সংবাদ শিরোনাম:
সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলে মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের গার্ল-ইন- স্কাউটের সদস্যদের ডে ক্যাম্প ভূঞাপুরে সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণে সভা দেলদুয়ারে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু যুবককে গাছে বেঁধে মারধরের ঘটনায় তোলপাড় ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্শনী
বিশ্ব র‌্যাংঙ্কে ভাসানী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম গবেষণা কেন্দ্র

বিশ্ব র‌্যাংঙ্কে ভাসানী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম গবেষণা কেন্দ্র

moulana-basani 1

সোলাইমান মাভাবিপ্রবি: দেশের ১২ তম পাবলিক বিশ্ববিদ্যালয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৯৯৯ সালে প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১৬টি বিভাগে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে টাঙ্গাইলে অবস্থিত দেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি।

প্রতি বছর প্রায় ৮১৫ ছাত্রছাত্রীকে স্নাতক ডিগ্রি প্রদানের পাশাপাশি সরকারি অনুমোদনে গবেষণা কাজে গুরুত্ব দিয়ে যাচ্ছে এ বিশ্ববিদ্যালয় প্রশাসন।প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তি জার্নাল প্রকাশ ও বিভাগ ভিত্তিক গবেষণা পত্রিকা প্রকাশের মাধ্যমে গবেষণা কাজের অগ্রগতি এ প্রতিষ্ঠানটির ২০১১ সাল থেকেই।

বিশেষ করে ‘আইসিটি সেল’ প্রতিষ্ঠার মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে গবেষণা কার্যক্রম কে একটি মিশনে রুপ দিতে চলেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের “রসায়ন” ‘ফার্মেসি’প্রাণরসায়ন ও অণুজীব বিজ্ঞান’,’জৈব প্রযুক্তি ও জিনতত্ত্ব প্রকৌশল’ বিভাগ গুলোতে গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে জি।

সম্প্রতি বিজ্ঞান ও গবেষণা ভিত্তিক স্প্যানিশ প্রতিষ্ঠান “সায়মাগো প্রতিষ্ঠান” তাদের ওয়েবসাইট গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব এর উপর ভিত্তি করে বিশ্বের সেরা ৩০,০০০ প্রতিষ্ঠান এর একটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছেন।

র‍্যাঙ্কিং এ ২০২০ এ গবেষণায় সেরা প্রতিষ্ঠান গুলোর মধ্যে মাভাবিপ্রবির অবস্থান বিশ্বে ৬৯০ তম ও বাংলাদেশে দ্বিতীয়।দেশীয় একক গবেষণা প্রতিষ্ঠান ‘ ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর পরেই বিশ্ববিদ্যালয় টির অবস্থান।তবে গবেষণায় বিশ্ববিদ্যালয়টির অবস্থান বিশ্বে ৩৬২ তম।

র‍্যাঙ্কিংটির শীর্ষে রয়েছে চীনের ‘একাডেমী অব সাইন্স’।গবেষণায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও এম আই টি এর অবস্থান যথাক্রমে বিশ্বে ৪র্থ ও ৮ম।এক্ষেত্রে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে মাভাবিপ্রবির অবস্থান ১ম যেখানে ৩য় ও ৪র্থ স্থানে রয়েছে যথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।‘স্প্যানিশ গবেষণা প্রতিষ্ঠান’ এর গবেষকদের নির্ধারিত এ লিস্টে গবেষণায় বাংলাদেশে বুয়েটের অবস্থান ৯ম।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840