ধনবাড়ীতে বৈশাখী মেলায় চলছে জুয়া-অশ্লীল নৃত্য

ধনবাড়ীতে বৈশাখী মেলায় চলছে জুয়া-অশ্লীল নৃত্য

প্রতিদিন প্রতিবেদক: বাঙ্গালীর প্রাণের উৎসব মানেই নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ। বৈশাখের অন্যতম আকর্ষণ হচ্ছে ‘বৈশাখী মেলা’। করোনা ভাইরাসের কারণে তিন বছর মেলাটি উৎযাপন না করতে পারায় এবার টাঙ্গাইলের ধনবাড়ীতে জাঁকজমকপূর্ণভাবে দেশীয় সাংস্কৃতির নানা আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এ মেলা। এ মেলা চলবে তিন দিন পর্যন্ত। তবে মেলার নামে প্রকাশ্যে দিনে রাতে চলছে জুয়ার আসর ও অশ্লীল নৃত্য, লটারি, হাউজি পরিবেশন বলে অভিযোগ উঠেছে।

মেলায় আসা দোকানদার আজার আলী, লোকমান হোসেন, ছোহরাব হোসেনসহ সংশ্লিষ্ট্য সূত্রে জানা যায়, ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের নব্য সভাপতি ফারুক আহমাদের ছোট ভাই যদুনাথপুর ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমদ ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মিলন হোসেনের নেতৃত্বে এই মেলার সকল দোকান পাঠসহ সকল ধরনের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। প্রতিটি ঝুড়ির দোকানদারদের কাছ থেকে ভিট বাবদ নেয়া হয়েছে ১৫ থেকে ২০ হাজার টাকা। আর ছোট ছোট দোকানীদের কাছ থেকে নেয়া হয়েছে ৮ হাজার টাকা করে। তিন দিনের জন্য এ টাকা নেয়া হয়েছে। আর এই মেলা পরিচালা করছেন যুবলীগ নেতা ইউপি সদস্য লেবু, ছাত্রলীগ নেতা মিন্টু, ফাইদুর রহমান ফেরদৌস, আজিজুর রহমান রব্বানী, কামরুল হাছান ও মোখলেছসহ আরো অনেকেই।

মেলায় দোকান নিয়ে আসা দোকানদার শারাফত আলী, সোহেল রানা, হায়দার আলী বলেন, আমরা জামালপুর থেকে কসমেটিক্সের দোকান নিয়ে এসেছিলাম ফিরে যাচ্ছি। কারণ মেলায় দোকান বসতে মেলা কমিটিকে ১০ হাজার টাকা দিতে হবে, আমরা গরীব মানুষ; এত টাকা দিতে পারবো না। তবে ৪ হাজার টাকা দিতে চাইছিলাম তার পরেও দোকান বসাতে দেয়নি বলে চলে যাচ্ছি।

মেলায় আসা মুশুদ্দি গ্রামের শাহিদুল ইসলাম, আরিফ হোসেন ও মোস্তাফিজুর রহমান আনসারসহ আরো অনেকে বলেন, আগের দিনে যে মেলা হত তার চেয়ে বর্তমানের মেলায় পরিবেশ অনেক খারাপ। কারণ মেলার ভেতরে চলছে প্রকাশ্যে জুয়া, লটারি, হাউজিসহ আরো অনেক কিছু। যা উঠতি বয়সের যুকেরাসহ নানা বয়সী মানুষ এই মেলায় এসে প্রকাশ্যে জুয়া খেলায় মেতে উঠেছে। আর অন্যদিকে ডিজিটাল ভাদাইমা নামে ভ্যারাটি শো চালাচ্ছেন। ভাদাইমা দেখতে গিয়ে দেখি খোলা মেলা অর্ধউলঙ্গ কাপড় পড়ে নাচছে। তবে এ ধরণের কর্মকাণ্ড মেলাতে থাকলে আমাদের আদি সাংস্কৃতি বিলুপ্ত হয়ে অপসংস্কৃতি ঢুকে পড়বে।

মেলায় আসা বানিয়াজান ইউনিয়নের গৃহবধূ মাহমুদা আক্তার বলেন, বৃহস্পতিবার মেলায় এসেছিলাম একটি খাট কেনার জন্য। মেলার মাঠে ঢুকতেই আমার ভ্যানেটি ব্যাগটি নিয়ে দৌঁড় দিয়ে চলে গেল। তবে পুলিশকে বিষয়টি বলার পরেও কোন উপকার পেলাম না। মেলায় কোন নিরাপত্তার ব্যবস্থা নেই।

মেলা কমিটির সদস্য সচিব ধনবাড়ী পৌর মেয়র মুহাম্মদ মনিরুজ্জামান বকল বলেন, বৃহস্পতিবার মেলায় জুয়া হওয়ার খবর পেয়ে আমিসহ ইউএনও, উপজেলার চেয়ারম্যান এবং ওসিকে নিয়ে তা বন্ধ করে দেই। তবে কিছু লোকজন আছে সাবান খেলার নাম করে জুয়া খেলার চেষ্টা করছিলো। বর্তমানে কোন জুয়া হচ্ছে না বলে তিনি দাবি করেন।

ধনবাড়ী থানার ওসি চান মিয়া বলেন বলেন, এই মেলায় লটারি হয়েছিলো, তা বন্ধ করে দেয়া হয়েছে। মেলায় জুয়া চলতে দেয়া হয়নি বলে তিনি দাবি করেন।

এ ঘটনায় ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আসলাম হোসেন বলেন, এ মেলা অনেক পুরনো। প্রস্তুতি সভায় বলা হয়েছিলো রোজার মধ্যে মেলার আয়োজন না করার জন্য। কিন্ত সভায় সুশীল সমাজ থেকে শুরু করে স্থানীয় জনপ্রতিনিধি সবাই জানায় মেলাটি ধনবাড়ীর ঐতিহ্য। সে প্রেক্ষিতেই এ মেলাটি হচ্ছে। তবে মেলার কোন প্রকার জুয়া কিংবা অশ্লিন নৃত্য হওয়ার অনুমতি নেই। যদি কেউ এমন করে থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840