বাসাইলে ৫০ বছরেও লাঙ্গুলিয়া নদীতে ব্রিজ নির্মাণ হয়নি

বাসাইলে ৫০ বছরেও লাঙ্গুলিয়া নদীতে ব্রিজ নির্মাণ হয়নি

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাউলজানী ও ফুলকি ইউনিয়নের সীমান্তে লাঙ্গুলিয়া নদীর উপর খাটরা গ্রামে নির্মিত কাঠের সাঁকোটিই ওই এলাকার মানুষের যাতায়াতের একমাত্র অবলম্বন। বহু ব্যবহারে কাঠের সাঁকোটিও এখন ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। টাঙ্গাইল এলজিইডি কর্তৃপক্ষ এখানে একটি ব্রিজ নির্মানের উদ্যোগ নেয়নি বলে জনগনের অভিযোগ। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি থাকলেও স্বাধীনতার ৫০ বছরেও এ নদীর ওপর এলজিইডি কর্তৃপক্ষ একটি ব্রিজ নির্মাণ করতে পারেনি।

সরেজমিনে দেখা গেছে, বাসাইল উপজেলার ফুলকি ইউনিয়নের ফুলকি ও খাটরা, বল্লা, কাজিপুরসহ ৩০-৩৫ গ্রামের মানুষের উপজেলা সদরে পৌঁছানোর একমাত্র পথ এই কাঁঠের সাঁকো। এছাড়াও কাউলজানী বোর্ড বাজার এলাকায় সরকারি প্রাথমকি বিদ্যালয়, কয়েকটি ব্যাংকের শাখা, লুৎফা-শান্তা বালিকা উচ্চ বিদ্যালয় ও কাউলজানী নওশেরিয়া উচ্চ বিদ্যালয়ের হাজারও শিক্ষার্থীসহ লাখো মানুষ ঝুঁকি নিয়ে এই কাঁঠের সাকোঁ দিয়ে প্রতিদিন চলাচল করতে হচ্ছে। এছাড়া কালিহাতী উপজেলার রামপুর, গান্ধিনা, তেজপুরসহ কয়েকটি গ্রামের মানুষ এ সড়ক দিয়ে যাতায়াত করে থাকে। প্রায় ১০ বছর আগে নদীটির ওপর স্থানীয় প্রয়াত সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের সহযোগিতায় গ্রামবাসীরা কাঁঠের সাঁকোটি নির্মাণ করে। কাঁঠগুলো পঁচে গিয়ে বর্তমানে সাঁকোটি একেবারেই অকেজো হয়ে গেছে। বিগত দিনে জনপ্রতিনিধিরা ব্রিজ নির্মাণের আশ্বাস দিলেও এ পর্যন্ত এলাকাবাসীর ভাগ্যে দুর্ভোগ ছাড়া আর কিছুই জোটেনি। সাঁকো দিয়ে কোন রকমে পায়ে হেটে পারাপার সম্ভব হলেও যানবাহন চলাচল করা একেবারেই কঠিন হয়ে পেড়েছে। স্থানীয় পর্যায়ে উৎপাদিত খাদ্যশস্য, কৃষিপণ্যসহ বিভিন্ন কাঁচামাল বাজারজাতকরণে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে এসব এলাকার মানুষের। ফলে এলাকার মানুষের প্রায় ৫ কিলোমিটার এলাকা ঘুরে যানবাহন নিয়ে চলাচল করতে হচ্ছে।

ভুক্তভোগী এলাকাবাসী ছানোয়ার হোসেন বলেন, এই কাঠের ব্রিজটি প্রায় ১০-১১ বছর ধরে হয়েছে। এর আগে আমাদের নৌকা দিয়ে চলাচল করতে হয়েছে। এই ব্রিজটি প্রয়াত সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান করে দিয়েছিল। তারপর আর কেউ খোঁজ নিতে আসে নাই। এখন এই ব্রিজ দিয়ে চলাচল করা খুব ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। তাই সরকারের কাছে আমাদের দাবি আমরা এখানে একটি ব্রিজ চাই। খাটরা গ্রামের অনন্ত রাজবংশী বলেন, অনেকেই জনপ্রতিনিধি হওয়ার আগে আমাদের প্রতিশ্রুতি দিয়ে যায়। কিন্তু নির্বাচনের পর আর কেউ আমাদের খোঁজ-খবর নেয়নি। আমরা অনেক দিন ধরে একটি ব্রিজের স্বপ্ন দেখছি। কিন্তু আমাদের স্বপ্ন যেন স্বপ্নই রয়ে গেল। তিনি আক্ষেপ করে আরও বলেন, বাপ-দাদারা কষ্ট করে গেছে। আমরা কি আর আরাম করতে পারবো? আমাদেরও কষ্ট করে যেতে হবে। দেশের কত জায়গায় কত উন্নয়ন হয়। কিন্তু আমাদের এলাকায় এই ব্রিজটি নির্মাণ আর হয় না। ভুক্তভোগী জমসের আলী বলেন, আমাদের এই গ্রামের ওপর দিয়ে ৩০-৩৫ গ্রামের মানুষ চলাচল করে। সবার জন্য অনেক কষ্টকর। ব্রিজটি একদম অকেজো হয়ে গেছে। কয়েকদিন আগে এখানে ভ্যান গাড়ি উল্টে গিয়ে মানুষ আহত হয়েছে। আমি নিজেও পড়ে গিয়ে ব্যথা পেয়েছিলাম। আমাদের এমপি ও চেয়ারম্যানের কাছে দাবি করেছি এই ব্রিজটি যেন অতি তাড়াতাড়ি করে দেয়। স্কুল ছাত্র সাব্বির আহমেদ বলেন, সাঁকো পার হয়ে স্কুল-কলেজে যেতে হয়। ব্রিজটি খুব ঝূঁকিপূর্ণ হওয়ার কারণে ভয় নিয়ে আমাদের চলাচল করতে হয়।
কাউলজানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান হবি বলেন, এই নদীর ওপর ব্রিজ নির্মাণের দাবি দীর্ঘ দিনের। প্রয়াত সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহানের সহযোগিতায় কাঁঠের সাঁকো স্থাপন করা হয়। বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এলাকাবাসীর মতো আমারও দাবি এই ব্রিজটি যেন করা হয়।

বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম বলেন, কাউলজানী র্বোড বাজার থেকে খাটরার এই ব্রিজটি অতন্ত গুরুত্বপূর্ন ব্রিজ। ব্রিজটি না থাকার জন্য দীর্ঘদিন যাবত কয়েক গ্রামের মানুষের চলাচল কষ্টের হয়ে গেছে। বিগত ২০১২ সালে এলাকাবাসীর সহযোগিতায় কাঠের ব্রিজ করে দিয়েছিলাম। বর্তমানে সেই কাঠের ব্রিজটির অবস্থা নাজুক হয়ে পড়েছে। নতুন করে ব্রিজটির জন্য প্রস্তাবনা দেয়া হয়েছে। আগামী কিছু দিনের মধ্যে একনেকে চলে যাবে। অনুমোদন হলেই আশা করি আগামী ৩-৪ বছরের মধ্যে এই ব্রিজটি হয়ে যাবে।

এ ব্যাপারে বাসাইল উপজেলা এলজিইডির প্রকৌশলী রোজদিদ আহমেদ জানান, খাটরায় লাঙ্গুলিয়া নদীর ওপর ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা দেয়া আছে। অনুমোদন হলেই অতি তাড়াতাড়ি নির্মাণ কাজ শুরু করা হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840