সংবাদ শিরোনাম:
মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
বাংলা ট্রেডার্স

বাংলা ট্রেডার্স

উৎপত্তিঃ
২০২১/২ সাল থেকে “বাংলা ট্রেডার্স”-এর পথ চলা শুরু। যশোরের লাইট ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি বা হালকা প্রকৌশল শিল্পের উন্নতি, অগ্রগতি ও ডিজিটাইজেশন কার্যক্রমের জন্য কাজ করছে “বাংলা ট্রেডার্স”।
সুইজারল্যান্ড এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে“সুইচকন্টাক্ট”- এর “প্রবৃদ্ধি” প্রজেক্টের / প্রকল্পের আওতাধীনে যশোরে “বাংলা ট্রেডার্স” এই লাইট ইঞ্জিনিয়ারিং বা হালকা প্রকৌশল সেক্টরের সাথে কাজ করছে।

কত গুলো প্রতিষ্ঠান যুক্ত আছে?
যশোরে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের সাথে জড়িত ৩০০টি প্রতিষ্ঠান বাংলা ট্রেডার্সের সাথে যুক্ত আছে। এই সকল প্রতিষ্ঠানে প্রতিদিন কয়েক কোটি টাকা মূল্যের পণ্য উৎপাদিত হয়। যা দেশের অভ্যন্তরের চাহিদা মিটিয়ে এখন প্রতিবেশি দেশগুলোতেও রপ্তানি করা হচ্ছে।

পণ্যের তালিকা বা নামঃ
যশোরের লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে তৈরি প্রায় সকল ধরণের পণ্য- মেশিন, মেশিনারিজ নিয়ে কাজ করছে বাংলা ট্রেডার্স। যেমনঃ কৃষিজ মেশিন, ফুড মেশিন, ফাউন্ড্রি, অন্যান্য মেশিন ও মেশিনারিজসহ বিভিন্ন রকমের মটর পার্টস, সেফটি সিকিউরিটি পার্টস, রিপেয়ারিং সার্ভিস ইত্যাদি।
বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজেস্ব কারখানাতে ঢালাই লোহা ও স্প্রিং লোহার সাহায্যে এই সকল মেশিন, মেশিনারিজ ও পার্টস তৈরি করছে। কিছু প্রতিষ্ঠান আছে, যারা এই সকল বড় প্রতিষ্ঠান থেকে মেশিন, ও মেশিনারিজ কিনে খুচরা ব্যবসা করছে।
লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে রিপেয়ারিং সার্ভিস হলো অন্যতম। বর্ত্মান বিশ্বের যান্ত্রিক জীবন এই রিপেয়ারিং সার্ভিসের উপর নির্ভরশীল। যশোরের বিভিন্ন প্রতিষ্ঠানে খুবই সুলভ্য মূল্যে এই সার্ভিসিং দেওয়া হয়।
কারা এই অনলাইন বাজার প্রসারে সহযোগিতা করছে?
লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের পণ্যসমূহকে ডিজিটাইজেশন অর্থাৎ অনলাইনে পরচিত ও এই ব্যবসা অনলাইন বাজারে প্রসারের জন্য কাজ করছে “বাংলা ট্রেডার্স”। এই উদ্দেশ্যে দুইটি অনলাইন প্লাটফর্ম িি.িনধহমষধঃৎধফবৎং.পড়স ও িি.িষরমযঃবহমরহববৎরহমলধংযড়ৎব.পড়স প্রতিষ্ঠা করা হয়েছে। যেখানে যশোরের ৩০০টি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। এই প্রতিষ্ঠানগুলো হালকা প্রকৌশল শিল্পের পণ্য উৎপাদন, পাইকারি ও খুচরা ব্যবসার সাথে জড়িত।

বাংলা ট্রেডার্সের ভবিষ্যৎ পরিকল্পনাঃ
যশোরের লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পকে উন্নতির সর্বোচ্চ ধাপে পৌঁছানো ও ডিজিটাইজেশনের মাধ্যমে এই শিল্পকে আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে নিয়ে যাওয়া, বাংলা ট্রেডার্সের অন্যতম উদ্দেশ্য। সমগ্র বাংলাদেশের লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প ও এর সাথে জড়িত প্রতিষ্ঠানগুলোকে বাংলা ট্রেডার্ডসের সাথে সংযুক্ত করে সকলকে ই-ডাইরেক্টরি ও ই-কমার্সের অধীনে নিয়ে আসা বাংলা ট্রেডার্সের ভবিষ্যৎ পরিকল্পনা।
ইতোমধ্যে, যশোরসহ দেশের বিভিন্ন শহরে লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টর ও ব্যবসায়ের সাথে যারা যুক্ত আছে তাদের ব্যবসার প্রসার লাভ, সমগ্র বাংলাদেশে দেশীয় এই সকল লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যের উৎপাদন বৃদ্ধি ও চাহিদা অনুসারে সরবরাহ বৃদ্ধির জন্য উন্নয়ন মূলক আধুনিক প্রকল্প বাস্তবায়ন ও ডিজিটাইজেশনের জন্য কাজ করছে বাংলা ট্রেডার্স।
আমাদের দেশের লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প ও এর পণ্যকে সমগ্র বাংলাদেশ ও বিশ্বের কাছে পৌছে দেওয়া বাংলা ট্রেডার্সের মূল উদ্দেশ্য। বর্তমানে সরকারের নেওয়া বিভিন্ন প্রকল্পের মধ্যে এই লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের প্রকল্প অন্যতম। সরকারের অধীনে, সুইসকন্টাক্টের সহযোগীতায়, “বাংলা ট্রেডার্স” এই শিল্পকে আরো আধুনিকায়ন ও ডিজিটাইজেশনের মাধ্যমে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে প্রতিনিয়ত। দেশসহ সমগ্র বিশ্বকে আমাদের বাংলাদেশে তৈরি উন্নত ও মানসম্পন্ন পণ্যের সাথে পরিচয় করিয়ে দেওয়া, এই ব্যবসাকে বিশ্ব বাজারে প্রসারের লক্ষে ও দেশের অর্থনীতিকে আরো দৃঢ় করার স্বপ্ন দেখে “বাংলা ট্রেডার্স”।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840