মধুপুরে ঝরে পড়া দুই হাজার শিক্ষার্থী পাবে শিক্ষার আলো

মধুপুরে ঝরে পড়া দুই হাজার শিক্ষার্থী পাবে শিক্ষার আলো

প্রতিদিন প্রতিবেদক, মধুপুর : টাঙ্গাইলের মধুপুরে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বাস্তবায়ন বিষয়ক এক অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার দুপুরে উদয় আয়োজিত এবং বাংলার মেলা এর সহযোগিতায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যলয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা।

এসময় উপস্থিত ছিলেন মধুপুর উপজেলা শিক্ষা, সমাজসেবা ও মহিলা বিষয়ক কর্মকর্তাসহ সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ।

আয়োজক কমিটি জানায়, লেখাপড়ায় অমনোযোগী, বিদ্যালয়ে ভর্তি না হওয়া ও যে সকল শিশু বিদ্যালয়ে কিছু দিন পড়াশোনা করে পড়াশোনা বন্ধ করে দিয়েছে এবং যে সকল অভিভাবক পড়ালেখার খরচ চালাতে না পেরে ছেলে-মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছেন, সেই সকল ঝরে পড়া প্রায় ২ হাজার শিক্ষার্থী পাবে এই শিক্ষার আলো। এই বিদ্যালয়ে ৮থেকে ১৪বছরের ছেলে মেয়েদেরকে পাঠদানের পাশাপাশি শিখানো হবে চারুকলা, নৃত্য, সংগীত, কবিতা আবৃতিসহ থাকবে বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে অংশ গ্রহনের সুযোগ। সেই সাথে মধুপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিদ্যালয় তৈরী করে ঝরে পড়া শিশুদেরকে লেখাপড়ার সমস্ত উপকরণ, স্কুল ড্রেসসহ প্রতিমাসে ১২০ টাকা উপবৃত্তি দেওয়া হবে।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বাস্তবায়িত করার লক্ষ্যে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান মেম্বার ও সুশীল সমাজের নেতৃবৃন্দদের সার্বিক সহযোগিতা কামনা করেন সেচ্ছাসেবী সংগঠন উদয়।

উল্লেখ্য, প্রতিটি বিদ্যালয়ে বিশেষ প্রশিক্ষন প্রাপ্ত অভিজ্ঞ ১জন শিক্ষক২০/৩০ জন শিক্ষার্থী নিয়ে সকাল ১০টা হতে দুপুর ১টা পর্ষন্ত মোট ৩ঘন্টা সপ্তাহে ৬দিন পাঠ্যদান করবেন। ২০২৩ সালের জুন মাস পর্ষন্ত চলবে এই পাঠদান কর্মসূচী। প্রতিটি উপজেলায় নিয়োগপ্রাপ্ত ১জন ম্যানেজার ও ৫জন সুপারভাইজার এই প্রকল্পে কাজ করবেন। এই কর্মসূচী উপলক্ষ্যে মধুপুর উপজেলার বিভিন্ন গ্রামে ৭০টি বিদ্যালয় তৈরি করা হচ্ছে এবং ইতিমধ্যে ছাত্র/ছাত্রী যাছাই বাছাইয়ের কাজ শুরু করেছেন এই সংস্থাটি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840