সংবাদ শিরোনাম:
সখীপুরে ৫৩ তম মুক্তিবাহিনী দিবস পালিত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হুমকি দেয়ার অভিযোগ গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১৬ মির্জাপুরের সময়ের কথা এনজিওর দুই মালিক গ্রাহকের লক্ষ লক্ষ টাকা নিয়ে উধাও,অনশনে ভূক্তভোগীগন ঘাটাইলে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী টাঙ্গালে আওয়ামী লীগের দুই পক্ষের সমাবেশ কে কেন্দ্র করে চরম উত্তেজনা  বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত টাঙ্গাইলে ব্যবসায়ীক ঝামেলাকে কেন্দ্র করে একজনকে কুপিয়ে আহত মির্জাপুরে মাটি ব্যবসা নিয়ে কোন্দল, মারামারি থানায় মামলা পরকীয়ার জেরে ভূঞাপুরে স্বামীর লিঙ্গ কেটে পালিয়েছে স্ত্রী
মির্জাপুর মহেড়ায় মঞ্চস্থ হলো নাটক ‘রাজারবাগ ৭১’

মির্জাপুর মহেড়ায় মঞ্চস্থ হলো নাটক ‘রাজারবাগ ৭১’

প্রতিদিন প্রতিবেদক মির্জাপুর : ভার্সিটি পড়ুয়া বোনকে তুলে নিয়ে গেছে নরপশুরা। স্ত্রী দৌড়ে এসে চিৎকার করে এ খবর জানায় থ্রি নট থ্রি রাইফেল হাতে ডিউটিরত পুলিশ সদস্য ভাইকে। কিন্ত তারপরও প্রতিবাদ করা যাবে না। প্রতিবাদ করলেই ভোগ করতে হবে নির্মম নির্যাতন। এক দেশের নাগরিক হয়েও পাকিস্তানী অফিসার কর্তৃক এভাবে নির্যাতিত হয়েছেন বাঙালি পুলিশ সদস্যরা।

২৫ মার্চ কাল রাতের পূর্বে রাজারবাগ পুলিশ লাইনে পাকিস্তানী বাহিনীর অফিসার কর্তৃক ব্যারাকে থাকা বাঙালি পুলিশ সদস্য ও তাদের পরিবারের ওপর চালানো হয় এমন নির্যাতন। সেদিনের সেই বাস্তব ঘটনা নিয়ে রচিত নাটক ‘রাজারবাগ ৭১’।

মির্জাপুরের মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণরত পুলিশ সদস্যদের উদ্দেশ্যে মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা শীর্ষক মঞ্চ নাটক ‘রাজারবাগ ৭১’ মঞ্চস্থ হয়।

শনিবার সন্ধায় মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের মাল্টিপারপাস শেডে বাংলাদেশ পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ নাটকটি মঞ্চস্থ করে। নাটকটি নির্দেশনা, গ্রন্থনা, পরিচালনা ও অভিনয়ে ছিলেন পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সদস্যরা।

নাটকের মূল বিষয় ৭১’র মহান মুক্তিযুদ্ধে রজারবাগ পুলিশ সদস্যদের ভুমিকা। ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি সেনাবাহিনী পুলিশ লাইনে যে বর্বোরোচিত হামলা চালায় তার প্রথম প্রতিরোধ গড়ে তোলেন রাজারবাগ পুলিশের সদস্যরা। সেই প্রতিরোধ যুদ্ধে পুলিশের অনেক সদস্য শহীদ হন। সেই চিত্রটিই মূলত এই নাটকে ফুটিয়ে তোলা হয়েছে।

মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট ডিআইজি মো. ময়নুল ইসলামের সভাপতিত্বে নাটক পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় পুলিশের এডিশনাল আইজিপি (এইচআরএম) বিশ্বাস আফজাল হোসেন এনডিসি বলেন, ৭১’র ২৫ মার্চ কালো রাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে পাকবাহিনীর বিরুদ্ধে রাজারবাগে কর্মরত বাঙালি পুলিশ সদস্যরাই প্রথম প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলেন।

লাল সবুজের পতাকার জন্য সেদিনের সেই অসম যুদ্ধে অসংখ্য পুলিশ সদস্য শহীদ হন। পুলিশের সেই গৌরব উজ্জল অতীতের ন্যায় ভবিষ্যত পুলিশ সদস্যদের দেশ ও জনগণের নিরাপত্তা রক্ষায় যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।

তিনি প্রশিক্ষনপ্রাপ্ত নতুন পুলিশ সদস্যদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারন করার পরামর্শ দেন। এসময় ব্রিগেডিয়ার জিয়াউল হক ও টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840