চাদের নিয়ে চিন্তায় থাকতে হয় যে কখন যেন দৌড়ে গাড়ির নিচে চলে যায়। এই অবৈধভাবে মাটি উত্তলন ও বহন থেকে পরিত্রান চাই’।

এ ব্যাপারে মাটি ব্যাবসায়ী মুকুল মুঠফোনে প্রথমে জানান, আমি মাটির ব্যবসার সাথে জরিত না। পরে কথার ছলে বলেন-আমি অল্প কয়েকদিন যাবৎ নদীর পারে আমার জমি থেকে মাটি কাটছি। কিন্তু কোথাও কোথাও সারা বছর মাটি কাটে আপনারা এটা দেখেন না কেন। রাস্তার ব্যাপারে বললে তিনি বিষয়টি এড়িয়ে যান।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ জানান, আমি বিষয়টি অবগত আছি। স্থানীয় কিছু প্রভাবশালী লোক জরিত থাকায় আমি কিছু করতে পারছি না। আমি এই অবৈধ মাটি বিক্রির তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

এ ব্যাপারে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) খায়রুল ইসলাম জানান, বেশ কয়েক দিন আগে আমি দিনের ব্যালায় অভিযান চালিয়েছি। কিন্তু রাতে মাটি কাটে বিষয়টি জানা ছিলো না। আমি খোঁজ খবর নিয়ে এর ব্যাবস্থা নিবো।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840