সখিপুর বনাঞ্চলে ৮৫টি অবৈধ করাতকল।।চলছে উচ্ছেদ খেলা

সখিপুর বনাঞ্চলে ৮৫টি অবৈধ করাতকল।।চলছে উচ্ছেদ খেলা

প্রতিদিন প্রতিবেদক সখিপুর : সখিপুর সংরক্ষিত বনাঞ্চলের ভেতর অবৈধ ভাবে গড়ে উঠেছে ৮৫টি করাতকল।স্থানীয় বন বিভাগ তাদের কাছ থেকে মাসোহারা ও গোপনে গাছ বিক্রি করে সরকারের কর ফাঁকি দিয়ে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। আর সরকারকে বুঝাচ্ছে কিছুদিন পর পর ২/১টি করাতকল উচ্ছেদ করে। উচ্ছেদ উচ্ছেদ খেলা চালাচ্ছে।

বন বিভাগ শুধু উচ্ছে বলে চলে যাওয়ার পর পরই অজ্ঞাত কারনে পূনরায় চালু করা হচ্ছে।

বাঁশতৈল রেঞ্জের বংশিনগর, পাথরঘাটা, নলুয়া বিট, হাতিয়া রেঞ্জের হাতিয়া সদর, বাজাইল, কালমেঘা, কালিদাস, কড়ইচালা বিট, বহেড়াতলী রেঞ্জের বহেড়াতৈল সদর, এমএম চালা (আন্দি), ডিবি গজারিয়া (কৈয়ামধু), কচুয়া, কাকড়াজান (মরিচা), ধলাপাড়া রেঞ্জের ধলাপাড়া সদর, সাগরদিঘী বিট নিয়ে সখিপুর সংরক্ষিত বনাঞ্চল গঠিত।

সংরক্ষিত বনাঞ্চলের ভিতর স্থাপিত অবৈধ করাতকলগুলো হলো- দাড়িয়াপুর আকন্দপাড়া বাজারে লুৎফর ও কাদের এর ২টি করাতকল, ডাবাইল গোহাইল বাড়ি বাজারে বাবুল, শরিফ, কামাল, শহিদ এর ৪টি করাতকল, সাপিয়াচালা এলাকায় অজিত, জাফরের ২টি করাতকল, আইলসার বাজারে কামরুল, হেলাল, হামিদের ৩টি করাতকল,

কাকড়াজান বাজারে নুরুজ্জামান, তাহের ভেন্ডার, রুস্তমের তিনটি করাতকল, বাঘেরবাড়ি বাজারে শহিদের একটি করাতকল, হামিদপুর বাজারে আনছের আলীর একটি করাতকল, জিতাশ্বরী বাজারে নজরুল, হামিদের দুইটি করাতকল, গড়বাড়ি বাজারে কাশেম, মজনুর দুইটি করাতকল, তৈলধারা বাজারে ১টি করাতকল, ছোটচওনা রিপন হাজীর একটি,

বড়চওনা সিদ্দিক, ফরহাদ.সানোয়ার এর ৩টি, আড়াইপাড়া সিদ্দিকের একটি, দেবরাজ এলাকায় মোস্তফা, বকুলের দুইটি.খুংগারচালা তাইবুরের একটি,ইন্দারজানি একটি, কুতুবপুর কামাল, রমিদ, সেলিমের তিনটি, চাম্বলতলা আজাহারের একটি, দাড়িপাকা কুতুবউদ্দিনের একটি, আবেদনর আবুলসহ দুইটি,কালিদাস মকবুল, ফরিদের দুইটি, নাকশালা দুইটি,

জিনের বাজার গোলাপের একটি, চতলবাইদ একটি, হতেয়া আবুবকর, রহিম, মোসলেম এর তিনটি, হতেয়া কাজীপাড়া রুস্তমের একটি, হতেয়া ভাতকুড়া চালা চাঁনমাহমুদের দুইটি, হলদিয়া চালা গিয়াস উদ্দিন(হাতীবান্ধা ইউপি চেয়ারম্যান)এর একটি, তক্তারচালা আলমসহ তিনটি-এছাড়া নামবিহীন প্রায় ২০টি অরৈধ করাতকল রয়েছে।

বন আইনে রয়েছে বনাঞ্চল থেকে ১০কি.মি এর মধ্যে কোন করাতকল স্থাপন করা যাবে না। নামে-বেনামে রাজনৈতিক প্রভাবে বনাঞ্চলের ভিতর স্থাপিত অবৈধ করাতকল এখন বৈধ হয়ে গেছে।

সখিপুর পৌরসভার ভিতর বনভূমি রয়েছে-অথচ পৌরসভার দোহাই দিয়ে ও আইনের ফাঁক ফোঁকর এর মাধ্যমে পৌর এলাকায় ২৯টি করাতকল গড়ে উঠেছে।

এর মধ্যে ৪/৫টির বৈধ কাগজপত্র রয়েছে-বাকীগুলোর কোন কাগজপত্র নেই। সহকারি কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়শা জান্নাত তাহেরা এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ইতিমধ্যে সখিপুর পৌর এলাকায় সাইজউদ্দিন, ফারুকের করাতকল উচ্ছেদ করেছেন এবং পৌর এলাকার বাইরে কালিদাস মকবুলের ও গড়বাড়ি এলাকায় কাশেম, মজনুর দুইটি করাতকর উচ্ছেদ করেছেন।

উচ্ছেদ করার পর পূনরায় মকবুলের ও মজনুর করাতকল দেদারছে চলছে। উচ্ছদ উচ্ছেদ খেলার কারনে বনাঞ্চলের ভিতর স্থাপিত ৮৫টি করাতকলে নিমিষেই সংরক্ষিত বনাঞ্চলের মূল্যবান বৃক্ষ চিড়াই করে দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করা হচ্ছে।

সখিপুর পৌর করাতকল মালিক সমিতির সভাপতি জিন্নত আলী জানান, অবৈধ করাতকলের বিষয়ে বনবিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিকভাবে এবং লিখিতভাবে জানানোর পরও কোন কার্যকরী পদক্ষেপ গ্রহন করেননি।

বহেড়াতলী রেঞ্জ অফিসার এএইচএম এরশাদ হোসেন জানান, অবৈধ করাতকল উচ্ছেদ অভিযান অব্যাহত আছে,করাতকল উচ্ছেদ করার পর যাবতীয় যন্ত্রাংশ বনবিভাগের হেফাজতে নিয়ে আসি এরপরও কেউ পূনরায় করাতকল চালু করে থাকলে আমার জানা নাই।

সখিপুর সংরক্ষিত বনাঞ্চলের ভিতর রাজনৈতিক প্রভাবে ও রাজনৈতিক নেতার পরিচয়ে দীর্ঘদিন যাবৎ অবৈধ করাতকল চালানো হচ্ছে। দেখার কেউ নাই। এ ব্যাপাওে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের দৃষ্টি আকর্ষন করেছেন সামাজিক বনায়নের উপকারভোগী ও এলাকার সচেতনমহল।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840