দেলদুয়ারে সফল জননী হলেন উদয় হাকিমের মা রূপজান বেগম

দেলদুয়ারে সফল জননী হলেন উদয় হাকিমের মা রূপজান বেগম

প্রতিদিন প্রতিবেদকঃ টাঙ্গাইলের দেলদুয়ারে সফল জননী নির্বাচিত হয়েছেন ওয়ালটনের নির্বাহী পরিচালক ও দেশের শীর্ষ স্থানীয় অনলাইন পোর্টাল রাইজিংবিডিডটকমের প্রধান উপদেষ্টা সম্পাদক উদয় হাকিমের মা রূপজান বেগম। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় তিনি সফল জননী নির্বাচিত হয়েছেন। তিনি উপজেলার পাথরাইল গ্রামের আব্দুল হাকিম মিয়ার স্ত্রী ও মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামের সুজন মিয়ার মেয়ে। বুধবার দুপুরে উপজেলা পরিষদের হল রুমে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার যৌথ উদ্যোগে জয়িতদের সংবধর্না অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে তাকে ক্রেস্ট, সনদ ও উপহার প্রদান করা হয়। অনষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধান অতিথি স্থানীয় এমপি আহসানুল ইসলাম টিটু।
দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তারের সভাপিতত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক শিবলী সাদিক।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাইজিংবিডিডটকমের প্রধান উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম, দেলদুয়ার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এসএম এহসানুল হক সুমন, মহিলা ভাইস চেয়ারম্যান দেওয়ান তাহমিদা হক, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস প্রতাব মুকুল, দেলদুয়ার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের বাবলু প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দেলদুয়ার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিল্পী দে।
রূপজান বেগম ১৯৫৮ সালে ২ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রূপজান। ৭ ভাই ও দুই বোনের মধ্যে তিনি তৃতীয়। তার বাবা সুজন মিয়া কৃষি কাজ করে কোন রকম সংসার চালাতেন। মাত্র ছয় বছর বয়সে মা হারান রূপজান। পিতার আশ্রয়ে বড় হন তিনি। ১৪ বছর বয়সে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পাথরাইল গ্রামের আব্দুল হাকিম মিয়ার সাথে তার বিয়ে হয়। তার স্বামীর তেমন কোন সম্পদ না থাকায় অন্যের জমি চাষ করে যা আয় হতো তা দিয়ে তাদের সংসার চালাতে খুব কষ্ট হতো। অর্ধহারে অনাহারে পরিবারের সদস্যদের সাথে নিয়ে জীবন সংগ্রাম করেছেন। তিনি লেখা পড়া না করলেও তার সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার ইচ্ছা ছিলো তার। তাই পরিবারের কাজ শেষ করে নিজে রাত ১২ টা পর্যন্ত পাটি তৈরি বিক্রি করতেন। সেখান থেকে যা আয় হতো তা দিয়ে সন্তানদের লেখা পড়ার খরচ জোগান দিতেন। তার অক্লান্ত পরিশ্রমে তার তিন সন্তান উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে মানুষের মতো মানুষ হয়েছেন। এ ছাড়া তারা অর্থনৈতিকভাবে স্বাবলম্ভী। রূপজান বেগম আশে পাশের মানুষের অনুপ্রেরণা। তিনি গ্রামের অসংখ্য ঝড়ে পড়া শিক্ষার্থীদের স্কুলগামী করে তুলেছেন। তিনি একজন সফল জননী। তার প্রথম ছেলে উদয় হাকিম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় মাস্টার্স শেষ করে ওয়ালটনের নির্বাহী পরিচালক ও দেশের শীর্ষ স্থানীয় অনলাইন পোর্টাল রাইজিংবিডিডটকমের প্রধান উপদেষ্টা সম্পাদক, দ্বিতীয় ছেলে জাহাঙ্গীর আলম মাস্টার্স শেষ করে ওয়ালটন প্লাজার সিনিয়র ম্যানেজার হিসেবে কর্মরত, তৃতীয় ছেলে মো. সোলায়মান হাসান বাংলাদেশ বিমান বাহিনীর জুনিয়র কমিশনিড (ওয়ারেন্ট অফিসার) হিসেবে দায়িত্ব পালন করছেন।
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় ৫ ক্যাটারিতে জয়িতা নির্বাচিত করা হয়। তারই ধারাহিকতায় রূপজান বেগমকে সফল জননী হিসেবে নির্বাচিত করা হয়। এছাড়াও শিক্ষা ও চাকরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী অনিমা বসাক, অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী সন্ধ্যা রানী, নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী জান্নাতুল ফেরদৌস শান্তা, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা নারী জান্নাত আরা আক্তারকে মনোনিত করা হয়।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840