গোপালপুরের বিশ্ব মানবাধিকার দিবস পালিত

গোপালপুরের বিশ্ব মানবাধিকার দিবস পালিত

প্রতিদিন প্রতিবদেক, গোপালপুর: “মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়ণতায়, দাঁড়াবো সবাই মানবাধিকার সুরক্ষায়” প্রতিপাদ্যে টাঙ্গাইলের গোপালপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়েছে।

মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের ৭৫ বছর পূতি উদযাপন উপলক্ষে শনিবার সকালে বাংলাদেশ মানবাধিকার কমিশন গোপালপুর উপজেলা শাখার উদ্যোগে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করেন।

শাখার সভাপতি হাজী আজমল আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডাঃ মোঃ রফিকুল ইসলাম। সাধারণ সম্পাদক শাহজাহান গিনির সঞ্চালনায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, প্রধান শিক্ষক আ. জলিল, সহকারি শিক্ষক ফেরদৌসী, সার্জেন্ট অব. নাসির উদ্দিন, শাখার সহ-সভাপতি মো. সেলিম হোসেন (সাংবাদিক), সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম মারুফি, নির্বাহী সদস্য আ. রাজ্জাক প্রমূখ। এ সময় উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘ কর্তৃক মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয় এবং এ বছর বিশ্বব্যাপী মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রের ৭৫ বছর পূর্থি উদযাপন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সাম্য, ন্যায় বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষে বাংলাদেশের ১৯৭২ সালের সংবিধানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সকল মানবাধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়। বাংলাদেশের সংবিধান জাতিসংঘের ঘোষিত সার্বজনীন মানবাধিকারের সঙ্গে পুরোপুরি সঙ্গতিপূর্ণ। মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নের লক্ষে সরকার ২০০৯ সালে একটি স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসাবে জাতীয় মানবাধিকার কমিশন প্রতিষ্ঠা করেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840