সংবাদ শিরোনাম:
সখীপুরে ৯ ইউপি সদস্যের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা করলেন ইউপি চেয়ারম্যান। টাঙ্গাইল পৌরসভার চার কোটি টাকা ব্যয়ে সেতুতে উঠতে হয় মই দিয়ে গোপালপুরে গরু চুরির হিড়িক, আতংকে খামারীরা টাঙ্গাইলে ১৬ সরকারি প্রতিষ্ঠানে উড়ছে না জাতীয় পতাকা টাঙ্গাইলে ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী কালিহাতীতে আওয়ামীলীগ-সিদ্দিকী পরিবার মুখোমুখি টাঙ্গাইলের তিন উপজেলায় মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন প্রার্থীরা টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু রংপুরে শুরু হয়েছে শেখ হাসিনা অনুর্ধ্ব-১৫ টি টোয়েন্টি প্রমীলা ক্রিকেট টুর্নামেন্ট ঘাটাইল উপজেলা পরিষদ নির্বাচনে চশমা প্রতীক নিয়ে সাংবাদিক আতিক জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে ঘাটাইলে সেলাই মেশিন মার্কায় ভোট চাইলেন পৌর মেয়র আব্দুর রশীদ মিয়া
কালিহাতীতে মাজারের জমিতে দোকান নির্মাণ

কালিহাতীতে মাজারের জমিতে দোকান নির্মাণ

মনির হোসেন কালিহাতী : টাঙ্গাইলের কালিহাতীতে মাজার শরীফের নামে রেকর্ডকৃত ভূমি দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার বরাবর মাজারের ভূমি উদ্ধারের জন্য একটি লিখিত আবেদন করেছেন ঐ মাজারের খাদেম আলী হোসেন মোংলা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কালিহাতী উপজেলার নারান্দিয়া বাজারের পাশেই প্রায় ২ শত বছরের পুরাতন মানিক পীরের মাজারে ভক্তনুসারীরা দুধ, আগরবাতি, মোমবাতি জ্বালিয়ে মাজার জিয়ারত করছেন।

মাজারের নামে রেকর্ডকৃত ২ শতাংশ ভূমির একাংশে অবৈধভাবে দোকার ঘর নির্মাণ করে এক ব্যবসায়ী মাজারের ভক্তদের ছিন্নি, মানত সহ ধর্মীয় অনুষ্ঠান করতে বাধার সৃষ্টি করছে। এতে মাজারের ভক্তরা ক্ষোভ প্রকাশ করেছেন।

প্রায় ৪০ বছর যাবৎ ওই মাজারের খেদমতকারী খাদেম নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ী গ্রামের মোঃ আলী হোসেন মোংলা (৯০) বলেন, আমার জন্মের পর থেকেই এখানে মাজার দেখে আসছি। মাজারে যারা আগে খেদমত করতো তারা মারা যাওয়ার পর থেকেই আমি প্রায় ৪০ বছর ধরে মানিক পীর সাহেবের এই মাজারের খেদমত করে আসছি।

বর্তমানে মাজারের নামে রেকর্ডকৃত নারান্দিয়া মৌজার ১৩৮ নং দাগে ১ নং খতিয়ানে ২ শতাংশ ভূমিতে জোড় পূর্বক একই ইউনিয়নের বাঁশজানা গ্রামের মৃত ইন্তাজ তালুকদারের ছেলে বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদার ইতিপূর্বে একটি দোকান-ঘর নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছে এবং বর্তমানে আরও একটি দোকান-ঘর নির্মাণের জন্য অপচেষ্টায় লিপ্ত থেকে দোকান-ঘর নির্মাণের জন্য খুটি গেড়ে ঘরের ফ্রেম নির্মাণ করেছে। দোকান নির্মাণ কাজে বাঁধা দিতে গেলে লিজ এনেছে বলেই জোড় পূর্বক দোকান ঘরটি নির্মাণ করে।

নারান্দিয়া গ্রামের মাধব চন্দ্র মোদক (৫০) জানান, আমার জন্মের পর থেকেই এ মাজার দেখে আসছি। যে স্থানে মাজারটি এ জায়গাটি সম্পূর্ণ মাজারের নামেই। এখানে দোকান তোলার কারণে অসুবিধা হচ্ছে।

মালতী গ্রামের ইয়াকুব আলী (৬৫) জানান, মাজারের জায়গায় জোড়পূর্বক দোকান ঘর তোলা হয়েছে।

মাজারের আরেক খাদেম হাফেজ উদ্দিন (৬৪) জানান, “আমার বাবাও এ মাজারের খাদেম ছিলেন। তিনি মারা যাওয়ার পর আলী হোসেন মোংলা ও আমি এ মাজারের খেদমত করছি। মাজারের জায়গায় জোড় করে ঘর তুলছে, এখানে আমরা আবারই পারি না। ইতিপূর্বে মাজারটি রক্ষায় একটি ছাউনি তুলছিলাম সেটিও ভাইঙ্গা দিছে।”

মাজারের খাদেম সহ ভক্তনুসারীরা প্রশাসনের কাছে মাজারের নামে রেকর্ডকৃত ওই জায়গাটি দখলকারী বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদারের হাত থেকে উদ্ধারের জোড় দাবী জানান।

নারান্দিয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মাসুদুল ইসলামের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, ভূমিটি মাজারের নামেই রেকর্ড করা। এ বিষয়ে একটি আবেদন দিয়েছিল তার একটি রিপোর্ট উপজেলা ভূমি অফিসে পাঠিয়ে দিয়েছি। আপনি একটু এসিল্যান্ড স্যারের সাথে কথা বলেন।

উপজেলা সহকারী কমিশনার ভূমি কামরুল হাসান জানান, আমি নতুন এসেছি। প্রতিবেদনটি ভাল করে দেখে ছাদেক তালুকদারের সাথে কথা বলবো। জায়গা যদি মাজারের নামে হয়ে থাকে তাহলে জায়গাটি অবশ্যই ছেড়ে দিতে হবে। যদি সে না মানে তাহলে আইন অনুযায়ী যেটা হয় সেটাই হবে।

বীরমুক্তিযোদ্ধা ছাদেক তালুকদারের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, “দোকান করতেই আছি। পরে বলবো ভাই আইসেন” একথা বলে ফোন কেটে দেন। কিছুক্ষণ পর তিনি নিজেই ফোন করে বলেন আমি অসুস্থ।

তখন পুনরায় মাজারের নামে রেকর্ড করা ভূমিতে দোকান নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “কিছু ছাপাইলে নামের আগে বীরমুক্তিযোদ্ধা লেইখেন এবং সরেজমিনে এসে দেখে যান, যা খুশি তাই লিখতে থাকেন অসুবিধা নাই।”

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840