সখীপুরে নৌকার ঘাটে চাঁদাবাজি বন্ধের দাবীতে মানববন্ধন

সখীপুরে নৌকার ঘাটে চাঁদাবাজি বন্ধের দাবীতে মানববন্ধন

প্রতিদিন প্রতিবেদক সখিপুরঃ টাঙ্গাইলের সখীপুরে বহেড়াতৈল নৌকা ঘাটে আওয়ামী লীগ নেতার চাঁদাবাজি বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে বহেড়াতৈল ইউনিয়ন পরিষদের সামনে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে স্থানীয় ঈদগাহ মাঠের সাধারণ সম্পাদক আবদুল হাই সরকার, চাঁন মামুদ আলী, সবুজ মিয়া প্রমুখ বক্তব্য দেন। বক্তারা উপজেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক নজরুল ইসলাম নবুর বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ তোলেন।

বক্তারা বলেন, বহেড়াতৈল ঘাটের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন প্রচুর লোকজন ভিড় জমাচ্ছে। তাঁরা ওই ঘাট থেকে নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে ঘোরাঘুরি করে অবকাশকালীন সময় কাটাচ্ছেন। বহেড়াতৈল নৌকা ঘাটে প্রায় ৫০ থেকে ৬০ টি ছোট-বড় নৌকা রয়েছে। প্রতিটি নৌকা থেকে কোন প্রকার রশিদ ছাড়াই ভর্তি বাবদ এক হাজার টাকা করে চাঁদা নেওয়া হয়েছে। এছাড়াও প্রত্যেকটি নৌকা থেকে প্রতিদিন ২০০ থেকে ৩০০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে। উপজেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক নজরুল ইসলাম নবুর নেতৃত্বে এ চাঁদাবাজি হচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন। এছাড়া বহেড়াতৈল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সোহেল সরকার, উপজেলা যুবলীগের সদস্য আলহাজ ও যুবলীগ নেতা মামুন সহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে এ চাঁদাবাজির সঙ্গে জড়িত অভিযোগ রয়েছে।

উপজেলা এলাকায় নজরুল ইসলাম নবু স্থানীয় সাংসদ জোয়াহেরুল ইসলামের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত।

ওই ঘাটের একজন নৌকা চালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ ঘাটে সিরিয়াল পেতে হলে আওয়ামী লীগ নেতা নবুর লোকজনকে প্রতিদিন কমপক্ষে ২০০ টাকা করে চাঁদা দিতে হয়। চাঁদার টাকা না দিলে নৌকা চালাতে দেওয়া হয়না। নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি জানান, সোলার এবং টিউবওয়েল বিতরণের জন্যও উপজেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক নজরুল ইসলাম নবু অনেকের নিকট থেকে অর্থ আদায় করে থাকে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সহপ্রচার সম্পাদক নজরুল ইসলাম নবু তাঁর বিরুদ্ধে আনীত চাঁদাবাজির অভিযোগ মিথ্যা-বানোয়াট ও উদ্দেশ্যপ্রনোদিত দাবি করে বলেন, বহেড়াতৈল বাজার ও নৌকা ঘাটের ইজারা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। যারা মানববন্ধন করেছে এরা একই পরিবারের লোক। উপজেলা ও থানা প্রশাসনের সঙ্গে কথা বলে ওই ঘাটে একটি কমিটির মাধ্যমে নৌকা প্রতি ৫০ টাকা আদায় করা হয়। ওই টাকা দিয়ে ঘাটের খরচ মিটিয়ে বাকি টাকা স্থানীয় মসজিদে দেওয়া হচ্ছে। এখানে আমি ও আমার লোকজন কেউ চাঁদাবাজির সঙ্গে জড়িত নয়। রাজনৈতিকভাবে আমাকে হেয় করার জন্য একটি মহল উঠেপড়ে লেগেছে। 

উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলমাস বলেন, চাঁদাবাজির সাথে যুবলীগের কোনো নেতা-কর্মী জড়িত থাকলে উপজেলা যুবলীগের পক্ষ থেকে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।
জানতে চাইলে উপজেলা আ’লীগের সভাপতি কুতুব উদ্দিন আহমেদ বলেন, এ বিষয়ে আমার জানার নেই, তবে চাঁদাবাজির যে অভিযোগ উঠেছে তা প্রমাণিত হলে অবশ্যই তার বিরুদ্ধে  সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন’র সংগে যোগাযোগ হলে তিনি বলেন, বহেড়াতৈলের নৌকা ঘাটে চাঁদাবাজি বন্ধে কোন মানববন্ধন হয়েছে কিনা সেটা আমার জানা নেই। ওই নৌকা ঘাটে চাঁদাবাজি বিষয়ে থানায় কেউ অভিযোগও করেনি। তবে এ বিষয়ে তদন্ত সাপেক্ষে  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, সখীপুর উপজেলার বড় চওনা গ্রামের পত্তিক সম্পতির জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে বড় ভাই আইয়ূব আলীকে অস্ত্র দিয়ে ফাঁসাতে গিয়ে ছোট ভাই আজিজুল ইসলাম ওর‌ফে আ‌জিজ কালু (৪০) গ্রেফতার।

বুধবার (৩ মে) রাতে অস্ত্র সহ তাদের বাড়ী থেকে আটক করে পুলিশ।

স্থানীয়রা ও পুলিশ জানান, মৃত রাইজুদ্দীনের তিন ছেলে। আইয়ুব আলী ( ৪৬) আজিজুল ইসলাম ওরফে আজিজ কালু (৪০) ও আলামিন। বড় ভাই আইয়ূব আলীর সংগে ছোট দুই ভাইয়ের জমি জমা সংক্রান্ত বিরোধ চলছে।

এর জের ধরে ছোট দুই ভাই কৌশলে বড় ভাই আইয়ূব আলীর শোবার ঘরের বিছানার নীচে পিস্তল রেখে পুলিশকে খরব দেয়। রাতেই সখিপুর থানার এস আই জাহিদুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্হলেে এসে বিছানার নীচ থেকে ৭.৬২ মডেলের একটি পিস্তল উদ্ধার করেন ।

এ সময় আইয়ূব আলী বাকরুদ্ধ হয়ে যায়। তখন পুলিশের চোখে পরে আইয়ুব আলীর ঘরের পেছনের জনালাটি খোলা। এতে সন্দেহ হয় পুলিশের। তখন সংবাদ দাতা আজিজ কালু পুলিশের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে স্বীকার করেন আইয়ুব আলীকে ফাঁসানোর জন্যই তারা দুই ভাই মিলে এ কাজ করেছে।

পুলিশ তখন আইয়ুব আলীকে ছেড়ে দিয়ে আজিজুল ইসলাম ওর‌ফে আ‌জিজ কালু (৪০) কে গ্রেফতার করে থানায় নিয়ে আসেন। এসময় পুলিশ আজিজ কালুর কাছে এই ৭.৬২ ম‌ডে‌লের বি‌দেশী পিস্তল পাবার উৎস জানতে জিজ্ঞাসাবাদ করলে ঘটনার বিস্তারিত বিবরণ দেন আজিজ কালু। তিনি বলেন তার আরেক ভাই আলা‌মিনের বন্ধু মোঃ শফিকুল ইসলাম তাদের এই পিস্তল সরবরাহ করেছে।

এর পরপরই পুলিশ আজিজ কালু কে নিয়ে আলামিনে ও তার বন্ধু শফিকুলকে খুঁজ‌তে বিভিন্ন স্থানে অভিযান চালায়। বৃহস্প‌তিবার বি‌কেল পাঁচ টায় এ রি‌পোর্ট লেখা পর্যন্ত বাকি দুই আসামীকে গ্রেফতার করতে পড়েনি পুলিশ। তবে অভিযান অব্যাহত আছে।

পু‌লিশ জানায়, শ‌ফিকু‌লের বিরু‌দ্ধে থানায় অস্ত্র ও চাঁদাবা‌জির মামলা র‌য়ে‌ছে। এ কারণে সে এর আগেও দশ বছর জেল খে‌টে‌ছে।

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন জানান, এ ঘটনায় এসআই জা‌হিদুল ইসলাম বা‌দী হ‌য়ে সখিপুর থানায় অস্ত্র আইনে একটি মামলা ক‌রে‌ছেন। মূলত বড়ভাইকে ফাঁসাতে ছােট দুইভাই বিছানার নিচে অস্ত্র লুকিয়ে রেখে পুলিশকে খবর দেয়। আসামী আলামিন মিয়া ও তাঁর বন্ধু অস্ত্র ও চাঁদাবাজি মামলায় দশ বছর সাজাখাটা আসামী শফিকুলকে গ্রেপ্তারে অভিযান চলছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840