সংবাদ শিরোনাম:
মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬
ঐতিহ্যবাহী বাঁশ শিল্পের সুফলে টাঙ্গাইলের অনেকেই স্বাবলম্বী

ঐতিহ্যবাহী বাঁশ শিল্পের সুফলে টাঙ্গাইলের অনেকেই স্বাবলম্বী

প্রতিদিন প্রতিবেদক: গ্রাম-বাংলার ঐতিহ্য বাঁশ শিল্পকে আঁকড়ে ধরে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় অনেকেই আজ স্বাবলম্বী হয়েছেন।

উপজেলার বর্ণী, বারোপাখিয়া, প্রয়াগজানি, পরাইখালি ও কোপাখিসহ বেশ কয়েকটি গ্রামে চলছে বাঁশ শিল্পের কাজ । এ শিল্পে জড়িত কারিগররা তাদের পূর্ব-পুরুষের পেশাকে বুকে লালন করে মন বসিয়ে নিরলস কাজ করে যাচ্ছে । তারা বাঁশ দিয়ে তৈরি করছে আকর্ষণীয় বিভিন্ন
পণ্য। এসব বাঁশ শিল্পজাত পন্যের ব্যাপক জনপ্রিয়তা ও বাজারে চাহিদা রয়েছে বলে দেশের গন্ডি পেরিয়ে বর্তমানে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানা গেছে । ফলে বাঁশ শিল্পের সুফলে আজ অনেকেই স্বচ্ছলতার মুখ দেখছেন।

সময়ের সাথে সাথে মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন হচ্ছে । সে কারণে বাঁশ শিল্প বর্তমানে মাথাইল বা জোয়াইল তৈরির কাজে থেমে নেই ।
এ অঞ্চলের কুটির শিল্পীরা বাঁশ দিয়ে তৈরি করছেন যুগের চাহিদা অনুসারে গৃহে ব্যবহার উপযোগি আকর্ষণীয় বিভিন্ন ধরনের ল্যাম্প, ফলের ঝুঁড়ি, ফুল ধানী , টে, বাসকেট ,চালুন, ঢালা সহ বিভিন্ন নকশার প্রয়োজনীয় অনেক পণ্য । বাঁশ দিয়ে তৈরি সৌখিন এসব পন্য অনেকেরই
নজর কারছে ।

জানা গেছে, উপজেলার ডুবাইল ইউনিয়নের বর্ণী গ্রামে সব চেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয় । সে কারণে বর্নী গ্রামটি ঘীরে গড়ে ওঠেছে ইমরান ব্যাম্বো হ্যান্ডক্রাফটস্ধসঢ়;, মা বাবা হ্যান্ডক্রাফ্ধসঢ়;ট, নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফ্ধসঢ়;ট ও জাকির আহমেদ কুটির শিল্প নামের চারটি বাঁশ শিল্পজাত পণ্যের কারখানা। সেখানে প্রতিদিন চলছে বাঁশ শিল্পজাত পণ্য তৈরি ও বাজারজাত প্রক্রিয়াকরণের কাজ। প্রতিটি কারখানায় পণ্যের মান উন্নয়নে কাজ করছেন নিজস্ব কারুশিল্পীরা । তারা এ শিল্পে জড়িত কারিগরদের দিকনির্দেশনা দিয়ে রুচিশীল সব পণ্য তৈরি করে থাকেন ।

এসব পণ্য দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান আড়ংসহ বিভিন্ন জেলায় বিক্রি করা হয় । এছাড়া বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশেও রপ্তানি হচ্ছে বলে জানা গেছে । তবে যুগের সাথে তাল মিলিয়ে অনলাইন শপেও বিক্রি করা হচ্ছে এ অঞ্চলের বাঁশ শিল্পের আকর্ষণীয় বিভিন্ন পণ্য ।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বর্ণী গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই বাঁশ দিয়ে তৈরি হচ্ছে গৃহস্থালি কাজে ব্যবহৃত বিভিন্ন পণ্য । উপজেলার বেশিরভাগ বাঁশ শিল্পের কাজ বর্ণীর গ্রামে হয়ে থাকে বলে সেখানে চারটি বাঁশ শিল্প কারখানা গড়ে ওঠেছে । ফলে বাড়ি বাড়ি
তৈরি এসব পণ্য গ্রামের বাঁশ শিল্প কারখানা মালিকদের মাধ্যমে বাজারজাত করা হয় । শিল্পের হাতের স্পর্শে অনেক দরদ দিয়ে আকর্ষণীয় করে তৈরি করা হয় বলে এ অঞ্চলের বাঁশ শিল্প পণ্যের বাজার চাহিদা রয়েছে ব্যাপক । অথচ দক্ষ কারিগররের অভাবে বাজারের চাহিদার যোগান দিতে হিমশিম খেতে হয় কারখানার মালিকদের ।

বর্ণী গ্রামে নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফট্ধসঢ়; কারখানর কারিগর মোঃ হারুন মিয়া জানান, প্রায় ২৫ বছর ধরে বাঁশ শিল্পের সাথে জড়িত রয়েছে । বর্তমানেও বাঁশ শিল্পের কাজ করেই তার সংসার চলে । এছাড়া তাদের তৈরি পন্যর বাজার চাহিদা ভাল রয়েছে বলেও জানান ।
একই কারখানার কারিগর মনিরা বেগম জানান, প্রায় ৩ বছর ধরে কাজ করছেন । আর ওই কারখানায় কাজ কাজ করে সন্তান লালন-পালন সহ সংসারের ব্যয় নির্বাহ করে থাকেন ।

নূরুন্নবী ব্যাম্বো ক্র্যাফট্ধসঢ়; কারখানার মালিক মো. নূরন্নবী বলেন, এ অঞ্চলের বাঁশ শিল্প পণ্যের ভালো বাজার চাহিদা রয়েছে । অথচ দক্ষ কারিগররের অভাবে অনেক সময় বাজারের চাহিদার যোগান দিতে হিমশিম খেতে হয় ।

তিনি বলেন, এ শিল্পকে গতিশীল রাখতে সরকারিভাবে কারিগরদের উন্নত প্রশিক্ষণ ব্যবস্থা এবং বিদেশ থেকে বিভিন্ন আধুনিক যন্ত্রপাতি আমদানি করা প্রয়োজন । তাহলে এ শিল্পের উন্নয়ন ত্বরানিত হয়ে দ্রুত এলাকায় সৃষ্টি হতো আরও কর্মসংস্থান উপজেলায় দিন দিন কমে যেত
বেকার নারী-পুরুষের সংখ্যাও ।

মা বাবা হ্যান্ডক্রাফট কারখানার মালিক ও কারুশিল্পী মো. শাহাআলম জানায়, বাল্যকাল থেকেই তিনি বাঁশ শিল্পে তৈরি পণ্যগুলোর নকশা ও মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন । আর পণ্য তৈরির কাজ করেন কারিগররা ।

ডুবাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইলিয়াস মিয়া জানান, বর্তমান সরকার কুটির শিল্পকে গুরুত্ব দিচ্ছেন । এতে সরকারি সহযোগিতা
পেলে এ শিল্পের আরও উন্নয়ন হবে ।
তিনি আরও জানান, উপজেলার বর্ণী গ্রামে সবচেয়ে বেশি বাঁশ শিল্পের কাজ হয় । বর্তমানে বাঁশ শিল্পের সুফলে এলাকায় বেশ কর্মসংস্থানের
সৃষ্টি হয়েছে । ফলে গ্রামের বেকার নারী-পুরুষের সংখ্যাও কমেছে । এছাড়া আশপাশের গ্রামগুলোতেও দিন দিন বাড়ছে এ শিল্পের কাজ ।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840