সংবাদ শিরোনাম:
সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলে মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের গার্ল-ইন- স্কাউটের সদস্যদের ডে ক্যাম্প ভূঞাপুরে সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণে সভা দেলদুয়ারে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু যুবককে গাছে বেঁধে মারধরের ঘটনায় তোলপাড় ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্শনী
গরীব-দুঃখীদের পাশে আ’লীগ সরকার…পানি সম্পদ উপমন্ত্রী

গরীব-দুঃখীদের পাশে আ’লীগ সরকার…পানি সম্পদ উপমন্ত্রী

প্রতিদিন প্রতিবেদক কালিহাতী : প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার গরীব দুঃখী, অসহায় নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে সব সময় রয়েছেন উল্লেখ করে পানি সম্পদ উপমন্ত্রী একে এম এনামুল হক শামীম বলেছেন টাঙ্গাইলসহ সারা বাংলাদেশে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ ও ঝুকিপুর্ন এলাকায় স্থায়ী প্রকল্প গ্রহণ করা হবে।

নিচু বাঁধ উচু ও প্রসস্ত করা হবে। যাতে করে মানুষ স্থায়ী প্রতিরক্ষমুলক ব্যবস্থার কারণে নদী ভাঙ্গণ ও বন্যার কবল থেকে রক্ষা পেতে পারে।

বৃহস্প্রতিবার (৯ জুলাই) দুপুরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ি ইউনিয়নে যমুনা নদীর ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ বেলটিয়া গ্রাম পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত পবিবারে মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরন কালে উপমন্ত্রী এ সব কথা বলেন।

তিনি আরো বলেন বেলটিয়া গ্রামে নদী ভাঙ্গনে ঘরবাড়ি হারা মানুষকে সরকারী উদ্যোগে পুর্নবাসন করা হবে। নদীর পানি শুকিয়ে গেলে ড্রেজিংয়ের বালি দিয়ে ভরাট করে যার যেখানে ঘর-বাড়ি ছিল সেখানেই সরকারীভাবে তাদের ঘর-বাড়ি নির্মান করে দেয়া হবে।

এ সময় উপমন্ত্রী নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ ৩৭টি পরিবারকে নগদ ১০ হাজার করে টাকা ও ত্রাণ সামগ্রী বিতরন করেন।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য হাছান ইমান খান সোহেল হাজারী, জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

উল্লেখ্য, শনিবার ও বুধবার বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তের ২য় রক্ষা বাঁধের নির্মান কাজের বাঁধের ব্লক কাছে বেলটিয়া ও আলিপুর গ্রামের বেশ কয়েকটি ঘড়-বাড়ি যমুনা নদীতে বিলীন হয়ে যায়।

এছাড়াও গত শনিবার (৪ জুলাই ) রা‌তে বঙ্গবন্ধু সেতুপূর্ব রক্ষা দ্বিতীয় গাইডবাঁধ ভে‌ঙে ২৩টি ঘরবা‌ড়ি নদী গ‌র্ভে চ‌লে যায়।আরও ৬‌টি প‌রিবা‌রের ঘর বা‌ড়ি নদী‌তে।

কা‌লিহাতী উপ‌জেলার গোহা‌লিয়াবা‌ড়ি ইউনিয়নের বেল‌টিয়া উত্তরপাড়ার বঙ্গবন্ধু সেতুপূর্ব রক্ষা বাঁধ এলাকায় এই ভাঙন শুরু হয়।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা গে‌ছে, সেতু কর্তৃপক্ষ বঙ্গবন্ধু সেতুপূর্ব গো‌রিলাবা‌ড়ি হ‌তে বেল‌টিয়া পর্যন্ত ৫০০ মিটার এলাকায় প্রায় ৩০‌ কো‌টি টাকা ব্যয়ে সেতু রক্ষা গাইডবাঁধের কাজ শেষ ক‌রা হ‌য়ে‌ছে।

সম্প্রতি এই গাইডবাঁধের কাজ শেষ করেছে শহীদ ব্রাদার্স নামের এক‌টি ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু বাঁধের শেষ হওয়াই পরই ভাঙন শুরু হয়। বাঁধ ভে‌ঙে ব্লকগু‌লো নদী গ‌র্ভে চ‌লে গে‌ছে।‌ সেই সা‌থে শনিবার থে‌কে র‌বিবার ভোর পর্যন্ত মু‌ক্তি‌যোদ্ধার বা‌ড়িসহ ২৩টি প‌রিবা‌রের ঘরবা‌ড়ি নদী গ‌র্ভে বিলীন হ‌য়ে‌ছে। এছাড়া আরও ৬‌টি প‌রিবা‌রের ঘর বা‌ড়ি অর্ধেক নদী‌তে বিলীন হ‌য়ে‌ছে।

এদিকে ভাঙন এলাকা পরিদর্শন করেছে স্থানীয় সাংসদ হাসান ইমাম খান সো‌হেল হাজারীসহ সং‌শ্লিষ্টরা।
বেল‌টিয়া উত্তরপাড়ার নুরুল ইসলাম, সামাদ, সাইবালী, হযরত মওলানা ব‌লেন, রা‌তের ম‌ধ্যেই বা‌ড়িগু‌লো নি‌মি‌ষেই নদী‌তে বিলীন হ‌য়ে গে‌ছে। ঘ‌রের আসবাবপত্র সরা‌নোর সময় পায়‌নি।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের সহকারী প্রকৌশলী এহসানুল কবীর পা‌ভেল জানান, সম্প্রতি ৩০‌কো‌টি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু সেতু রক্ষা গাইডবা‌ধের নির্মাণ কাজ শেষ করা হয়। বা‌কি অংশটুকু পা‌নি উন্নয়ন বোর্ড কাজ করার কথা ছিল। কিন্তু এর আগেই ভাঙনে বাঁধের ৩৫ মিটার অংশ ভে‌ঙে গে‌ছে।

টাঙ্গাইলের পা‌নি উন্নয়ন বো‌র্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, ‌ভে‌ঙে যাওয়া অং‌শে প্রাথমিকভাবে জিও ব‌্যাগ ফেলানো হ‌বে ভাঙন‌রোধ করার জন‌্য। এরপর আগামী মৌসু‌মে স্থায়ী বাঁধের কাজ শুরু করা হ‌বে অনু‌মোদন পাওয়া গে‌লে।

কালিহাতী উপ‌জেলার নির্বাহী কর্মকর্তা শামীম আরা নিপা জানান, ভাঙনে ২৯‌টি প‌রিবার ক্ষতিগ্রস্ত হ‌য়ে‌ছেন। তাৎক্ষণিকভাবে প্রশাসন থে‌কে প্রত্যেক প‌রিবার‌কে নগদ দুই হাজার টাকা ও ২০ কে‌জি ক‌রে চাল বিতরণ করা হ‌য়ে‌ছে।

স্থানীয় সাংসদ হাসান ইমাম খান সো‌হেল হাজারী জানান, ভাঙ‌নের বিষয়‌টি পা‌নি সম্পদ প্রতিমন্ত্রী‌কে অব‌হিত করা হ‌য়ে‌ছে। তি‌নি আশ্বাস দি‌য়ে‌ছেন দুই এক‌দি‌নের ম‌ধ্যে ভাঙন এলাকা পরিদর্শন কর‌বেন। এরপরই যতদ্রুত সম্ভব ভাঙন‌রো‌ধে কাজ করা হ‌বে।

এরপূর্বে প্রতিবছর নিউ ধলেশ্বরী নদীর কালিহাতী উপজেলার কদিমহামজানী অংশে রীতিমত বাধ দিয়ে পানিপ্রবাহ বন্ধ করে ভেকু বসিয়ে জেগেওঠা বালুচর কেটে অবাধে বিক্রি করা হয়। জেগেওঠা চরের দখল নিয়ে স্থানীয় তিনটি গ্রুপের মধ্যে চরম উত্তেজনা চলে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটে।

জানাগেছে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব না মেনে পৃথক তিনটি গ্রুপের মধ্যে গোহালিয়াবাড়ী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, ২নং ওয়ার্ড বিএনপির সভাপতি মো. শাহজাহান, ইউপি সদস্য নুর ইসলাম, ফরহাদ, ছাত্রদল নেতা আমিনুর ও মাসুদের নেতৃত্বাধীন গ্রুপ কদিমহামজানী মৌজায় জেগেওঠা চরের দখল নিয়ে। তারা নিউ ধলেশ্বরী নদীতে বাধ দিয়ে ভেকু বসিয়ে চর কেটে বালু বিক্রি করেছিলো।

এদিকে, কদিমহামজানী গ্রামের শেখ রওশন, শেখ নওজেশ, আসাদ, হাশেম, কাশেম, গনি, রফিক, শামছু, রহমান, ইদ্রিস, রশিদ, হামিদ, ইউনুস, লাল মিয়াদের দ্বিতীয় গ্রুপটির দাবি নিউ ধলেশ্বরী নদীর বুকে জেগেওঠা চর তাদের পৈত্রিক সম্পত্তি। ওই এলাকায় তাদের ৮ একর জমি রয়েছে। বিএনপি নেতা আব্দুল মজিদ ও ইউপি সদস্য নুর ইসলামরা আওয়ামীলীগের এক শীর্ষনেতাকে ম্যানেজ করে প্রশাসনের সহযোগিতায় তাদের পৈত্রিক সম্পত্তি জবরদখল করে চর কেটে বালু বিক্রি করেছে।

অপরদিকে, টাঙ্গাইল জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও কদিমহামজানী গ্রামের শরিফুল ইসলাম সিদ্দিকীর ছেলে শফি কামাল সিদ্দিকী সোহেলের দাবি, তারা এশিয়ান ড্রেজিং লিমিটেডের কাছ থেকে নিউ ধলেশ্বরী নদীর চেইনেজ ৯০০০ থেকে চেইনেজ ৯৫০০ পর্যন্ত নদী খননের জন্য সাবলিজ নিয়ে খনন কাজ চলছিলো।

তাদের সাবলিজ নেওয়া জায়গা থেকে বিএনপি নেতা আব্দুল মজিদ ও ইউপি সদস্য নুর ইসলামরা অবৈধভাবে বালু বিক্রি করছে। বাধা দিতে গেলে পটল গ্রামের মোকাদ্দেছ আকন্দের ছেলে হুমায়ুন আকন্দ, বাবলু আকন্দ ও দুলাল আকন্দকে মারপিট করে এবং মেরে ফেলার হুমকি দেয়।

এহেন পরিস্থিতিতে ধলেশ্বরী নদীর কদিমহামজানী এলাকায় জেগেওঠা বালু চরের দখল নিয়ে ত্রিমুখী দ্ব›দ্ব ধীরে ধীরে প্রকাশ্যে আসছে। ওই বালুচর দখলকে কেন্দ্র করে ত্রিমুখী সংঘর্ষের আশঙ্কা এলাকাবাসী।

গোহালিয়াবাড়ী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মজিদ জানান, তিনি সরাসরি বালু বিক্রির সাথে জড়িত নন। ইউপি সদস্য নুর ইসলাম, ফরহাদ, আইয়ুব আলী, ছাত্র দলের আমিনুর, মাসুদরা ভেকু দিয়ে বালু কেটে বিক্রি করছেন। তবে চর দখল করার কথা অস্বীকার করে তিনি জানান, জমির মালিকদের কাছ থেকে বালু কিনে বিক্রি করা হয়েছে।

গোহালিয়াবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. সুলতান ফকির জানান, আওয়ামীলীগের শত্রু আওয়ামীলীগই। এজন্যই বিএনপি নেতারা অবৈধভাবে বালু কেটে বিক্রি করতে পারে। তিনি জানান, আওয়ামীলীগের এক শীর্ষ নেতার কূটকৌশলের কারণে কদিমহামজানী, জোকার চর, পটল এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। যে কোন সময় ত্রিমুখী রক্তক্ষয়ী সংঘর্ষের সম্ভাবনা ।

গোহালিয়াবাড়ী ইউপি চেয়ারম্যান হযরত আলী তালুকদার জানান, ইউনিয়ন পরিষদকে না জানিয়ে বালুর কেটে বিক্রি করা হচ্ছে। এখানে আওয়ামীলীগের এক শীর্ষনেতার আশ্রয়-প্রশ্রয়ে এই করোনা ভাইরাসের সংক্রমণের মুহুর্তে লকডাউন তথা সামাজিক দূরত্ব না মেনে স্থানীয় বিএনপি নেতাকর্মীরা অবাধে বালু কেটে বিক্রি করতে পারছে।

নদী খননের কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান এশিয়ান ড্রেজিং লিমিটেডের সাইট ম্যানেজার কুতুব উদ্দিন জানান, তিনি পরিমাপ করে দেখেছেন কদিমহামজানী মৌজায় তাদের কিছু অংশে স্থানীয় বিএনপি নেতারা বালু কেটে বিক্রি করছেন। তবে জেগেওঠা বালু চরের অধিকাংশই কদিমহামজানী গ্রামের শেখ পরিবারের। স্থানীয় কতিপয় প্রভাবশালী ভেকু দিয়ে বালু কেটে বিক্রি করেছে।

কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা বলেন, জোকার চরের ওই এলাকায় অবৈধভাবে বালু কেটে বিক্রি করার বিষয়টি তিনি জানেন। এশিয়ান ড্রেজিং লিমিটেড ওখানে ড্রেজিংয়ের দায়িত্ব পায়নি।এ বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, নানা সময়ে স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রি করছে। পানি উন্নয়ন বোর্ডের কাছে মতামত চাইলে আমরা দিতে পারি। মূলত এটি দেখভাল করার দায়িত্ব স্থানীয় সিভিল প্রশাসনের।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840