টাকা আত্মসাতের অভিযোগে দুই শিক্ষকের বিরুদ্ধে মামলা

টাকা আত্মসাতের অভিযোগে দুই শিক্ষকের বিরুদ্ধে মামলা

প্রতিদিন প্রতিবেদকঃ প্রতিষ্ঠানের টাকা আত্মসাতের অভিযোগে টাঙ্গাইল অগ্রনী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. জয়নুল আবেদীন ও সহকারি শিক্ষক মো. লুৎফর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। গত (৪ আগস্ট) মঙ্গলবার টাঙ্গাইল সদর উপজেলার সয়া চাক্তা গ্রামের অগ্রনী উচ্চ বিদ্যালয়ের গর্ভনিং বডির সদস্য মো. শহিদুল ইসলাম বাদি হয়েছে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন।

দায়েরকৃত মামলায় ১২ লাখ ৫৩ হাজার ১০০ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। আদালত থেকে মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)।

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ১১ ডিসেম্বর প্রতিষ্ঠানের ৩২ নং সভার ৩ নং সিদ্ধান্ত মোতাবেক অভ্যান্তরীন অডিট উপ কমিটি করা হয়। বিদ্যালয়ের তিনজন সহকারি শিক্ষক ও দুইজন অভিভাবক সদস্যদের অডিটের দায়িত্ব দেওয়া হয়। অডিট শেষে সেই অভ্যান্তরীন অডিট উপ কমিটি চলতি বছরের ৫ জানুয়ারি প্রতিষ্ঠানে গর্ভনিং বডির সভাপতির কাছে তাদের প্রতিবেদন জমা দেয়। অডিট প্রতিবেদনে বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. জয়নুল আবেদীন ও সহকারি শিক্ষক মো. লুৎফর রহমানের ১২ লাখ ৫৩ হাজার ১০০ টাকা আত্মসাতের বিষয়টি উঠে আসে।

অডিট প্রতিবেদনে উল্লেখ আছে, ২০১৩-১৪ অর্থ বছর হইতে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত অধিকাংশ ভাউচার পাশ করা হয়নি। অসমাঞ্জস্য খরচ, ভাউচারে গ্রহনকারী ও প্রদানকারীর নাম অনুপস্থিত। ২০১৩ সাল হতে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত দৈনিক আয় ও খরচের বই পাওয়া যায়নি। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্যাশ বইতে খরচ লিপিবদ্ধ থাকলেও আয়ের বিবরণ নেই। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বার্ষিক বাজেট পাওয়া যায়নি। ২০১৩ সাল হতে ২০১৯ সালের মে মাস পর্যন্ত মাসিক, ত্রৈমাসিক, বাৎসরিক কমিটি কর্তৃক অনুমোদিত হিসাব নিকাশ পাওয়া যায়নি। প্রসংশাপত্র, ভর্তি ফরম, জেএসসি ও এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের টাকার হিসাব পাওয়া যায়নি। ২০১৪ সালের ৬ নভেম্বর থেকে ২০১৭ সালের ১৩ মে পর্যন্ত বিদ্যালয়ের কোন রেজুলেশন বই পাওয়া যায়নি। বর্তমান প্রধান শিক্ষক ২০১৯সালের ২৬ আগস্ট অভিযুক্ত শিক্ষকদ্বয়ের কাছে বিদ্যালয়ের নথিপত্র, আদায় বহি, বিল ভাউচারসহ অন্যান্য তথ্য সম্বলিত কাগজ পত্র জমা দেওয়ার নির্দেশ প্রদান করেন। পরবর্তীতে গত বছরের ৩০ নভেম্বর শিক্ষার্থী সংখ্যা, বেতন আদায়ের রশিদ বহি ও ফিসের বিল কপি জমা দেওয়ার জন্য বলা হয়। গত বছরের ১০ ডিসেম্বর বেতন আদায়ের বই, চলতি বছরের ৮ জুলাই পর্যন্ত আয় ব্যায়ের হিসাবসহ বিভিন্ন কাগজ পত্র ও ২০১৫ সালের অবশিষ্ট ৮৮ হাজার ২২৭ টাকা, ২০১৬ সালের অবশিষ্ট ৩ লাখ ৩৯ হাজার ৬০২ টাকা, ২০১৭ সালের জানুয়ারি মাস থেকে জুন মাস পর্যন্ত অবশিষ্ট ৩ লাখ ২৫ হাজার ২৭১ টাকা ছাড়াও ৬ লাখ ৫৩ হাজার ১০০ টাকা আত্মসাত করেছেন অভিযুক্ত শিক্ষকদ্বয়। যার ফলে বিদ্যালয়টি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে।

সহকারি শিক্ষক মো. লুৎফর রহমান জানান, এটি সম্পূর্ণই ষড়যন্ত্রমূলক মামলা। দায়িত্ব পালনকালে তিনি বিদ্যালয়ের কোন টাকা আত্মসাৎ করেননি।

সহকারি প্রধান শিক্ষক মো. জয়নুল আবেদীন জানান, টাকা আত্মসাতের বিষয়টি মিথ্যা বানোয়াট। তার প্রতিপক্ষরা তাকে হেয় প্রতিপন্ন করার জন্য মিথ্যা তথ্য দিয়ে মামলা দায়ের করেছেন।

এ প্রসঙ্গে অগ্রনী উচ্চ বিদ্যালয়ের গর্ভনিং বডির সদস্য সামস্ উদ্দিন জানান, বিদ্যালয়ের আমানত যারা রক্ষা করতে পারেনি। তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়ার দাবি জানান তিনি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840