সখীপুরে সরিষার বাম্পার ফলন

সখীপুরে সরিষার বাম্পার ফলন

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের সখীপুরে মাঠে মাঠে সরিষার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। দাম বেশি পাওয়ায় কৃষকেরা মহাখুশি। যে জমিগুলোতে সরিষা আবাদ করা হয়েছে সেগুলোতে বাম্পার ফলনের পিছনে পোকার আক্রমণ থেকে সরিষা রক্ষা করতে উপজেলা কৃষি অফিস থেকে আগেই বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল বলে কৃষকরা জানান।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, সখীপুর উপজেলায় চলতি বছর ৪ হাজার ৩ শ ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ হয়েছে। ইতিমধ্যেই স্বল্প পরিসরে পাকা সরিষা তোলা শুরু করেছেন কৃষক।

সখীপুর উপজেলার যাদবপুর গ্রামের মরতুজ বলেন, ৮ বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। ফলনও হয়েছে বেশ ভালো। বিঘা প্রতি ৭/ ৮ মণ হারে সরিষা হচ্ছে। প্রতিবিঘা জমিতে সরিষা আবাদ করতে বীজ,সার, হালচাষসহ খরচ হয় প্রায় ৫ হাজার টাকা করে। আর সব খরচ বাদ দিয়ে প্রায় ৫ থেকে ৬ হাজার টাকা বিঘা প্রতি লাভ হয়। তাছাড়া সরিষা আবাদী জমিতে ইরি-বোরো ধানে আবাদে খরচও খুব কম হয়। তাতে সামান্য পরিমান সার খরচ হওয়ায় এক সাথে কৃষকের লাভের অংশটা বেশি।

উপজেলার নাকশালা হাটে নতুন সরিষা বিক্রী করতে আসা কৃষক আবু সাঈদ জানান, গত বছরের চেয়ে এবছর সরিষার দাম বেশি পেয়েছেন । মণ প্রতি ১৭শত টাকা থেকে ২হাজার টাকা করে বিক্রি করছেন। ফলন ভালো হওয়ায় ও দাম পেয়ে তিনি খুব খুশি। তাছাড়া কৃষি অফিসের লোকজন সব সময় তদারকি করার ফলে সরিষার কোন রকমের ক্ষতি হয়নি।

সরিষা ব্যবসায়ী আবদুল মান্নান বলেন, কাচাভেজা সরিষার প্রতিমণ ১৭শ টাকা থেকে ২ হাজার টাকা ক্রয় করছেন। এ বছর সরিষার দাম অনেক বেশি।
তাড়াশ উপজেলা কৃষি অফিসার মো. নূরুল ইসলাম জানান, চলতি বছর সখীপুরে বাম্পার ফলন হয়েছে । দামও একটু বেশি। বিঘাপ্রতি জমিতে ৬/৮ মণ হারে সরিষা হচ্ছে। আর প্রকারভেদে প্রতিমণ সরিষার দাম বর্তমান বাজারে ১৭শত থেকে ২ হাজার টাকা ধরে বিক্রী হচ্ছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840