বেসরকারি কলেজে অনার্স ও মাষ্টার্স শিক্ষকদের দুর্গতি ও দাবী

বেসরকারি কলেজে অনার্স ও মাষ্টার্স শিক্ষকদের দুর্গতি ও দাবী

বাংলাদেশসহ বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীতে জনজীবন বিপর্যস্ত। লকডাউনে কেমন আছেন জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগ প্রাপ্ত নন এমপিও শিক্ষকগণ, কোভিড -১৯ এ সারাদেশে লকডাউন, স্কুল, কলেজ বন্ধ।অনার্স ও মাস্টার্স শিক্ষকদের বেতন ভাতাও বন্ধ। হাতে গনা কয়েকটি কলেজ বাদ দিয়ে, প্রাইভেট-টিউশনিও বন্ধ।

শিক্ষকতার মহান পেশায় নিয়োজিত থাকায় কারো নিকট হাতও পাত্তে পারছেন না তাঁরা। চিকিৎসা, বাড়িভাড়া,অন্ন-বস্ত্র কেনার মতো অর্থ তাদের হাতে নাই। সামনে ঈদ বিপাকে তারা। ধার মহাজন করে অনেকে চলছেন, অনেকে বৃদ্ধ পিতা মাতা, ছেলে মেয়ে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।

” ক্ষুদার রাজ্যে পৃথিবী গদ্ধময়,পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি।” প্রবাদটি শিক্ষকরা হাড়ে হাড়ে উপলব্দি করছেন। আর কত দিন? অনার্স মাস্টার্সের ননএমপিও শিক্ষকরা কলুর বলদের মতো সমাজে আর্থ-সামাজিক ভাবে হেয়পতিপন্ন হয়ে অসহায় জীবন যাপন করবে?দেখার থাকতেও দেখার কেউনাই, আর্তনাদ শুনার কেউ নাই, রাত পোহাবার কত দেরী পাঞ্জেরী- মাননীয় প্রধান মন্ত্রী!!

আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত অনার্স মাস্টার্সের দীর্ঘ ২৮ বছর ধরে নন এমপিও শিক্ষক। অনেকে অবসরে গেছেন চোখের জল হাতে নিয়ে, অনেকে অবসরে যাবার পথে,অথচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিরব নিঃষ্ঠুর বোবা অন্ধ পাষাণ সীমারের ভুমিকায় মত্ত। তারা শিক্ষক নিয়োগ দিয়ে সাবজেক্ট অনুমোদন দিচ্ছেন, আর বলে দিচ্ছেন বেতন ভাতা দিবে কলেজ কর্তৃপক্ষ। বাহঃ কি দ্বায়িত্বহীনতা!! সন্তান জন্ম দিবে একজন, ভরণ পোষণ করবেন অন্যজন। আর সরকার নাজানার ভান করে নিশ্চিন্ত ঘুমাচ্ছে। কবে ঘুম ভাঙ্গবে?

হে মমতাময়ী প্রধান মন্ত্রী।
জাতির এ ক্রান্তিলগ্নে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবরে আর্থিক সাহায্যের আবেদন করেছি, তিনি তা প্রত্যাখান করেছেন এবং দায়সারা ভাবে বিশ্ববিদ্যালয় হতে একটি নোটিশ দিয়েছেন, যেন কলেজ কর্তৃপক্ষ অনার্স মাস্টার্স শিক্ষকদের বেতন দেন, যে নোটিশে নাই কারো স্বাক্ষর, নাই স্মারক,কে কাকে দিল অস্পষ্ট, তাই আমরা এ আচরণের তিব্র প্রতিবাদ জানাচ্ছি।

অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ফান্ড ২৫০০ হাজার কোটির বেশি টাকা অলস পড়ে আছে। যে টাকাদিয়ে সারা দেশের অনার্স মাস্টার্সের ৫৫০০ জন শিক্ষকের ১২ বছরের বেশি সময় ধরে বেতন ভাতা দেয়া সম্ভব। তিনি ধনুকুবের সেজে বসে আছেন। তার অধিনস্ত শিক্ষকরা নিঃগৃহীত মানবেতর জীবন যাপন করছে। এ অবস্থার অবসান চাই।

হে শিক্ষাবিপ্লবী মাননীয় প্রধানমন্ত্রী-
এদিকে কলেজ কর্তৃপক্ষ মোঘল সামন্তরাজ ভু-স্বামীর ভুমিকায় অবতীর্ন হয়েছেন। কলেজের সকল ব্যয়ভার নির্বাহ করে উন্নয়নমুলুক অবকাঠামোতে খরচ করার পর মন যদি চায় ফান্ড যদি টাকা থাকে তবে হতভাগা অনার্স মাস্টার্স শিক্ষকদের নামে মাত্র বেতন ভাতা কপালে জোটে নতুবা বন্ধ থাকে।

প্রিন্সিপাল মহাদয়গণ নিজেদের ইচ্ছামত গভার্নিংবডির মাধ্যমে রেজুলেশন রচনা করে সত্য-মিথ্যা ভাউচার তৈরী করে বানরের পিঠা ভাগকরার মতো হাজার হাজার টাকাআত্নসাৎ করছে। প্রতিবাদ করলে হাতে চিঠি ধরে দেয়ার ও চাকুরিচ্যিত করার ভয় দেখানো হচ্ছে। বলা হচ্ছে কলেজের গেট খোলা আছে-চলে যেতে পারো। হায়রে বেসরকারি কলেজের শাসন ব্যবস্থা!! হায়রে উচ্চশিক্ষায় নিয়োজিত শিক্ষকের মান মর্যাদা!! কবে হবে চির উন্নত শিক্ষাগুরুর শীর?

দেশের প্রত্যন্ত অঞ্চলের গরীব কৃষকের ও অনগ্রসর জনগোষ্ঠীর ছেলে মেয়েরা বেসরকারি কলেজসমুহে বেশি অধ্যয়ন করে থাকে। অথচ কলেজ কর্তৃপক্ষ উচ্চশিক্ষাকে ব্যবসায়িক পণ্য হিসেবে ব্যবহার করছে, ইচ্ছামত ৫০০হতে ১৫০০টাকা পর্যন্ত মাসিক বেতন আদায় করছে। অপর দিকে সরকারি কলেজসমুহে মাত্র ২৫টাকা মাসিক বেতন নির্ধারণ করা আছে। এখানেও ছাত্র শিক্ষক বৈষম্যের শিকার। কবে হবে এর অবসান? মাননীয় শিক্ষামন্ত্রী এসব দেখার কেউ নেই, নেই কোন প্রতিকার?

সরকারের জাতীয় শিক্ষানীতি২০১০ এর উচ্চ শিক্ষা অধ্যায়-০৮, কৌশল-০৬, এ বলা হয়েছে-” পর্যায়ক্রমে ডিগ্রি পাস কোর্স তুলে দিয়ে ০৪ বছর মেয়াদী অনার্স(সম্মান) কোর্স চালু করা হবে”। এটা যদি সরকারের পলিসি বা শিক্ষানীতি হয় তাহলে অনার্স কোর্সের শিক্ষকদেরকে কেন জনবলকাঠামো ও এমপিও নীতিমালার বাহিরে রেখে এমপিও ভুক্ত করা হবেনা? একই নিয়ম ও পদ্ধতিতে নিয়োগ প্রাপ্ত ডিগ্রি ( পাস) ৩য় পদের শিক্ষকগণ এমপিও ভুক্ত হতে পারেন তাহলে অনার্স কোর্সের নিয়োগ প্রাপ্ত শিক্ষকগণ কি পাপ করলেন যে তাঁরা এমপিও ভুক্ত হতে পারবেন না।? একই বিষয়ে দুইনীতির অবসান চাই মাননীয় প্রধানমন্ত্রী।

শিক্ষামন্ত্রণালয় ধীরগতিতে অনার্স মাস্টার্স কোর্সের নন এমপিও শিক্ষকদের ব্যাপারে মতামত পেশ করেছেন। যেমন- শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় সংসদের স্থায়ী কমিটির সুপারিশ একাধিকবার আসার পরও এবং প্রধানমন্ত্রীর কার্যালয় হতে পরিচালক আবুল কালাম শামসুদ্দিন স্বাক্ষরিত ০৩.০৭৪.৩৭.০৪৮.০০.০০১.২০১৫-৭৬, তারিখঃ১৯/২/২০১৫ এমপিও ভুক্তির বিষয়ে পদক্ষেপ নিত বলা হয়। তারপর ২৩/৭/২০১৭ তারিখে ওয়াহিদা মুসাররত অনীতা স্বাক্ষরিত ০৩.০৭৪.০৩৭.০৪৮.০০.০০৯.২০১৭-৩৯৯ পত্র একই বিষয়ে ইস্যু করা হয়।

২৫/ ৪/২০১৯ তারিখেও আল মামুন মুর্শেদ স্বক্ষরিত একই বিষয়ে পত্র ইস্যু করা হয়, কিন্ত আজ পর্যন্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। অতঃপর ০৫/০৫/২০১৫তে আবু কায়সার খান, সিনিয়র সহকারী সচিব, শিক্ষামন্ত্রনালয় হতে ৩৭.০০.০০০০. ০৭৪.০২০.০০৩.২০১৩.১৫৮ মতামত জানতে মাউশির মহাপরিচালকে পত্রটি ইস্যু হয়।

আমরা বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম, অনার্স মাস্টার্স শিক্ষক পরিষদ এবং অনার্স মাস্টার্স শিক্ষক সমিতির পক্ষ হতে একাধিকবার বর্তমান ভিসি স্যারের সাথে যোগাযোগ করি, তিনি আমাদের এমপিও ভুক্তির ব্যাপারে কোন উদ্দ্যোগ গ্রহণ করেননি, কোন সুপারিশও পাঠাননি, প্রতিবারে আমাদের অপমান অসম্মান করে ধমক দিয়ে তাড়িয়ে দিয়েছেন, তাঁর সম্মান রক্ষায় আমরা কিছু বলিনি।

বর্তমান করোনা ভাইরাসে আমাদের জীবন যখন অচল, ওষ্ঠাগত,দিনমজুর শ্রমিকদের চেয়েও দারিদ্রের কষাঘাতে নিষ্পেসিত,তখনও আমরা সম্মান জানিয়ে তাঁর নিকট আর্থিক সাহায্য চাই,যে আমাদের এমপিও না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় হতে শিক্ষকদের বেতন ভাতা দেয়া হউক। আর তিনি যেন জনবলকাঠামো ও এমপিও নীতিমালায় ২০১৮তে অন্তর্ভুক্তির জন্য শিক্ষামন্ত্রণলয়ে সুপারিশ বা তার মতামত প্রেরণ করেন, তিনি তা না করে দায়সারা একটি নোটিশে প্রিন্সিপালগণকে বেতন দিতে বলেন, যে নোটিশের মুল্য প্রিন্সিপাল স্যারদের টয়লেটে ব্যবহৃত টিস্যুর চেয়ে বেশি নয়।

তাই আমরা জ্ঞান কান্ডহীন ভিসি ড. হারুন অর রশীদের পদত্যাগ দাবী করছি।এ পদে আসীন থাকার যোগ্যতা তিনি হারিয়েছেন, আমরা অচিয়েই তার পদত্যাগ চাই। এ ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

অতঃপর শিক্ষা বান্ধব, মানবতার মা,জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাছিনার দৃষ্টি আকর্ষণ করছি, তিনি যেন অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগ প্রাপ্ত নন এমপিও শিক্ষকদেরকে বর্তমান বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ তে অন্তর্ভুক্তির নির্দেশ দিয়ে এমপিও প্রদানের বিশেষ ব্যবস্থা করবেন। আপনি আমাদের শেষ ভরসা, করোনা পরিস্থিতিতে আমরা যতই কষ্টে অনাহারে থাকিনা কেন আমাদেরকে এমপিও ভুক্তির ঘোষণাই আমাদের বেঁচে থাকার আশার সঞ্চার করবে। আমরা চির কৃৃতজ্ঞ থাকবো।

এদিকে মাননীয় শিক্ষামন্ত্রীকে অনুরোধ করছি,বর্তমানে জনবলকাঠামো জ এমপিও নীতিমালা-২০১৮ এর পর্যালোচনা ও সুপারিশ কমিটিকে আমাদের জন্য সুপারিশ করার জন্য নির্দেশনা দিবেন, এবং এমপিও ভুক্তির জন্য ১৪৬ কোটি টাকা বরাদ্দের ব্যবস্থা করবেন,আপনি আমাদের অভিভাবক ও নিত্যদিনের কর্মকান্ডের কান্ডারী।

বর্তমান করোনা পরিস্থিতে আমাদের দাবীঃ
১) অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত নন এমপিও শিক্ষকদেরকে জনবলকাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ তে অন্তর্ভুত করতে হবে।
২) অতিদ্রুত অনার্স মাস্টার্স শিক্ষকদেরকে এমপিও ভুক্ত করতে হবে। এজন্য ৫৫০০জন শিক্ষকের জন্য ১৪৬ কোটি টাকা৷ অর্থ বরাদ্ধ করতে হবে।
৩) বর্তমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অনার্স মাস্টার্স শিক্ষকদের মামবেতর জীবন হতে কাটিয়ে উঠতে বিশেষ প্রনোদনা ঋণ ১২০০কোটি টাকা বরাদ্ধ চাই।
৪) প্রয়োজনে ফৌজদারী আইন পাশ করে কলেজ কর্তৃপক্ষকে বকেয়া বেতনভাতা প্রদানে বাধ্য করা প্রয়োজন।
৫) এমপিও হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় দায়সারা নীতি পরিহার করে তার নিজেস্ব ফান্ড হতে আমাদের শতভাগ বেতন ভাতা প্রদান করতে পারে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেগুলেশন ২০১০/২০১৯ পরিবর্তন করা প্রশোজন হলে পরিবর্তন করতে হবে।
৬) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি যদি বর্তমান করোনা সংকটকালে আমাদের দ্বায়িত্ব নিতে ব্যর্থ হলে আমরা ভিসির পদত্যাগ দাবী করছি।

লেখক:- মোঃ মেহরাব আলী, সদস্য সচিব,
বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম।
কেন্দ্রীয় কমিটি।
মোবাইল-০১৭২৫৩৮৬৯৮০।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840