সখীপুরে মাল্টা ও লেবুতে মোসলেমের বছরে অর্ধকোটি টাকা আয়

সখীপুরে মাল্টা ও লেবুতে মোসলেমের বছরে অর্ধকোটি টাকা আয়

প্রতিদিন প্রতিবেদক : মাত্র ৯ বছর আগেও অন্যের জমিতে দিন মজুরের কাজ করতেন মোসলেম উদ্দিন। সাত সদস্যের দরিদ্র পরিবারের খরচ মেটাতে গিয়ে হিমশিম খাচ্ছিলেন তিনি। কোনোভাবেই যেন চলছিল না তার দিনকাল। অভাবের সংসারের ঘানি টানতে পথে পথে বাদাম বিক্রি ও ভাঙারি বিক্রির কাজও করেছেন। তাতেও ভাগ্যের চাকা ঘোরেনি মোসলেমের। একদিন দুপুরের খাওয়ার সময় বাড়ির আঙিনায় লাগানো গাছে প্রচুর লেবু ঝুলতে দেখে বাণিজ্যিকভাবে লেবু চাষের স্বপ্ন দেখেন তিনি। তার সেই লালিত স্বপ্নই আজ তার হাতের মুঠোয় ধরা দিয়েছে। গাছে গাছে ঝুলছে থোকা থোকা সিডলেস লেবু ও বারি-১ জাতের মাল্টা।

চারদিকে সবুজের সমারোহ। সখীপুরের গজারিয়া ও কীর্তনখোলার ভাবনগর গ্রাম যেন এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমিতে রূপ দিয়েছেন তিনি। হয়ে ওঠেছেন এ উপজেলার একজন সফল লেবু ও মাল্টা চাষি। পেয়েছেন অর্থ, সুনাম আর দেশজুড়ে খ্যাতি। বাগানের লেবু, পেপে, মাল্টা এবং আগাম জাতের টক বরই বিক্রি করে আজ তিনি কোটি টাকার মালিক হয়েছেন। এভাবেই সফলতার গল্প বলছিলেন উপজেলার কীর্তনখোলা গ্রামের স্বপ্নবাজ মোসলেম উদ্দিন। লেবু ও মাল্টা চাষ করে বছরে প্রায় অর্ধকোটি টাকা আয় করেন।

তিনি বলেন, হাতে কিছু জমানো টাকা ছিল। ধারদেনা করেও আরও কিছু টাকা সংগ্রহ করি। পরে গাজীপুর, ঢাকার কারওয়ান বাজারসহ বিভিন্ন কাঁচা বাজারের ব্যবসায়ীদের কাছে লেবুর বাজারজাত সম্পর্কে জানতে থাকেন এবং বাগানের জন্য জমি খুঁজতে শুরু করেন। এক পর্যায়ে উপজেলার গজারিয়া উত্তরপাড়া গ্রামের জলিল আমিনের সাড়ে ছয় একর জমি বছরে এক লাখ ৬০ হাজার টাকা দিয়ে ১০ বছরের জন্য লিজ নেই। ২০১৩ সালে প্রথম দিকে ওই জমির ওপর তার গাছের কলম এবং নরসিংদী ও টাঙ্গাইলের লাউহাটি থেকে আনা সিডলেস ও এলাচি জাতের ৫ হাজার ২০০ চারা লাগান। একই সঙ্গে সাথী ফসল হিসেবে ওই জমিতে ২ হাজার পেঁপের চারাও লাগানো হয়। এসময় ব্যাংক থেকে আরও ৭ লাখ টাকা ঋণ নেন। প্রথম ৬ মাসেই পেঁপে বিক্রি করে চার লাখ টাকা আয় হয়।

চারা লাগানোর সাত মাসের মধ্যেই লেবু আসা শুরু করে। প্রথম বছরেই প্রায় ৭ লাখ টাকা লেবু বিক্রি হয়। এছাড়া লেবুর কলম বিক্রি করেও বেশ কিছু টাকা পেয়েছেন বলেন তিনি। ধীরে ধীরে আসতে থাকে লেবু বাগানের আয় ও সফলতা। এরপর স্থানীয় কৃষি অফিস পরামর্শসহ বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। ২০১৫ সালে উপজেলার কীর্তনখোলা ভাবনগর এলাকায় বছরে এক লাখ ২৫ হাজার টাকায় আরও ৫ একর জমি ১২ বছরের জন্যে লিজ নেন মোসলেম। ওই জমিতে ‘সাইট্রাস ডেভেলপমেন্ট প্রজেক্ট’-এর আওতায় ও উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় বারী-১ জাতের ৯০০ মাল্টার চারা লাগান। সাথী ফসল হিসেবে লাগান আরও ৯০০ আগাম জাতের টক বরইয়ের চারা। রোপণের আড়াই বছর পর সেই স্বপ্নের মাল্টাগাছে ব্যাপক ফলন দিচ্ছে। গাছে গাছে ঝুলছে সবুজ ও হলুদ রঙের মাল্টা। স্বপ্ন যেন ধরা দিয়েছে মোসলেম উদ্দিনের হাতের মুঠোয়।

ওইসব বাগান থেকে বছরে তার প্রায় অর্ধ কোটি টাকা আয় হয়। তিনি আরও বলেন, অভাবের কারণে লেখাপড়া করতে পারিনি। এখন আমার বাগানেই ২০/২৫ জন শ্রমিক নিয়মিত কাজ করেন। বাগান দেখতে দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজন আসেন। তাদের লেবু ও মাল্টা চাষ করতে উৎসাহ দেই। বর্তমানে এ উপজেলায় ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রায় সাড়ে ৫০০ মাল্টা চাষি ৩৬০০ হেক্টর জায়গাজুড়ে মাল্টা বাগান গড়ে তুলেছেন। এছাড়া এ উপজেলার প্রতিটি বাড়ির আঙ্গিনায়ও ছোট ছোট আকারের অসংখ্য মাল্টা বাগান রয়েছে।

সঠিক পরিচর্যা আর উন্নতমানের প্রশিক্ষণের কারণেই বিষমুক্ত, মিষ্টি ও রসালু মাল্টা উৎপাদনে চরম সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে এ উপজেলার মাল্টা চাষিরা। ঝড় ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ না থাকায় এবছর মাল্টার বাম্পার ফলন হয়েছে। বাগানের প্রতিটি গাছে শোভা পাচ্ছে বিভিন্ন সাইজের কাঁচা-পাকা দৃষ্টিকাড়া মনোলোভা রসালো মাল্টা। বিষমুক্ত মিষ্টি ও সুস্বাদু মাল্টা খেতে এবং পরামর্শ নিতে প্রতিদিনই দর্শনার্থীরা বাগানগুলোতে ভিড় করছেন। প্রকার ভেদে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে এ মাল্টা বিক্রি করা হচ্ছে।

প্রতিবেশি জাকির হোসেন বলেন, মানুষ পরিশ্রম করলে সফল হতে পারে লেবু, পেপে, মাল্টা এবং আগাম জাতের টক বরই চাষ করে, মোসলেম উদ্দিন তা প্রমাণ করেছেন। তাকে দেখে সখীপুর ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে দিন দিনই লেবু ও মাল্টা চাষে উদ্বুদ্ধ হচ্ছেন এবং তার কাছ থেকে চারা সংগ্রহ করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, লেবুর পাশাপাশি তিনি মাল্টা চাষেও সফলতা পেয়েছেন। বারী-১ জাতের মাল্টা বাজারে পাওয়া মাল্টার মতোই মিষ্টি হয়। এ অঞ্চলের মাটি মাল্টা ও লেবু চাষের জন্য বেশ উপযোগী। মোসলেম উদ্দিনের বাগান দেখে অনেকেই মাল্টা ও লেবু চাষে উৎসাহী হচ্ছেন। আমরাও চাষিদের নিয়মিত পরামর্শ ও বাগান পরিদর্শন করে থাকি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840