সংবাদ শিরোনাম:
মাভাবিপ্রবিতে বিতর্কে জয়ী জয়ের বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’ টাঙ্গাইলে প্রবাসীকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেপ্তার ২ টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত
কালিহাতীতে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

কালিহাতীতে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রতিদিন প্রতিবেদক, কালিহাতী: টাঙ্গাইলের কালিহাতীতে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প-জীবনকালীন সরিষার চাষাবাদ কৌশল, বীজ সংগ্রহ ও সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ১৭ ডিসেম্বর সকালে উপজেলার আগচারানে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র গাজিপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের উদ্যোগে এবং তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি” (বিনা অংগ) অর্থায়নে ওই কৃষক প্রশিক্ষনের আয়োজন করা হয়। প্রশিক্ষণে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র গাজিপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আবুল বাসার, বিনা’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম, কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল মজিদ ও আগচারান গ্রামের সমাজসেবক সৈয়দ সাজ্জাদ হোসেন প্রমুখ।

প্রশিক্ষণে বক্তারা বলেন, সরকারের নির্দেশনা মোতাবেক আমাদের উৎপাদন বাড়াতে হবে। শস্য বিন্যাসে তেল ফসল অন্তর্ভুক্ত করার জন্য স্বল্প-জীবনকালীন আমন চাষের বিকল্প নেই। এক্ষেত্রে বিনা ধান-১৬, বিনা ধান-১৭ চাষ করে খুব সহজেই বিনা সরিষা-৯ এবং বিনা সরিষা-১১ চাষ করতে পারেন। এসময় বক্তারা সরিষার বীজ কর্তন, মাড়াই ও সংরক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও উচ্চ-ফলনশীল বোরো ধান বিনা ধান-২৪, বিনা ধান-২৫ চাষাবাদ কৌশল সম্পর্কিত আলোচনান্তে জাত দুটি চাষ করার সুপারিশ করেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840