মির্জাপুরে তিন পুলিশসহ নতুন আক্রান্ত ১১

মির্জাপুরে তিন পুলিশসহ নতুন আক্রান্ত ১১

প্রতিদিন প্রতিবেদক মির্জাপুর : টাঙ্গাইলের মির্জাপুরে নতুন করে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের তিন পুলিশ সদস্য, এক ঈমাম, ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাড়ী চালকসহ ১১ জন করোনায় আক্রান্ত হয়েছে।

এ নিয়ে মির্জাপুর উপজেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৮৫ জন। বুধবার (৮ জুলাই) এই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম।

নতুন আক্রান্তদের মধ্যে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের পুলিশ পরিদর্শক (৫৩), পুলিশ কনস্টেবল (৩০), ও পুলিশের এএসআই (৩০) এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাড়ি চালক (২৯) গোড়াই এলাকার এক গার্মেন্টস কর্মী (২৭),

সদরের বাইমহাটী প্রফেসর পাড়ার এক ছাত্রী (১৩), একই এলাকার একটি মসজিদের ঈমাম (৪৩), আজগানা ইউনিয়নের পলাশতলী গ্রামের এক ব্যবসায়ী (৫৪) তার ছেলে (১৭), তরফপুর ইউনিয়নের ধানচালা গ্রামের ব্র্যাক কর্মী (৪০), লতিফপুর ইউনিয়নের চানপুর গ্রামের একজন চাকুরীজীবি (৩৪) রয়েছেন।

মির্জাপুরে সর্বমোট করোনা আক্রান্ত ২৮৫ জনের মধ্যে পাঁচজন জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৮৪ জন ১৯৬ জন নিজ বাড়ি ও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মালেক বলেন, আক্রান্ত ব্যক্তি এবং তাদের আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে।

এর পূবের্ সোমবার (৬ জুলাই) সকাল পর্যন্ত মির্জাপুর উপজেলায় নতুন করে করোনা ভাইরাসে ১৫ জন আক্রান্ত হয়। এর পূবের্ বৃহস্পতিবার (২ জুলাই) এ উপজেলায় নতুন করে আরো ১৮ আক্রান্ত হয়।

তখন এ উপজেলায় আক্রান্তের মোট সংখ্যা ছিলো ২২০জনে। এর পূবের্ বুধবার (১ জুলাই) এ উপজেলায় নতুন করে আরো ৮ জন। এদের মধ্যে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের চার পুলিশ কনস্টেবল ছিলো।তখন এ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ছিলো ২০২ জনে।

উল্লেখ্য, ২ জুলাই পর্যন্ত মির্জাপুর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে (বাজার এলাকায়) চলমান লকডাউনের আওতায় ছিলো। এর পূবের্ ১৬ জুন শুরু হওয়া ১০ দিনের লকডাউন ২৫ জুন শেষ হওয়ার কথা থাকলেও মহামারি ঠেকাতে তা বাড়িয়ে ২ জুলাই পর্যন্ত করা হয়।

লকডাউন চলাকালে মির্জাপুর উপজেলায় ১২৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত ছিলো। এক নারীসহ ৪ জনের মৃত্যু হয়েছিলো।

বুধবার (২৩ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল মালেক স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তির মাধ্যমে লকডাউনের সময় সীম বৃদ্ধির কথা জানানো হয়। এই সময়ে জনজীবন রক্ষায় লকডাউন বাস্তবায়ন করতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

মির্জাপুরে করোনা ভাইরাসের সংক্রম বৃদ্ধি পাওয়ায় গত ১৬ জুন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড (বাজার এলাকা) ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ১০ দিনের লকডাউন ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করে উপজেলা প্রশাসন।

এই সময়ে লকডাউন কার্যকর করতে মাইকিং করে জনগণকে সচেতন করার পাশাপাশি  কঠোর অবস্থান গ্রহণ করে প্রশাসন । শহরে ঢোকার সব রাস্তায় পাহারার ব্যবস্থা করা হয়।

ওষুধ, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, জরুরি পরিসেবা নিতে আসা ও নিত্যপণ্য বহনের যানবাহন ছাড়া শহরে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়।

সচেতন করার পাশাপাশি আইন অমান্যকারীদের কাছ থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানাও আদায় করা হচ্ছে। এ সময় গোপনে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা, মাস্ক ব্যবহার না করা, ওষুধের দোকানে নিন্মমানের মাস্ক বিক্রি করা এবং মোটরসাইকেল চালকের লাইন্সেস না থাকা বিনা প্রয়োজনে ঘরের বাহির হওয়াসহ নানা অপরাধে বিভিন্ন জনের কাছ থেকে প্রায় সাড়ে তিন লাখ টাকা জরিমানা আদায় করেন তারা।

তবে এ সময়ে জরুরি পরিসেবা গ্রহণে আসা ও নিত্যপণ্য বহনের যানবাহন মির্জাপুর বাইপাসের বংশাই রোড দিয়ে শহরে প্রবেশের ব্যবস্থা রাখা হয়।

বুধবার পর্যন্ত মির্জাপুর উপজেলায় এ পর্যন্ত ১২৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এক নারীসহ ৪জনের মৃত্যু হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল মালেক লকডাউনের সময় সীমা বৃদ্ধির কথা করা জানিয়ে লকডাউন বাস্তবায়নের তিনি জণগণের সহযোগিতা কামনা করেন।

এরপূবের্ মির্জাপুরে পুলিশের এক কনস্টেবলসহ একদিনে নতুন করে আরও ১৫ জন করোনায় আক্রান্ত হয়েছিলো। এ নিয়ে মির্জাপুরে আক্রান্তের সংখ্যা ছিলো ১১১ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র মতে, গত ১২ জুন ঢাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউটে ২৯ জনের নমুনা পাঠানো হয়। সেখান থেকে শুক্রবার ওই ১৫ জন করোনা পজেটিভ বলে জানানো হয়।

তখন আক্রান্তদের মধ্যে মির্জাপুর থানার কনস্টেবল (৫৫), উপজেলা সদরের কলেজ রোডের একজন বাসিন্দা (৮৫), তাঁর দুই নাতনী (১৫), পল্লী বিদ্যুতের তিন কর্মচারী, সদরের পোষ্টকামুরী গ্রামের একজন (৩০), আরেক ব্যাক্তি (৬৫), তাঁর স্ত্রী (৪৫), ইউনিয়ন পাড়ার একজন (৩১), ভাদগ্রাম ইউনিয়নের কুইচতারা গ্রামের একজন (৩৫), আজগানা ইউনিয়নের বেলতৈল গ্রামের একজন (৫৩), তরফপুর ইউনিয়নের ডোহাতলী গ্রামের এক নারী (৩০) ও গোড়াই শিল্পাঞ্চলের একটি কারখানার একজন (৩২) রয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাকসুদা খানম বিষয়টি নিশ্চিত করে জানান, আক্রান্তদের বাসা-বাড়িসহ আশেপাশের বাড়ি লকডাউনের প্রস্তুতি চলছে।

মির্জাপুরে এ পর্যন্ত আক্রান্ত ১১১ জনের মধ্যে চারজন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ২৯ জন। অন্যরা নিজের বাড়িতে এবং মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840