সখীপুরে লেবুচাষীদের মুখে চওড়া হাসি!

সখীপুরে লেবুচাষীদের মুখে চওড়া হাসি!

আমিনুল ইসলাম, সখীপুর: এখন গরম মৌসুম। এরমধ্যে রমজান মাস চলছে। রোজাদার ব্যক্তিদের মধ্যে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে ইফতারে এক গ্লাস লেবুর শরবত পান করেননি। রমজানে লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় টাঙ্গাইলের সখীপুর উপজেলায় লেবুচাষিদের মুখে চওড়া হাসি দেখা দিয়েছে। উপজেলার শতাধিক লেবুচাষি এবার লেবু বিক্রি করে বেশ আয় করছেন।
উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, সখীপুরে এবার ১৫০ হেক্টর জমিতে লেবুর চাষ হয়েছে। উপজেলার শতাধিক ব্যক্তি বাণিজ্যিকভাবে লেবু চাষ করেছেন। উপজেলার গজারিয়া, কালিয়া, কাঁকড়াজান, বহুরিয়া, হাতীবান্ধা, যাদবপুর ও দাড়িয়াপুর ইউনিয়নে লেবু চাষ বেশি হয়েছে। এর মধ্যে প্রতিমা বংকী গ্রামের রানা হামিদ, আশিক ইকবাল বাদল, গজারিয়া গ্রামের মোসলেম, কালিয়ানপাড়ার মারফত আলী, আবদুস সামাদ, জামাল উদ্দিন, শামীম আল মামুন, আলাল উদ্দিন, গিয়াস উদ্দিন, বোখারী, শামসু, জাহাঙ্গীর আলম, রফিকুল ইসলাম, কচুয়া গ্রামের মাইনুল ইসলাম, মহানন্দপুর গ্রামের আবদুল মতিন উল্লেখ্যযোগ্য লেবুচাষি।
প্রতিমা বংকী গ্রামের লেবুচাষি রানা হামিদ বলেন, তিনি সাড়ে চার একর জমিতে লেবু চাষ করেছেন। প্রতি একরে সাধারণত ৩০০–৩৫০টি চারা রোপণ করা হয়। খরচ পড়ে প্রতি একরে ৭০–৮০ হাজার টাকা। চারা রোপণের তিন বছর পর সাধারণত লেবু বিক্রি শুরু হয়। এবার মার্চ মাসে রোজার শুরুতে প্রতি বস্তা লেবু (১২০ কেজি) পাইকারি বিক্রি হয়েছে ৬–৭ হাজার টাকা। খুচরা বিক্রি হয়েছে ১০০ টাকা কেজি। এপ্রিল মাসে লেবুর দাম খানিকটা কমে গেছে। এখন প্রতি বস্তা বিক্রি হচ্ছে পাঁচ–ছয় হাজার টাকা। খুচরা বিক্রি হচ্ছে ৪০–৫০ টাকা কেজি। রানা হামিদ আরও বলেন, তিনি গতবার ১০ লাখ টাকার লেবু বিক্রি করলেও এবার তিনি কমপক্ষে আট লাখ টাকার বেশি আয় করবেন। গত ২০ রমজানে তিনি তিন লাখ টাকার লেবু বিক্রি করেছেন।
কালিয়ানপাড়া গ্রামের লেবুচাষি মারফত আলী দুই একর জমিতে বাণিজ্যিকভাবে লেবু চাষ করেছেন। তাঁর তিনটি বাগান। চার বছর ধরে তিনি লেবু বিক্রি করছেন। করোনার দুই বছর ভালো লাভ পেয়েছেন। এবারও তিনি পাঁচ লাখ টাকার লেবু বিক্রি করবেন বলে জানিয়েছেন।
কচুয়া গ্রামের মাইনুল ইসলাম মুক্তা। তাঁর ভাষ্য, তিন বছর ধরে উপজেলার কচুয়া এলাকায় পাকা সড়কের ধারে দেড় একর জমিতে লেবু চাষ করেছেন। এবার খরচ বাদে তিনি দেড় লাখ টাকা আয় করেছেন। এ বছর বাগান আরও বাড়ানোর পরিকল্পনা আছে তাঁর।
সারা দেশে লেবুর ব্যাপক চাহিদা বেড়েছে বলে জানান নারায়নগঞ্জ থেকে আসা লেবুর পাইকারি ক্রেতা জয়েন উদ্দিন। তিনি বলেন, সখীপুরের বিভিন্ন বাগান থেকে লেবু কিনে ট্রাকে করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠান। এবার লেবুর দাম ভালো থাকায় ব্যবসাও বেশ ভালো হচ্ছে।
প্রতিমা ইছাদিঘী ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা সাথি আক্তার বলেন, এবার লেবু চাষে পাঁচ লাখ টাকা লাভ করেছেন এ রকম চাষির সংখ্যা উপজেলায় কমপক্ষে ২৫ জন। লেবুতে ভালো ফলন ও লাভ পাওয়ায় চাষির সংখ্যা প্রতি বছরই বাড়ছে।
উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আনিছুর রহমান বলেন, লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘সি’ আছে। গরমকালে ও রমজানে শরবত খাওয়ার কারণে লেবুর চাহিদা বাজারে বেড়েছে। এতে সখীপুরের শতাধিক চাষি লেবু বিক্রি করে লাভবান হয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা নিয়ন্তা বর্মন বলেন, সখীপুরের মাটি লেবু, মাল্টা ও কমলা চাষের জন্য খুবই উপযোগী। তিনি আরও বলেন, চাষিদের প্রশিক্ষণসহ সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। ফলে চাষিরা লেবু চাষে ঝুঁকে পড়ছেন। ফলন বেশি হওয়ায় ও ভালো দাম পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840